1. [email protected] : News room :
১০ গ্রামের মানুষের ভরসা এই কাঠের সেতু - লালসবুজের কণ্ঠ
সোমবার, ০৬ মে ২০২৪, ১১:০১ পূর্বাহ্ন

১০ গ্রামের মানুষের ভরসা এই কাঠের সেতু

  • আপডেটের সময় : সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯

লালসবুজের কন্ঠ সারাদেশ ডেস্ক:

ময়মনসিংহের ভালুকা উপজেলায় হবিরবাড়ী ইউনিয়নের সিডস্টোর বাজারের পূর্ব দিকে পাঁচ কিলোমিটার দূরে ঝালপাজা গ্রাম। এই গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে খীরু নদী। নদীর উত্তর পাশে রাজৈ ইউনিয়ন এবং দক্ষিণ পাশে হবিরবাড়ী ইউনিয়ন। দুই ইউনিয়নের ১০টি গ্রামের লোক একটি সেতুর অভাবে দীর্ঘ দিন দুর্ভোগ পোহাচ্ছিলেন।

অবশেষে দুর্ভোগ লাঘবে ভুক্তভোগীরা নিজেরাই খীরু নদীর ওপর প্রায় দেড়শ ফুট লম্বা কাঠের সেতু নির্মাণ করেছে। এ বিশেষ করে ঝলপাজা উচ্চ বিদ্যালয় ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে ছোট ছোট নৌকায় নদী পারাপার হয়ে বিদ্যালয়ে আসা যাওয়া করছিল। তাদের দুর্ভোগের বিষয়টি মাথায় রেখে এই কাঠের সেতুটি বানিয়ে দিয়েছে এলাকাবাসী।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, একটি উচ্চ বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয়, মাদরাসা ও মসজিদসহ একাধিক সামাজিক প্রতিষ্ঠান রয়েছে। ছাত্র-ছাত্রীদের পারাপারের কথা বিবেচনা করে খীরু নদীর উপর প্রায় দেড়শ ফুট লম্বা একটি মজবুত কাঠের সেতু নির্মাণ করেছেন এলাকাবাসী। ওই সেতু দিয়ে এখন দল বেঁধে ছাত্র ছাত্রীরা বিদ্যালয়ে আসা যাওয়া করছে।

স্থানীয়রা জানান, আমাদের ছেলে-মেয়েরা জীবনের ঝুঁকি নিয়ে স্কুলে যাওয়া আসা করে এবং আমাদের সন্তানদের মানুষ করা জন্য জীবনের ঝুঁকি নিয়ে স্কুলে পাঠাই। আমাদের এই খীরু নদীর ওপর একটি সেতু নির্মাণ করা হলে আমরা ঠিকমতো বাজার আসা যাওয়া করতে পারতাম। তাই খীরু নদীর ওপর একটি সেতু নির্মাণে সরকারের কাছে আমরা জোর দাবি জানাই।

স্কুলের ছাত্রছাত্রীরা জানায়, আমরা স্কুলে আসতে সমস্যা হয় যেমন এখন কাঠের সেতু হয়েছে। এই কাঠের সেতুটি বেশি দিন টিকবে না, বৃষ্টি হলে ভেঙে যাবে। আবার আমাদের নৌকায় করে জীবনের ঝুঁকি নিয়ে আসতে হবে স্কুলে। তাই সরকারের কাছে আমাদের পাকা একটি সেতু নির্মাণ করে দেওয়া জন্য জোর দাবি জানাচ্ছি।

ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের ঝালপাজা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নাজমুল আলম সোহাগ জানান, খীরু নদীর এ স্থানটিতে একটি সেতুর অভাবে ছেলে মেয়েদের লেখাপড়ার বিঘ্ন ঘটছিল। এ ছাড়া নদীর পাড়ের ঝালপাজা বাজারে হাজার হাজার মানুষ সপ্তাহে দুদিন হাট-বাজার করতে আসে। এলাকাবাসী তাদের স্বউদ্যোগে একটি কাঠের সেতু করে দিয়েছে। কিন্তু কাঠের সেতু বেশীদিন স্থায়ী হয় না। ওই স্থানে একটি সেতু নির্মাণ করে দিলে শত শত ছাত্র-ছাত্রীর দুর্ভোগ লাঘবসহ নদীর দুই পাড়ের ৯-১০ গ্রামের মানুষের চলাচলের জন্য সুবিধা হবে। তাই এ ব্যাপারে সরকারের সুদৃষ্টি কামনা করিছি।

এ ব্যাপারে ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফায়েল আহম্মেদ বাচ্চু দৈনিক অধিকারকে বলেন, হবিরবাড়ী ইউনিয়নের ঝালপাজা একটি ঐতিহ্যবাহী গ্রাম, বহুকাল আগে থেকে এ গ্রামে একটি পুরোনো বাজার, একটি উচ্চ বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয় ও একটি মাদরাসাসহ একাধিক সামাজিক প্রতিষ্ঠান রয়েছে। এখানে কয়েকটি গ্রাম নদীর কূলঘেষা হওয়ায় এলাকাবসী ও ছাত্র ছাত্রীদের নদী পারাপার হওয়ার জন্য বাজার এলাকায় একটি পাকা সেতু অতি জরুরি।

85Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর