1. [email protected] : News room :
“খোলা চিঠি” - লালসবুজের কণ্ঠ
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৬:৩৮ অপরাহ্ন

“খোলা চিঠি”

  • আপডেটের সময় : সোমবার, ২৭ ডিসেম্বর, ২০২১

সবনাজ মোস্তারী স্মৃতি


প্রিয় হিমাদ্র,

জানো আজ অফিস থেকে ফেরার পথে বর্ণালীর মোড়ে এক পাগলকে দেখে থমকে দাড়িয়েছিলাম।এই শীতের রাতে রাস্তার ফুটপাতে পায়ের উপর পা রেখে ‍নিশ্চিন্তে সিগারেটে ফুক দিয়ে যাচ্ছে। একটু অবাক হয়েছিলাম, আমার গায়ে এতগুলো শীতের কাপড় থাকার পরও আমি ঠান্ডায় হুহু করে কাপছিলাম।অথচ পাগলটার গায়ে একটা ছেড়া জামা ছাড়া আর কিছুই ছিলো না।তবুও তাকে কি যে সুখি দেখাচ্ছিলো তা আমি হয়তো তোমাকে বলে বোঝাতে পারবো না।

পাগলেরা সত্যি হয়তো অনেক সুখি হয় তাই না?নাকি আমার মতই ভালো থাকার মিথ্যে অভিনয়ের কাছে হেরে যাবার পর পাগল হয়।তা আমার জানা নেই ।তুমিই বলো পাগল বেশি মানুষগুলো বড্ড সুখি হয়। মাঝে মাঝে আমারো মনে হয় পাগল হয়ে যাবো।তবে পাগল হওয়া কিন্তু বেশ কঠিন। আমি হয়তো অতটাও তোমাকে ভালোবাসিনি যার কারণে এখনো পাগল হয়নি।

আচ্ছা যদি কখনো খোজ পাও আমি পাগল হয়ে গেছি। মুখে শুধু তোমার নাম জপে যাচ্ছি।তুমি ছাড়া আমাকে কেউ আর শান্ত করতে পারছে না। মানসিক হাসপাতালে পাঠানোর পরও আমাকে কোনো ঔষধ ,কোনো ডাক্তার শান্তু করতে পারছে না। ডাক্তার যদি বলে দেয় আমাকে শান্ত করার এক মাত্র ঔষধ তুমি । তুমি কি সেদিন আসবে হিমাদ্র?

আমি জানি তোমার না আসার সম্ভাবনায় বেশি। একটা পাগলের জন্য কি কেউ আর নিজের মূল্যবান সময়টা নষ্ট করে! আচ্ছা ওই রাস্তার মোড়ের পাগলটাও কি কাউকে ভালোবেসে না পাবার কারণে পাগল হয়েছে নাকি অন্য কারণে।আমার ভীষণ জানতে ইচ্ছে করছিলো। ইচ্ছে করছিলো আমিও তার পাশে গিয়ে বসে একটু পাগল পাগল বেশ ধরি। আমিও সিগারেটে ফুক দিয়ে ওই আকাশ দেখি। যে আকাশ তুমি আর আমি এক সাথে দেখতাম।যে আকাশ দেখে আমি তোমাকে কল দিয়ে বলতাম আজকের আকাশটা বেশ সুন্দর, তুমিও দেখো।

এখন তোমাকে কেউ আকাশ দেখতে বলে? কেউ মাঝ রাতে তোমার ঘুম ভেঙ্গে বলে ভালোবাসি?নাকি এখন তোমার রাতে ঘুম হয় না।মাঝে মাঝে নিজের উপর খুব রাগ হয় কেনো তোমাকে ভুলে যেতে পারি না।আবার মাঝে মাঝে মনে হয় এইতো বেশ আছি তোমার স্মৃতি নিয়ে। মানুষ হারিয়ে গেলেও, বদলে গেলেও স্মৃতি কখনো হারাই না । সারা জীবন স্মৃতিগন্ধা হয়ে সুবাষ বিলায়।

তুমি সেদিন জিজ্ঞেস করেছিলে কেমন আছি আমি? আমি বলেছিলাম “ বেচেঁ আছি মানেই ভালো আছি”। তুমি বলেছিলে এই ভাবে তোমাকে যেনো আমি আর কখনো না বলি। কি ভাবে বলি বলো তো তুমি ছাড়া বেচেঁ থাকা মানেই তো অনেক বড় কিছু আমার কাছে। কজন পারে কল্পনায় এই ভাবে বেচেঁ থাকতে।

ছাড়ো আমারা কথা ।ভালো থেকো তুমি। সাবধানে থেকো ।

“অপ্রিয় হিমাদ্রী”

26Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর