1. [email protected] : News room :
সামাজিক বনায়নের গাছ কেটে নেওয়ার অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে - লালসবুজের কণ্ঠ
সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:০৬ পূর্বাহ্ন

সামাজিক বনায়নের গাছ কেটে নেওয়ার অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে

  • আপডেটের সময় : মঙ্গলবার, ৫ মে, ২০২০

লালসবুজের কণ্ঠ রিপোর্ট:
করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে নীলফামারীর জলঢাকায় সামাজিক বনায়নের গাছ কেটে নেওয়ার অভিযোগ উঠেছে। উপজেলার কৈমারী ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ডের মেম্বার মো. তবিবর রহমান এই গাছ কেটে নিচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

নীলফামারী ডিভিশনের নির্বাহী প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন জানান, কৈমারী ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ডের মেম্বার মো. তবিবর রহমান তিস্তা সেচ খালের সামাজিক বনায়নের গাছ প্রকাশ্যে কেটে নিয়ে যাচ্ছেন বলে অভিযোগ পেয়েছি।

প্রত্যক্ষদর্শীরা জানান, রবিবার (৩ মে) সকালে ওই ইউনিয়নের চেংমারী এলাকায় তিস্তা সেচ খালের পশ্চিম তীরে সামাজিক বনায়নের কিছু গাছ কেটে ফেলা হয়। সেই গাছ কাটার নেতৃত্ব দেন তবিবর রহমান। কেটে ফেলা গাছগুলো বিকাল প্রায় ৩টার দিকে একই এলাকার লেবু মিয়ার করাতকলে নিয়ে আসা হয়। সেখানে ট্রলি ড্রাইভার দুলাল গাছগুলো নুর হোসেন ও কামরুজ্জামানের বলে মিল মালিক লেবু মিয়াকে জানান। পরে সেখানে ইউপি সদস্য তবিবর রহমান এসে গাছগুলো কাটতে বললে মিল মালিক লেবু অপারগতা প্রকাশ করেন। এরপরই শুরু হয় গাছ নিয়ে নাটকীয়তা।

সোমবার (৪ মে) বিকালে লেবু মিয়া বলেন, গাছগুলোর মালিক নুর হোসেন ও কামরুজ্জামান। কিন্তু সেখানে দাবিদার হয় তবিবর। কিন্তু, অন্য দু’জন এখনও আমার মিলে আসেনি। খবর পেয়ে, উপজেলা প্রশাসন ও বনায়নের কর্মকর্তারা এসেছিলেন। তারা গাছগুলো কাটতে নিষেধ করেছেন এবং সেগুলো আমার নিকট গচ্ছিত রেখে যান। যেহেতু প্রশাসনিক জটিলতা দেখা দিয়েছে তাই এ গাছ আমি কাটতে পারবো না।

অভিযুক্ত ইউপি সদস্য তবিবর রহমান বলেন, স্থানীয় একটি মহল আমার বিরুদ্ধে উঠে-পড়ে লেগেছে। আমি এসবের সঙ্গে সম্পৃক্ত নই।

উপজেলা বন কর্মকর্তা (ফরেস্টার) একেএম রেজাউল ইসলাম বলেন, আমি ঘটনাস্থলে গিয়ে তদন্ত করেছি। যারা গাছ কাটার সঙ্গে জড়িত তাদের নামে নিয়মিত মামলা দায়ের করা হবে।

জলঢাকার সহকারী কমিশনার (ভূমি) গোলাম ফেরদৌস বলেন, গাছগুলো ক্রোক করা হয়েছে এবং করাতকল (মিল) মালিকের জিম্মায় রাখা আছে। যেহেতু গাছগুলো পানি উন্নয়ন বোর্ডের সিদ্ধান্ত তারাই নেবেন।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড নীলফামারী ডিভিশনের নির্বাহী প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন বলেন, ঘটনাস্থলে সেকশন অফিসারকে পাঠিয়েছি এবং তদন্ত করে থানায় মামলা দিতে বলেছি।

লাল/হা

8Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর