1. [email protected] : News room :
মেয়ের হাত বেঁধে রাখেন মা - লালসবুজের কণ্ঠ
সোমবার, ০৬ মে ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন

মেয়ের হাত বেঁধে রাখেন মা

  • আপডেটের সময় : রবিবার, ৬ মার্চ, ২০২২

নিউজ ডেস্ক,লালসবুজের কণ্ঠ:


বৃষ্টি মাথায় থাপ্পড় দিতে থাকে। হাত কামড়াতে শুরু করে। ঘর থেকে বেরিয়ে চলে যায় বিভিন্ন দিকে।

জান্নাতুল বৃষ্টি (৭) জন্মের পর থেকে মানসিক ভারসাম্যহীন। স্থানীয়ভাবে তার অনেক চিকিৎসা করিয়েছে তার পরিবার। কিন্তু কোনো ফল হয়নি। অর্থের অভাবে উন্নত চিকিৎসাও করাতে পারছে না হতদরিদ্র পরিবারটি। তাই বৃষ্টির মা-বাবা বাধ্য হয়ে সন্তানের কোমল দুটি হাতে কাপড় দিয়ে ঘরের খুঁটির সঙ্গে বেঁধে রাখেন।

নেত্রকোনার দুর্গাপুর পৌর শহরের দশাল এলাকার বাসিন্দা শাহজাহান মিয়ার শিশুকন্যা জান্নাতুল বৃষ্টি। উন্নত চিকিৎসার অভাবে দীর্ঘ সাত বছর ধরে এভাবে বন্দিজীবন কাটছে তার। শাহজাহান মিয়া রাজমিস্ত্রির কাজ করেন। পরিবারে তার দুই মেয়ে ও স্ত্রী রয়েছেন।

স্থানীয় চিকিৎসকরা জানিয়েছেন, ঢাকায় নিয়ে বৃষ্টির উন্নত চিকিৎসা করানো প্রয়োজন। তাহলে হয়তো সে স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে। কিন্তু উন্নত চিকিৎসা করানোর মতো আর্থিক সামর্থ্য নেই রাজমিস্ত্রির কাজ করা শাহজাহানের। তাই বৃষ্টির মা-বাবা সরকারিভাবে চিকিৎসা বা বিত্তবানদের সহযোগিতা কামনা করেন।

পরিবার সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ৬ জুন স্বাভাবিক জন্ম হয় জান্নাতুল বৃষ্টির। কিন্তু জন্মের পর কোনো সাড়া-শব্দ না থাকায় তাকে তখন স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে সেখানে চিকিৎসা নিয়ে বাড়িতে নিয়ে যাওয়া হয়। কিন্তু এক বছর বয়স থেকেই সে অস্বাভাবিক আচরণ শুরু করে। তাকে ছেড়ে দিলে সে নিজেই নিজের মাথায় থাপ্পড় দিতে থাকে এবং হাত কামড়াতে শুরু করে। ঘর থেকে বেরিয়ে চলে যায় বিভিন্ন দিকে। অন্যদের মারধর করে।

পরে গ্রামের মানুষের পরামর্শে তাকে কবিরাজের কাছে নিয়ে যায় পরিবার। সেখানে গিয়েও কেনো লাভ হয়নি। এরপর থেকে শিশু বৃষ্টির দুহাত সব সময় কাপড় দিয়ে ঘরের খুঁটির সাথে বেঁধে রাখেন তার বাবা-মা। একপর্যায়ে স্থানীয় ডাক্তারের কাছে নিয়ে গেলে তারা উন্নত চিকিৎসার করাতে পরামর্শ দেন। কিন্তু অর্থের অভাবে তা হচ্ছে না।

শাহজাহান মিয়া বলেন, দুই মেয়ে ও স্ত্রীকে নিয়ে ছোট একটা ঘরে বাস করি। রাজমিস্ত্রির কাজ করে যা আয় হয়, তা দিয়ে সংসার চালাতেই কষ্ট হচ্ছে। এ অবস্থায় আমার মেয়েটাকে ঢাকায় নিয়ে উন্নত চিকিৎসা করাতে পরামর্শ দিয়েছেন ডাক্তাররা। কিন্ত সেখানে নিয়ে উন্নত চিকিৎসা করানো আমার পক্ষে সম্ভব হচ্ছে না। তাই মেয়েটাকে নিয়ে অনেক কষ্টে দিন পার করছি। যদি সরকার আমাদের সহযোগিতা করত, তাহলে হয়তো আমার মেয়েটা স্বাভাবিক জীবনে ফিরে আসত।

বৃষ্টির মা আয়েশা খাতুন বলেন, মা হয়ে মেয়ের কোমল হাত বেঁধে রাখতে আমার খুব কষ্ট হয়। কিন্তু কী করব। মেয়েটা খুব জ্বালাতন করে। তাই বেঁধে রাখি। তবু রাতে দুশ্চিন্তায় ঘুমাতে পারি না। সরকার যদি মেয়েটার উন্নত চিকিৎসার ব্যবস্থা করে দিত, তাহলে সুস্থ হয়ে যেত।

দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকের অফিসার (আরএমও) ডা. তানজিরুল ইসলাম রায়হান বলেন, শিশুটিকে আমি দেখেছি। তার মস্তিষ্কের কার্যকারিতা ব্যাহত হচ্ছে। আমাদের এখানে যে ধরনের সুযোগ-সুবিধা রয়েছে, সেটি দিয়ে এ ধরনের রোগের পরীক্ষা করা সম্ভব নয়। উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকার নিউরোসায়েন্সেস ইনস্টিটিউটে নিয়ে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করলে হয়তো প্রকৃত কারণটা জানা যাবে।

দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রাজীব উল আহসান বলেন, আমি শিশুটির বাড়ি গিয়েছিলাম। প্রাথমিকভাবে তার পরিবারকে পাঁচ হাজার টাকা ও শিশুটির নামে একটা প্রতিবন্ধী ভাতার কার্ড করে দিয়েছি।


লালসবুজের কণ্ঠ/মৌ

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর