1. [email protected] : News room :
হঠাৎ বাজার থেকে উধাও ডক্সিসাইক্লিন-আইভারমেকটিন গ্রুপের ওষুধ - লালসবুজের কণ্ঠ
সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন

হঠাৎ বাজার থেকে উধাও ডক্সিসাইক্লিন-আইভারমেকটিন গ্রুপের ওষুধ

  • আপডেটের সময় : রবিবার, ১৭ মে, ২০২০

লালসবুজের কণ্ঠ রিপোর্ট:বগুড়ার ওষুধের মার্কেট থেকে হঠাৎ করে উধাও হয়ে গেছে ডক্সিসাইক্লিন গ্রুপের ডক্সিন এবং আইভারমেকটিন গ্রুপের স্ক্যাবো নামের ওষুধ।রোববার (১৭ মে) সকাল ১০টার পর থেকে খুচরা এবং পাইকারি দোকানে ওষুধগুলো পাওয়া যাচ্ছে না।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় কার্যকরী ভূমিকা রাখার সংবাদ হওয়ার বাজারে এই সংকট দেখা দিয়েছে।

জানাগেছে, ডক্সিসাইক্লিন গ্রুপের ডক্সিন, ডক্সিক্যাপসহ বিভিন্ন নামে ওষুধ বাজারে প্রায় সকল ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সরবরাহ আছে। আইভার মেকটিন গ্রুপের স্ক্যাবো নামে এই ওষুধটি বাজারে কম প্রচলন হওয়ায় ডেল্টা ফার্মাসহ ২-১ টি প্রতিষ্ঠান প্রস্তুত করে। এই ওষুধের চাহিদা বাজারে একেবারেই কম। ওষুধের মার্কেট ঘুরে দেখা গেছে, এই দুই গ্রুপের ওষুধের সংকট।

শহরের খান মার্কেটের উত্তরন ফার্মেসিতে খোঁজ নিতে গেলে তারা দিচ্ছি বলে টাকা নিয়ে পরে শেষ হয়ে গেছে বলে টাকা ফেরত দেন। একই মার্কেটের মিথিলা ফার্মেসিসহ অন্যান্য ওষুধের দোকানগুলোতে খোঁজ নিতে গেলে তারা বলেন, সকাল ১০টার কয়েকজন ব্যক্তি নিজেদেরকে চিকিৎসক পরিচয় দিয়ে এই দুই গ্রুপের ওষুধ মার্কেট থেকে কিনে নিয়ে গেছেন।

বগুড়া শহরের জয়পুরপাড়ার বাসিন্দা এটিএম রাশেদুল ইসলাম বলেন তিনি খান মার্কেট ও ঝাউতলা মার্কেট ঘুরে পরিচিতজনের দোকান থেকে দুইপাতা করে ডক্সিন ও স্ক্যাবো সংগ্রহ করে রেখেছেন।

বাংলাদেশ কেমিষ্ট এ্যান্ড ড্রাগিষ্ট সমিতি বগুড়া জেলা শাখার সাধারন সম্পাদক মোস্তাফিজুর রহমান মোস্তাক বলেন, তিনি বগুড়ার বাহিরে থাকায় এবিষয়ে কিছু জানেন না। তবে কোনো ব্যবসায়ী যেন কৃত্রিম সংকট তৈরি করতে না পারে সে বিষয়ে খোঁজ রাখবেন।

বগুড়ার ড্রাগ সুপার আহসান হাবিব বলেন, ওষুধের মার্কেট নিয়মিত মনিটরিং করা হচ্ছে। কেউ সংকট সৃষ্টি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে কথা বলে এই দুই গ্রুপের ওষুধের সরবরাহ বাড়ানোর উদ্যোগ নেয়া হবে।

লালসবুজের কণ্ঠ/বগুড়া/এস এস

453Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর