1. [email protected] : News room :
স্বল্প খরচে ক্ষুদে বিজ্ঞানীদের অভিনব উদ্ভাবন - লালসবুজের কণ্ঠ
সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন

স্বল্প খরচে ক্ষুদে বিজ্ঞানীদের অভিনব উদ্ভাবন

  • আপডেটের সময় : বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১

নিউজ ডেস্ক,লালসবুজের কণ্ঠ


ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে ৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে নানান কর্মসূচিতে দিনব্যাপী বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার মেলায় আশুতোষ পাইলট উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী মিফতাউল জান্নাত তার সহপাঠীদের নিয়ে দেখিয়েছে কিভাবে স্বল্প খরচে পরিবেশবান্ধব জ্বালানি উৎপাদন করা যায়। শুধু তাই নয় ভলাকুট কে বি উচ্চ বিদ্যালয়ের ক্ষুদে বিজ্ঞানী কাজী মুশফিক’রা দেখায় পরিকল্পিত গ্রামীণ জীবনের প্রদর্শনী।

নাসিরনগর সরকারি কলেজের শিক্ষার্থীরা দেখিয়েছে কীভাবে একটা নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করে মোবাইল ফোন চালানোর সময় নিয়ন্ত্রণ করা যায়। এভাবেই উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা ক্ষুদে বিজ্ঞানীরা নিজের চিন্তা আর মেধাকে কাজে লাগিয়ে অনেক সুন্দর সুন্দর প্রজেক্ট উপস্থাপন করে বিজ্ঞান মেলায়।

মঙ্গলবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ প্রাঙ্গণে উপজেলা নির্বাহী কর্মকর্তা হালিমা খাতুনের সভাপতিত্বে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এই বিজ্ঞান মেলার আয়োজন করা হয়। এ সময়ে অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন সংগ্রাম ভার্চুয়াল এই বিজ্ঞান মেলার কার্যক্রম উদ্বোধন করেন।

এছাড়াও এ সময়ে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শুভ্র সরকারের সঞ্চালনায় উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান রাফি উদ্দিন আহমেদ, উপজেলা ভাইস চেয়ারম্যান ফয়েজ চিশতী, মহিলা ভাইস চেয়ারম্যান রুবিনা আক্তার, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আজহারুল ইসলাম ভূঁইয়া ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এবছর মেলায় উপজেলার বিভিন্ন কলেজ, মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ও বিজ্ঞান ক্লাবের পক্ষ থেকে ১৪টি স্টলে ক্ষুদে বিজ্ঞানীরা তাদের নানা আবিষ্কারের প্রকল্প উপস্থাপন করেন। এদের মধ্যে থেকে চার বিভাগের ২১জনকে পুরস্কৃত করা হয়।


লালসবুজের কণ্ঠ/মৌ

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর