1. [email protected] : News room :
কথা দাও ফিরে আসবে - লালসবুজের কণ্ঠ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৫৩ পূর্বাহ্ন

কথা দাও ফিরে আসবে

  • আপডেটের সময় : সোমবার, ১০ অক্টোবর, ২০২২
সবনাজ মোস্তারী স্মৃতি


‘কথা দাও ফিরে আসবে’ তবে সেদিন কথা দিয়েও কথা রাখেনি সুপ্রিয়।১২ টা বছর কেটে গেছে। একযুগে বদলে গেছে অনেক কিছু।
অফিস থেকে ফিরে বারান্দায় বসে চায়ের মগে চুমুক দিচ্ছে সুপ্রিয়।আজ খুব গ্রামের কথা মনে পরছে তার। গ্রামের সেই মেঠো পথ, মাটির বাড়ি আর টিনের চালের সেই স্কুল। স্কুল পেরিয়ে কলেজ আর তারপর শহরে জীবন শুরু।
লহনার কথা আজ খুব করে মনে পরছে। মেয়েটার সুপ্রিয়র সাথে কলেজে পড়ত।অন্য মেয়েদের থেকে একটু বেশি চঞ্চল ছিলো লহনা। যেমন চঞ্চল তেমনি জেদি।গায়ের রং কালো হবার কারণে প্রায় তাকে শুনতে হত এমন চঞ্চল কালো মেয়ে শশুরঘর করবে কি করে কে জানে।
লহনা এসব কথা গায়ে মাখতো না। সে চলতো তার মনের মত করে।
মেয়েটা নদী ভালোবাসতো।শরতের এক বিকেলে নদীর ধারে লহনার সাথে প্রথম কথা হয়েছিলো সুপ্রিয়র।তবে সেদিন কথা না বলে ঝগড়া বলাই ভালো। কি কারণে ঝগড়া হয়েছিলো তা মনে নেই সুপ্রিয়র তবে সে থেকেই তাদের বন্ধুত্বের শুরু।তারপর থেকে এক সাথে কলেজ যাওয়া, গল্প করা সব কিছুই এক সাথে।
লহনা ডায়েরি লিখতেও ভীষণ ভালোবাসতো। তার কাছে সব সময় ডায়েরি থাকতো। কখনো মনে যা চাইতো তা লিখতো কখনো বা ক্লাসে বসে ডায়েরিতে ছবি আঁকতো।
একদিন ক্লাসে বসে ছবি আঁকার কারনে স্যারের কাছে কি বকাটা না খেয়েছিলো।সেদিন লহনার ডায়েরি সুপ্রিয় প্রথম হাতে নিয়েছিলো এবং শেষ পাতাটা পড়েছিলো লুকিয়ে।
লেখা ছিলো ‘ সন্ধ্যের আকাশ সুন্দর হলেও তাতে বিষন্নতা লুকিয়ে থাকে। যেমন লুকিয়ে থাকে আমার ভিতর সুপ্রিয়র প্রতি ভালোবাসা। আচ্ছা সন্ধ্যে হলে পাখি যেমন তার নীড়ে ফিরে যায় সুপ্রিয় কি পাখির মতই একদিন আমার ভালোবাসায় আবদ্ধ হয়ে আমার হয়ে ফিরে আসবে?নাকি পথ হারা পাখির মত উড়ে যাবে অন্য আকাশে?’
সুপ্রিয় ডায়েরিটা বন্ধ করে লহনার ব্যাগের উপর রেখে দেয়।
দেখতে দেখতে কলেজ জীবন শেষ হয়ে যায়। সুপ্রিয়র পরিবার গ্রাম ছেড়ে শহরে চলে আসে। যেদিন সুপ্রিয় চলে আসে সেদিন লহনার বলা শেষ বাক্য ছিলো ‘ কথা দাও ফিরে আসবে’।
সুপ্রিয় সেদিন কথা দিয়েছিলো লহনাকে। তবে কথা রাখেনি। ১২ বছর কেটে গেছে। কেমন আছে লহনা?
সুপ্রিয়র জানতে ইচ্ছে হয়। তবে আর জানা হয়ে উঠে না।
 সমাপ্ত
39Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর