1. [email protected] : News room :
নেত্রকোনায় জেঁকে বসেছে শীত, দুর্ভোগে নিম্ন আয়ের মানুষ - লালসবুজের কণ্ঠ
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৫:১৪ অপরাহ্ন

নেত্রকোনায় জেঁকে বসেছে শীত, দুর্ভোগে নিম্ন আয়ের মানুষ

  • আপডেটের সময় : শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১

নিউজ ডেস্ক,লালসবুজের কণ্ঠ


শীত জেঁকে বসেছে নেত্রকোনায়। প্রতিদিনই তাপের পারদ নিচে নামছে। শনিবার সকালে নেত্রকোনায় বছরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার তামপাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা নামার পাশাপাশি বইছে উত্তরের হিমেল বাতাস। সেই সাথে বাড়ছে কুয়াশার তীব্রতা। হাড়-কাঁপুনি এই শীতের কারণে দুর্ভোগ বেড়েছে নিম্ন আয়ের মানুষের।

জানা যায়, হঠাৎ জেঁকে বসা শীতের কারণ দুর্ভোগে পড়েছেন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। ছিন্নমূল মানুষজনেরা পড়েছেন বেশি বিপাকে। শীত তাড়াতে তাদের অনেকেই খড়কুটো জ্বালিয়ে সাময়িকভাবে একটু প্রশান্তি খোঁজার চেষ্টা করছেন।

নেত্রকোনা আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, শনিবার সকাল ৬টায় নেত্রকোনাতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৫ ডিগ্রি সেলসিয়াস। সঙ্গে বাতাসের আর্দ্রতা ছিল ৯৮ ভাগ।

ওই সূত্র আরো জানায়, গত বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তবে বুধবার থেকে আবহাওয়ার যে গতিবিধি তাতে সর্বোচ্চ তামাত্রা ২৫ ডিগ্রি ছাড়াবে না বলেও মনে করা হচ্ছে। তীব্র শীতে কুয়াশার কারণে সড়কে গাড়িগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে।

এদিকে হিমেল হাওয়া আর কুয়াশা প্রবাহে বিপাকে পড়েছেন নিম্ন আয় এবং ছিন্নমূল মানুষজনেরা। প্রয়োজনীয় শীতবস্ত্রের অভাবে তারা দুর্ভোগে পড়েছেন। শীত নিবারণের জন্য কম দামে শীতবস্ত্র কিনতে নিম্ন এবং মধ্যবিত্তরা হুমড়ি খেয়ে পড়ছেন ফুটপাতের দোকানগুলোতে। বিশেষ করে ছিন্নমূল এবং নিম্ন আয়ের পরিবারগুলোতে শিশু ও বয়স্করা বিপাকে পড়েছেন। গরম কাপড় না পাওয়ায় শীতে আক্রান্ত হয়ে অনেকে অসুস্থ হয়েও পড়ছে। ফলে বাড়ছে শীতজনিত রোগের মাত্রাও।

এছাড়াও সন্ধ্যার পর ছিন্নমূল মানুষগুলোকে পথের ধারে খড়-কুটোয় আগুন জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা যায়। তবে সরকারি, সেবরকারি বা ব্যক্তিগত উদ্যোগে এখনো শীতবস্ত্র বিতরণও শুরু হয়নি। ফলে দুর্ভোগ পোহাচ্ছে মানুষ। আগামী কয়েকদিনে শীত আরো বাড়লে এসব মানুষদের ভোগান্তিও বাড়বে ব্যাপক হারে।

নেত্রকোনা সাতপাই শহরের বাসিন্দা হযরত আলী বলেছেন, ‘শীত তো ছিলই না। দুদিন ধরে হঠাৎ করে এলো। কিন্তু এই শীত তাড়ানোর কোনো কাপড় আমাদের বাড়িতে নাই। হযরত আলী প্রশ্ন করেছেন- গরম কাপড় ছাড়া এই ঠান্ডা বাতাস তাড়াবো কি করে।’

সরেজমিন গতকাল শুক্রবার সকালে নেত্রকোনা শহরে ঘুরে দেখা যায়, হঠাৎ করে শীতের কবলে পড়া নিম্ন আয়ের মানুষরা অনেকেই কম্বল গায়ে দিয়ে বের হয়েছেন কাজের সন্ধানে। আবার অনেক রিকশাচালককে গত বছরের ছেঁড়া-ফাটা কাপড় পরে রিকশা চালাতেও দেখা গেছে। কাউকে কাউকে তেমন কোনো গরম কাপড় ছাড়াই শীতের মধ্যে কাঁপতে কাঁপতে কাজের সন্ধানে ঘুরতে দেখা গেছে।

নেত্রকোনা জেলার বারহাট্টা সদর ইউনিয়নের বাসিন্দা বিল্লাল বলেন, ‘আমি গরীব মানুষ প্রতিদিনেই প্রচন্ড শীতকে উপেক্ষা করে ঘর থেকে বের হই কাজের সন্ধানে। এক দিন কাজ না করলে ঘরে হাড়ি বসবে না। ’

এ বিষয়ে বারহাট্টা উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহাম্মদ মাইনুল হক কাশেমের কাছে শীতবস্ত্র বিতরণ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা দুই একদিনের মধ্যেই শীতবস্ত্র বিতরণ শুরু করবো। সরকারি শীতবস্ত্র ইতিমধ্যে আমাদের কাছে এসে পৌঁছেছে।’

নেত্রকোনা জেলা প্রশাসক কাজি মোঃ আবদুর রহমান বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যে প্রতিটি উপজেলায় শীতবস্ত্র পাঠানো হয়েছে। কোন কোন উপজেলায় বিতরণ কার্যক্রম চলছে। এ ছাড়া, আমরা নিজেরাও জেলা শহরসহ বিভিন্ন এলাকায় শীতবস্ত্র বিতরণ শুরু করেছি।


লালসবুজের কণ্ঠ/মৌ

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর