1. [email protected] : News room :
৫ কেজি চাল পেতে ডিলারের দোকানের সামনে সারারাত অপেক্ষা - লালসবুজের কণ্ঠ
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:৩১ অপরাহ্ন

৫ কেজি চাল পেতে ডিলারের দোকানের সামনে সারারাত অপেক্ষা

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২

নিউজ ডেস্ক লালসবুজের কণ্ঠ:


চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় খোলাবাজারে খাদ্যপণ্য বিক্রি বা ওএমএসের ৫ কেজি করে চাল বিতরণ শুরু হয়েছে। আর এ ৩০ টাকা কেজি দরে ৫ কেজি চাল পেতে খোলা আকাশের নিচে রাতভর অবস্থান নিয়েছেন ২৫-৩০ জন নারী। বুধবার(৯ নভেম্বর) দিবাগত রাতে উপজেলার রহনপুর কলেজ মোড় এলাকার রাব্বানী ডিলারের দোকানে এ ঘটনা ঘটে।

আকাশের নিচে অবস্থান নেয়া সেলি নামে এক গৃহবধূর বলেন, আমার স্বামী রাজমিস্ত্রীর কাজ করে যে টাকা আয় করে তা দিয়ে ঠিকমত সংসার চলেনা। তবুও এ টাকা দিয়ে চাল কিনে খেতে হয়। বর্তমান বাজারে চালের মূল্য ৬০ টাকা কেজি। এতে আমাদের আয়-রোজগারের থেকে খচর বেশি হয়ে যাচ্ছে। কয়েকদিন থেকেই ভাবছি ৩০ টাকা কেজি দরে ওএমএসের চাল নিব। কিন্তু চাল কম হওয়ায় ১০ দিন ঘুরেও আমার কপালে জোটেনি এই চাল। তাই গত রাতে নিয়েছি সিদ্ধান্ত নিয়েছি সারারাত জেগে বৃহস্পতিবার(১০ নভেম্বর) সকালে চাল নিয়ে বাড়িতে আসি। আমরা সারারাত ২০ থেকে ৩০ জন নারী চালের জন্য অপেক্ষা করে সকালে চাল পেয়েছি।

তিনি আরও বলেন, আমার সরকারের কাছে আমাদের অনুরোধ ডিলারদের আরো বেশি করে যেন বরাদ্দ দেয়া হয়। এতে আমরা খুব সহজে চাল নিতে পারব।

জেসমিন বেগম নামে আরও এক গৃহবধূ বলেন, সংসারের অভাবের তাড়নায় ১৫ দিন থেকে ৫কেজি চাউলের জন্য ঘুরাঘুরি করছি। কিন্তু পাচ্ছিনা। তাই বাধ্য হয়ে গত রাতে খোলা আকাশের নিচে সারারাত জেতে থেকে সাকালে চাল নিয়ে বাড়িতে এসেছি।

রহনপুর পৌর এলাকার কাঠিয়াপাড়া মহল্লার কারিমা বেগম বলেন, আমার পরিবারের ৯ জন সদস্য। আমি গত সাত দিন ধরে পাঁচ কেজি চাউলের জন্য রহনপুর পৌর এলাকার গোলাম রাব্বানী ডিলারের দোকানে ঘুরাঘুরি করছি। কিন্তু বরাদ্দ অল্প হওয়ায় আর মানুষের সমাগম বেশি থাকার কারণে চাল পাচ্ছি না। তাই আজ বাধ্য হয়ে সন্ধ্যা থেকে সিদ্ধান্ত নিয়ে সারারাত জেগে সকালে চাল নিয়ে বাড়ি আসলাম। আমার মত আরও প্রায় ৩০ জন নারী রাতে জেগে ছিল চালের জন্য। আবার কেউ কিছুক্ষণ বাসাই বিশ্রাম নিয়ে আবার আসছে। এভাবেই আমরা রাত পার করেছি।

গোমস্তাপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক তারক-উজ-জামান বলেন, রহনপুর পৌর এলাকার ৪জন ডিলার নিয়োগ দেয়া আছে। এক টন করে ৪জন ডিলারের জন্য ৪টন দৈনিক চাল বরাদ্দ। কলেজ মোড় রাব্বানী ডিলারের সেন্টারের ৫ কেজি চাউলের জন্য সারারাত থাকার কথাটি আমার জানা ছিলো না। সেখানে ১ টনের বেশী বরাদ্দ দেয়া যায় কি না। সেটা ইউএনও মহোদয়ের সঙ্গে কথা বলে ব্যবস্থা নিব।

জানতে চাইলে উপজেলা নিবার্হী কর্মকর্তা(ইউএনও) আসমা খাতুন বলেন, এ বিষয়ে আমি অবগত ছিলামনা। আর আমাদের ১ টনের বেশি চাল দেওয়ার নিয়ম নেই। তারপরেও আমি উদ্ধোতন কতৃপক্ষের সঙ্গে কথা বলে ব্যবস্থা নিব।

 


লালসবুজের কণ্ঠ/এস এস

33Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর