1. [email protected] : News room :
কলাপাড়ায় ঐতিহ্যবাহী মহিষ লড়াই অনুষ্ঠিত - লালসবুজের কণ্ঠ
রবিবার, ০৫ মে ২০২৪, ০২:২৬ অপরাহ্ন

কলাপাড়ায় ঐতিহ্যবাহী মহিষ লড়াই অনুষ্ঠিত

  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৮ জানুয়ারী, ২০২২

নিউজ ডেস্ক,লালসবুজের কণ্ঠ:


পটুয়াখালীর কলাপাড়ায় ঐতিহ্যবাহী মহিষের লড়াই অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলার বালিয়াতলী ইউনিয়নের লেমুপাড়া গ্রামের আবাসন সংলগ্ন বিলে এ লড়াই অনুষ্ঠিত হয়। স্থানীয় মো. শাহজান তালুকদার ও মো. কামাল তালুকদার এই প্রতিযোগিতার আয়োজন করেন। এতে তাদের দু’টি বলি মহিষ অংশগ্রহণ করে। থেমে থেমে চলে এ লড়াই। যা দেখে উল্লাসিত দর্শকরা ছিলো বিলের চার পাশে।

স্থানীয়রা জানায়, দুইটি মহিষ প্রচণ্ড ভাবে একে অপরকে হারানোর জন্য যুদ্ধ চালাচ্ছিলো। লড়াই শেষ না হলেও মহিষ পালক ওই মহিষ দু’টিকে বিভক্ত করার চেষ্টা করেছেন। কিন্তু কোন কিছুতেই যেন থামছিলো না মহিষ দু’টি। প্রায় ৩০ মিনিট লড়াইয়ের এক পর্যায় মো. কামাল তালুকদারের মহিষ মো. শাহজান তালুকদারের মহিষকে পরাজিত করে।

বলি মহিষের মালিক মো. শাহজান তালুকদার বলেন, বাড়িতে অনেক মহিষ আছে। তবে চেলা দেয়ার জন্য গত ১১ দিন আগে এ মহিষটি কেনা হয়েছে। তাই চাচাতো ভাইর ছেলের একটি বলি মহিষের সাথে লড়াই দেয়া দেয়া হয়। এতে তার মহিষটি পরাজিত হয়েছে বলে তিনি জানিয়েছেন।

অপর মহিষ মালিক মো. কামাল তালুকদার বলেন, মহিষের লড়াই গ্রামবাংলার ঐতিহ্য। আমাদের পূর্ব পুরুষরা বিগত দিনে এ রকম আয়োজন করেছেন। আমরাও পারিবারিকভাবে এ মহিষের লড়াইয়ের অয়োজন করেছি।

বলিয়াতলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. হুমায়ন কবির বলেন, শান্তিপূর্ণ পরিবেশের মধ্যে দিয়ে এ মহিষের লড়াই সম্পন্ন হয়েছে। আমিও সেখানে উপস্থিত ছিলাম। এমন লড়াই এখন আর সচারচর দেখা যায় না।


লালসবুজের কণ্ঠ/মৌ

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর