1. [email protected] : News room :
সালাত সম্পর্কে উদাসীন মুসলিমদের কঠিন পরিণতি - লালসবুজের কণ্ঠ
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:৪১ অপরাহ্ন

সালাত সম্পর্কে উদাসীন মুসলিমদের কঠিন পরিণতি

  • আপডেটের সময় : শুক্রবার, ২৬ জুলাই, ২০১৯

লালসবুজের কণ্ঠ ধর্ম ডেস্ক:

ঈমান গ্রহণের পর মুমিন বান্দার উপর মহান আল্লাহর নির্দেশ হলো তাঁরই স্বরণার্থে সালাত কায়েম করা। শরীয়াহ নির্ধারিত কারণ ছাড়া সালাত কায়েম থেকে গাফিল থাকলে তাঁর পরিণতি কি হবে নিমোক্ত আয়াতগুলির প্রতি দৃষ্টিপাত করলে আমরা বিষয়টি সহজেই উপলব্ধি করতে পারবো।

১। সালাত ত্যাগ করা জাহান্নামে যাওয়ার অন্যতম কারণ।

فِي جَنَّاتٍ يَتَسَاءَلُونَ – عَنِ الْمُجْرِمِينَ – مَا سَلَكَكُمْ فِي سَقَرَ – قَالُوا لَمْ نَكُ مِنَ الْمُصَلِّينَ

তারা থাকবে জান্নাতে এবং পরস্পরে জিজ্ঞাসাবাদ করবে। অপরাধীদের সম্পর্কে বলবে- তোমাদেরকে কিসে জাহান্নামে নীত করেছে? তারা বলবে- আমরা সলাত পড়তাম না, (সূরা মুদ্দাসির ৭৪ : ৪০-৪৩)

২। এহকালে সালাতে অভ্যাস না হলে পরিণাম জাহান্নাম।

يَوْمَ يُكْشَفُ عَن سَاقٍ وَيُدْعَوْنَ إِلَى السُّجُودِ فَلَا يَسْتَطِيعُونَ – خَاشِعَةً أَبْصَارُهُمْ تَرْهَقُهُمْ ذِلَّةٌ وَقَدْ كَانُوا يُدْعَوْنَ إِلَى السُّجُودِ وَهُمْ سَالِمُونَ – فَذَرْنِي وَمَن يُكَذِّبُ بِهَٰذَا الْحَدِيثِ سَنَسْتَدْرِجُهُم مِّنْ حَيْثُ لَا يَعْلَمُونَ

গোছা পর্যন্ত পা খোলার দিনের কথা স্মরণ কর, সেদিন তাদেরকে সেজদা করতে আহ্বান জানানো হবে, অতঃপর তারা সক্ষম হবে না। তাদের দৃষ্টি অবনত থাকবে; তারা লাঞ্ছনাগ্রস্ত হবে, অথচ যখন তারা সুস্থ ও স্বাভাবিক অবস্থায় ছিল, তখন তাদেরকে সেজদা করতে আহবান জানানো হতো।

অতএব, যারা এই কালামকে মিথ্যা বলে, তাদেরকে আমার হাতে ছেড়ে দিন, আমি এমন ধীরে ধীরে তাদেরকে জাহান্নামের দিকে নিয়ে যাব যে, তারা জানতে পারবে না। (সূরা ক্বলাম ৬৮ : ৪২-৪৩)

৩। সালাত আদায়ে গড়িমসিকারীর জন্য রয়েছে প্রচন্ড দুর্ভোগ।

وَيْلٌ يَوْمَئِذٍ لِّلْمُكَذِّبِينَ – وَإِذَا قِيلَ لَهُمُ ارْكَعُوا لَا يَرْكَعُونَ – وَيْلٌ يَوْمَئِذٍ لِّلْمُكَذِّبِينَ

সেদিন মিথ্যারোপকারীদের দুর্ভোগ হবে। যখন তাদেরকে বলা হয়, নত হও, তখন তারা নত হয় না। সেদিন মিথ্যারোপকারীদের দুর্ভোগ হবে। (সূরা মুরসালাত ৭৭ : ৪৭-৪৯)

فَلَا صَدَّقَ وَلَا صَلَّ – وَلَٰكِن كَذَّبَ وَتَوَلَّىٰ – ثُمَّ ذَهَبَ إِلَىٰ أَهْلِهِ يَتَمَطَّىٰ – أَوْلَىٰ لَكَ فَأَوْلَىٰ – ثُمَّ أَوْلَىٰ لَكَ فَأَوْلَىٰ

সে বিশ্বাস করেনি এবং সলাত পড়েনি; উপরন্ত মিথ্যারোপ করেছে ও পৃষ্ঠ প্রদর্শন করেছে। অতঃপর সে দম্ভভরে পরিবার-পরিজনের নিকট ফিরে গিয়েছে। তোমার দুর্ভোগের ওপর দুর্ভোগ। অতঃপর, তোমার দুর্ভোগের ওপর দুর্ভোগ। (সূরা কিয়ামাহ ৭৫ : ৩১-৩৫)

৪। সালাত কায়েমে বাধা দানকারী সবথেকে বড় অত্যাচারী।

وَمَنْ أَظْلَمُ مِمَّن مَّنَعَ مَسَاجِدَ اللَّهِ أَن يُذْكَرَ فِيهَا اسْمُهُ وَسَعَىٰ فِي خَرَابِهَا أُولَٰئِكَ مَا كَانَ لَهُمْ أَن يَدْخُلُوهَا إِلَّا خَائِفِينَ لَهُمْ فِي الدُّنْيَا خِزْيٌ وَلَهُمْ فِي الْآخِرَةِ عَذَابٌ عَظِيمٌ

যে ব্যাক্তি আল্লাহর মসজিদসমূহে তাঁর নাম উচ্চারণ করতে বাধা দেয় এবং সেগুলোকে উজাড় করতে চেষ্টা করে, তার চাইতে বড় যালেম আর কে? এদের পক্ষে মসজিদসমূহে প্রবেশ করা বিধেয় নয়, অবশ্য ভীত-সন্ত্রস্ত অবস্থায়। ওদের জন্য ইহকালে লাঞ্ছনা এবং পরকালে কঠিন শাস্তি রয়েছে। (সূরা বাক্বারা ২ : ১১৪)

উল্লিখিত আয়াতের আলোকে আমরা জানতে পারলাম সালাতে অমনোযোগী, গাফেলতী ও পরিত্যাগের পরিণাম জাহান্নাম। আয়াতগুলোর বক্তব্য কি আমাদের শিহরিত করে তোলে না? আমরা যারা মুসলিম, মুমিন দাবিকারী অথচ সালাতে অমনোযোগী আল-কুরআনের এই সুস্পষ্ট বক্তব্যগুলো তাদের জন্য ভয়াবহ সতর্কবার্তা।

আল্লাহ তায়ালা আমাদেরকে গাফিল মুসলিম থেকে নাম কেটে প্রকৃত সালাত আদায়কারী মুমিন, মুসলিম, মুত্তাক্বী হওয়ার তাওফীক দান করুন।

তথ্যসূত্র- মুরাদুর রহমান ফি তাদাব্বুরিল কুরআন।

লেখক- লেখক : মুরাদ বিন আমজাদ, প্রতিষ্ঠাতা পরিচালক মুসলিম উম্মাহ ফাউন্ডেশন বাংলাদেশ

6Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর