1. [email protected] : News room :
সবনাজ মোস্তারী স্মৃতির ছোটগল্প ’নীল ডাইরিতে লেখা ভালোবাসা’ - লালসবুজের কণ্ঠ
বুধবার, ০৮ মে ২০২৪, ০৫:৩৬ পূর্বাহ্ন

সবনাজ মোস্তারী স্মৃতির ছোটগল্প ’নীল ডাইরিতে লেখা ভালোবাসা’

  • আপডেটের সময় : শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১
লালসবুজের কন্ঠ,

সবনাজ মোস্তারী স্মৃতি  

আচ্ছা অন্তি তোর কি মন খারাপ?ইশানের কথা শুনে ঘরের লাইটটা জ্বালিয়ে অন্তি বলে আরে ইশান তুই এখন! ইশান অন্তির কথা শুনে উওর দেয় আজ কাল তো তুই  ‍ডুমুরের ফুল হয়ে গেছিস। দেখাই পাওয়া যায় না। ভার্সিটিতে যাস না, গিটারের ক্লাসে যাস না, ফেসবুকে আসিস না, ফোনটাও বন্ধ করে রেখেছিস।ব্যাপার কিরে? তাও আবার এই ভর সন্ধে বেলা রুম অন্ধকার করে বসে আছিস।
তুই ঠিক আছিস তো অন্তি! এই বলে ইশান তার হাত অন্তির কপালে স্পর্স করে বলে কয় জ্বর তো নেই।অন্তি হেসে বলে আরে কিছু হয়নি এমনি।”কিছু হয়নি বললে হবে নাকি?”কিছুতো হয়েছে বলার সাথে সাথে ইশানের চোখ যায় পাখির খাঁচার দিকে।কিরে অন্তি তোর পাখিগুলো কই?জারেও তো মাছ নেই একটাও! আর অরকিডের গাছটা মরে গেলো কি করে?
অন্তি কিছু বলে না। চুপচাপ থাকে।
ইশান আবার জিজ্ঞেস করে কিরে বল কি হয়েছে? অন্তি আস্তে করে বলে “যে মানুষটার থাকার কথা ছিলো সেই যখন থাকলো না তখন তার দেওয়া পাখি, মাছ,অরকিড গাছ রেখে কি হবে”বলেই একটা মলিন হাসি হেসে উঠে।অন্তির কথা শুনে ইশান বলে কি বলছিস এই সব?মাথা খারাপ হয়েছে নাকি! অন্তি কিছু বলতে যাবে ঠিক সেই সময় ইশানের ফোনের স্কিনে ভেসে উঠে রিয়ার নাম।অন্তি ইশানকে বলে ফোনটা ধর রিয়া হয়তো দেখা করতে চাই তোর সাথে।
ইশান ফোন রিসিভ করে বলে “হ্যা রিয়া প্রিজ রাগ করো না আমি একটু কাজে আটকে গেছি দশ মিনিটের মধ্যে তোমার সাথে দেখা করছি”বলে ফোনটা কেটে দেয়।
অন্তিকে বলে থাক তোর সাথে পরে কথা হবে আমার মহারাণীটা রেগে গেছে বলেই ইশান চলে যায়।অন্তি বারান্দায় এসে দাঁড়ায়। ইশানের চলে যাওয়া দেখে। আর মনে করে কলেজ জীবন থেকে ইশান অন্তির বেস্ট ফ্রেন্ড ছিলো।দুজনে একি ভার্সিটিতে ভর্তি হয়েছিলো।দুই ফ্রেন্ডের মারামারি খুনশুটির দিনগুলো ভালোই যাচ্ছিলো।হঠাৎ সব কিছু উলট পালট হয়ে গেলো। দুই ফ্রেন্ডের মাঝে চলে এলো রিয়া নামের মেয়েটা।ইশান সব সময় অন্তিকে বলত তুই আর আমি মেইন সাবজেক্ট বাকি সব ফোর্থসাবজেক্ট।
কিন্তু আজ ইশান আর রিয়ার মাঝে অন্তি ফোর্থসাবজেক্ট। অন্তি ইশানের কথা ভাবতে ভাবতে আকাশের দিকে তাকায়। সূর্য ডুবে গেছে কিন্তু তার সোনালী আভাটা এখনো আকাশে রয়েছে যার কারনে আকাশটা দেখতে অসম্ভব সুন্দর লাগছে ।অজান্তেই অন্তির চোখ দিয়ে দুফোটা জল গড়িয়ে পড়ে।গালে হাত দিয়ে অন্তি বুঝতে পারে সে কাঁদছে। কিন্তু কেনো কাঁদছে অন্তি? কারণ অন্তি ইশানকে ভীষণ ভালোবাসে। কিন্তু কখনো বলতেই পারেনি।
অবশ্য বন্ধুত্ব নষ্ট হবার ভয়ে নয়। ভয়টা হচ্ছে অন্তি ধর্ষিতা।একটা ধর্ষিতা মেয়েকে কি করে ইশানের বাবা মা তাদের ছেলের বউ হিসেবে মেনে নিবে।তার থেকে অন্তির ভালোবাসার কথাটা না হয় ইশানের অজানায় থাক।সে রিয়াকে নিয়ে ভালো থাক।
অন্তি আর পারছে না। নিয়তি কেনো তার সাথে এমন করে তা সে জানে না।
নিজের কাছে নিজে প্রশ্ন করে তার সাথেই কেনো বার বার এমন হয়?ছোট বেলায় বাবা মা রোড এক্সিডেন্টে মারা যায়। খালামনি তাকে বড় করে তুলে। নিজের স্বপ্ন পুরনের লক্ষ্যে যখন সে ছুটে যাচ্ছিলো ঠিক তখনি একদল মানুষ রুপী জানোয়ারের শিকার হয় অন্তি।তারপর সব কিছু এলোমেলো হয়ে যায় ।অন্তি দোষ দেয় নিজেকে।
কই যে জানোয়াড়দের শিকার হয়েছিলো অন্তি তাদের তো কোনো শাস্তি হয়নি। তারাতো দিব্বি এখন হেসে মাথা উচু করে ঘুরে বেরাচ্ছে। কিন্তু অন্তি সেতো সবার কাছে একটা ধর্ষিতা মেয়ে। রাস্তায় বের হলে মানুষ আঙ্গুল তুলে অন্তির দিকে।কানাকানি করে দেখ দেখ মেয়েটা ধর্ষিতা তাও কেমন ঘুরে বেরাচ্ছে!কোনো লজ্জা শরম নেই।
অন্তি কথাগুলো ভাবে আর কাঁদে। নিজে নিজে বলে এর জন্যকি অন্তিই দায়ি!না সে কেনো দায়ি হবে। দায়ি এই সমাজ, এই সমাজের মানুষ।অন্তির খুব কষ্ট হয় কিন্তু কাউকে কিছু বলতে পারে না। ইশানকেও নয়। কারণ সে এখন অন্য একজনের প্রেমিক। তার বেস্ট ফ্রেন্ড নয়।
বারান্দার মেঝেতে বসে অন্তি ফোনটা হাতে নিয়ে তার আর ইশানের আগের ছবিগুলো একেরপর এক দেখছিলো। কত সুন্দর ছিলো দিনগুলো। আর আজ অন্তি অন্ধকারে বন্দি।গ্যালারির একটা একটা করে ছবি দেখতে দেখতে ইশান আর রিয়ার একসাথে একটা ছবি চলে আসে। অন্তির মনে পড়ে কিছুদিন আগে ইশান মেসেন্জারে অন্তিকে তাদের এই ঘনিষ্ট ছবিটা দিয়ে পাঠায়।
অন্তির কান্না পাই।চিৎকার করে কাঁদতে ইচ্ছে হয়।কিন্তু চিৎকার করে কাঁদতে পারে না এখন। কাঁদার শক্তিটুকু হারিয়ে ফেলেছে সে।বারান্দা থেকে উঠে এসে তার রুমে আসে। ডেস্কের উপর রাখা নীল ডাইরিটিতে লিখে-“আমার দোষ আমি পৃথিবীতে মেয়ে হয়ে জন্মগ্রহন করেছিলাম। আমার দোষ সেদিন টিউশন শেষ করে বাড়ি ফিরতে রাত হয়ে গেছিলো যে কারনে কিছু মানুষ রুপি জানোয়ারের শিকার হয় আমি,আমার দোষ আমি একজন ধর্ষিতা।আমার এই পৃথিবীতে বেঁচে থাকার কোনো অধিকার নেই।এই পৃথিবীটা বড় স্বার্থপর যেখানে ছয় মাসের একটা বাচ্চাও রেহায় পাই না ধর্ষনের হাত থেকে।
আমার মৃত্যুর জন্য কেউ দায়ি নয়। আমার মৃত্যুর জন্য আমি নিজে দায়ি।”
আর একটা পাতায় লিখে-ইশান আমি তকে ভীষণ ভালোবাসি। কিন্তু কখনো বলার সাহস পাইনি। এ সমাজ আমাকে সে সাহস দেয়নি। কারণ আমি যে ধর্ষিতা।সমাজের কলঙ্ক।অথচ যাদের জন্য আমার এ কলঙ্ক তারা দিব্বি ঘুরে বেরাচ্ছে। হয়তো তারা আবার আমার মত কাউকে কোনো এক রাতে শিকার বানাবে।
ভালো থাকিস তুই আর রিয়া।কখনো বলতে পারিনি তকে ভালোবাসি, কখনো বলতে পারিনি তকে নিয়ে দেখা স্বপ্নগুলোর কথা।সেগুলো নয় তোর অজানায় থাক।যেখানে আমি আর এ পৃথিবীতে থাকবো না সেখানে আর আমার ভালোবাসার কথা অজানায় থাক। তুই না হয় আমার অনুভুতিতেই থাক। ভালোবাসি ইশান খুব বেশি ভালোবাসি”।
লেখা শেষ করে ইশানকে শেষ বারের মত ফোন দেয় অন্তি।ইশান হয়তো রিয়ার সাথে ব্যস্ত ছিলো তাই ফোনটা রিসিভ না করে কেটে দেয়।
অন্তি ফোনটা বিছানার উপর রেখে তার গলার উড়নাটা ফ্যানের সাথে খুব শক্ত করে বেধে নেয়।পায়ের নিচ থেকে চেয়ারটা ফেলে দেয়।কিছুক্ষন ছটপট করার পর অন্তি বিদায় নেই এই পৃথিবী থেকে।অন্তির দেহটা ঝুলে থাকে তার ঘরের শিলিং ফ্যানের সাথে। শেষ হয়ে যায় তার স্বপ্নগুলো।ইশান হয়তো আগামীকাল জানতে পারবে অন্তি আর নেই। সে গত হয়েছে। হয়তো সমাজও জানতে পারবে একটা ধর্ষিতা মেয়ে আত্নহত্যা করেছে। হয়তো দুএকদিন তাকে নিয়ে পেপারেও অনেক লেখালিখি হবে।তারপর সমাজ ভুলে যাবে অন্তির কথা।শুধু রয়ে যাবে নীল ডাইরিতে লেখা তার ইশানের প্রতি ভালোবাসার কথা।
সমাপ্ত
37Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর