1. [email protected] : News room :
সিঙ্গাপুর থকে ৫০ হাজার টন গম কিনছে সরকার - লালসবুজের কণ্ঠ
বুধবার, ০৮ মে ২০২৪, ০৭:৪৪ পূর্বাহ্ন

সিঙ্গাপুর থকে ৫০ হাজার টন গম কিনছে সরকার

  • আপডেটের সময় : বুধবার, ২০ জুলাই, ২০২২

নিউজ ডেস্ক লালসবুজের “কণ্ঠ


সরকার চলতি অর্থবছরের (২০২২-২৩) জন্য সিঙ্গাপুর থকে ৫০ হাজার টন গম কেনার সিদ্ধান্ত নিয়েছে। একইসঙ্গে একই বছরের জন্য সৌদি আরব থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার কেনারও সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে সরকারের মোট ব্যয় হবে ৩৭৭ কোটি ১০ লাখ ৪৩ হাজার টাকা। রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এই পণ্যগুলো কেনা হবে।

বুধবার (২০ জুলাই) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২১তম সভায় এই দুটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভায় ভার্চুয়ালি সভাপতিত্ব করেন।

সভা শেষে ভার্চুয়ালি যুক্ত থেকে সাংবাদিকদের অর্থমন্ত্রী জানান, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১০টি প্রস্তাব উপস্থাপন করা হয়।

ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের চারটি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের দুটি, শিল্প মন্ত্রণালয়ের একটি, খাদ্য মন্ত্রণালয়ের একটি, স্থানীয় সরকার বিভাগের একটি এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ছয়টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৫১৭ কোটি ১৯ লাখ ৫৯ হাজার ৩৫৬ টাকা।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাবিরুল ইসলাম জানান, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) মাধ্যমে সৌদির এসএবিআইসি এগ্রি- নিউট্রিনেটস কোম্পানি থেকে বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আনা হবে। দুই লটে আনা হবে ৩০ হাজার টন সার। এজন্য ১৬৭ কোটি ৫৯ লাখ ৮৭ হাজার ৫০০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া সিঙ্গাপুরের এমএস অ্যাগ্রোক্রোপ ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ৫০ হাজার টন গম আনবে খাদ্য অধিদফতর। এজন্য ২০৯ কোটি ৫০ লাখ ৫৫ হাজার ৫৫০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

 


লালসবুজের কণ্ঠ/এস এস

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর