1. [email protected] : News room :
কথিত গণমাধ্যমের সাইনবোর্ডে ভুয়া নিয়োগে টাকা আত্মসাত - লালসবুজের কণ্ঠ
রবিবার, ০৫ মে ২০২৪, ১২:৩১ অপরাহ্ন

কথিত গণমাধ্যমের সাইনবোর্ডে ভুয়া নিয়োগে টাকা আত্মসাত

  • আপডেটের সময় : বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০

নিউজ ডেস্ক, লালসবুজের কণ্ঠ রিপোর্ট:


দেশের বেকার যুবকদের চাকরি দেয়ার নামে লাখ লাখ টাকা আত্মসাত করার অভিযোগ পাওয়া গেছে কথিত কয়েকটি গণমাধ্যমের বিরুদ্ধে। যাদের কোনও অনুমোদন নেই, তারা ইউটিউব চ্যানেল খুলে নিজেদের সাংবাদিক বলে প্রচার করে মানুষের সঙ্গে প্রতারণা করছিল। এমন দুটি অফিস সিলগালা করে দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার রাজধানীর মগবাজার ও পুরানা পল্টনে অভিযান চালায় র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। অভিযানের নেতৃত্ব দেন র‍্যাব-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু।

এ সময় কথিত দুটি গণমাধ্যমের দুই প্রতারককে গ্রেফতার করে র‌্যাব। গ্রেফতাররা হল- ইউটিউবে প্রচারিত নিউজ ২১ টিভি ও এবি চ্যানেলের মালিক শহিদুল ইসলাম এবং কথিত সাপ্তাহিক সময়ের মালিক আমেনা খাতুন।

আটক প্রতারক চক্রের দুই সদস্য অভিযান শেষে র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু জানান, অনুমোদনহীন ইউটিউব চ্যানেল ও পত্রিকার সাইনবোর্ড ব্যবহার করে তারা নিজেদের সাংবাদিক পরিচয় দিতো। নিজেদের অনেক প্রভাবশালী বলে পরিচয় দিতো। সরকারের বিভিন্ন দফতর ও অফিসে বেকার যবুকদের চাকরি দেয়ার কথা বলে তাদের কাছ থেকে টাকা নিতো। ভুয়া ও জাল নিয়োগপত্রও দিতো তারা।

তিনি জানান, স্বাস্থ্য বিভাগ, কারিগরি ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, মুগদা জেনারেল হাসপাতাল, বিআইডব্লিটিএ ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মতো সরকারি প্রতিষ্ঠানে চাকরি দেয়ার নাম করে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিয়েছে আটককৃত চক্রটি। চক্রটি প্রতারণা করে এক হাজার বেকার যুবকদের কাছ থেকে প্রায় আড়াই কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

তিনি আরও জানান, সরকারি ওই প্রতিষ্ঠানগুলোতে যখন আসল নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হতো, তখন চক্রটি তাদের অফিসের ঠিকানা দিয়ে তাদের মতো করে বিজ্ঞপ্তি দিতো। তাদের দালাল নেটওয়ার্কের মাধ্যমে হাজার হাজার বেকার যুবকদের টার্গেট করতো। এমনকি তারা স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্ম সচিবের সিল জালিয়াতি করে নিয়োগপত্র দিতো, যা সম্পূর্ণ ভুয়া।

র‌্যাবের অভিযান পলাশ কুমার বসু জানান, ব্রাইট অ্যাসোসিয়েট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের প্যাডে তারা নিয়োগ বিজ্ঞপ্তিগুলো দিতো, এ ধরনের কোনও প্রতিষ্ঠানের বাস্তবে অস্তিত্ব নেই। সাপ্তাহিক সময়ের অপরাধ চক্রের অফিস থেকেই এই প্রতারণামূলক কার্যক্রম তারা করতো এবং সব ভিকটিম টাকা লেনদেন করেছে এ অফিসেই। তাদের অফিসের ডায়েরিতে লেখা আছে, কবে কার কাছ থেকে কত টাকা নিয়েছে।

র‍্যাব ম্যাজিস্ট্রেট জানান, এছাড়াও সাপ্তাহিক সময়ে অপরাধ চক্রটি সারাদেশের বিভাগ, জেলা ও উপজেলা অফিসে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যাতে ৫৭০ জনের নিয়োগ দেয়া হবে বলে উল্লেখ করা হয়েছে।

কিন্তু তাদের বিভাগ-জেলা-উপজেলায় কোনও অফিস নেই। এটি মূলত প্রতারণামূলক। তারা এ চাকরির বিজ্ঞপ্তি দেখিয়ে সারাদেশ থেকে বেকার যুবকদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিয়েছে। কারও কাছ থেকে চার লাখ, তিন লাখ, আবার কারও কাছ থেকে দুই লাখ পর্যন্ত টাকা হাতিয়ে নিয়েছে।

শেষে ওই দুই অফিস সিলগালা করে দেয় র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

ডেস্ক/এমএস

19Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর