1. [email protected] : News room :
সাপাহারে আমবাগান পরিচর্যায় ব্যস্ত চাষীরা - লালসবুজের কণ্ঠ
রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:৫৫ পূর্বাহ্ন

সাপাহারে আমবাগান পরিচর্যায় ব্যস্ত চাষীরা

  • আপডেটের সময় : রবিবার, ১৯ জানুয়ারী, ২০২০

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর সাপাহার উপজেলায় বাগানে বাগানে আমচাষীরা এখন পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে। তারা আমবাগানে সার ও কীটনাশক প্রয়োগে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, আগের দিনে দেশের চাঁপাইনবাবগঞ্জ জেলা ছিল আমের রাজধানী হিসেবে খ্যাত। বর্তমানে পর পর কয়েক বছর ধরে সাপাহার উপজেলার আম বহি:বিশ্বসহ দেশের রাজধানী এবং প্রায় প্রতিটি জেলায় সুনামের সাথে স্থান করে নেয়ায় দেশের প্রতিটি প্রান্তের মানুষ এক নামে এখন সাপাহার উপজেলাকে চিনে ও জানে।

আমের মৌসুম আসলেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যাবসায়ীরা সাপাহারে এসে ভিড় জমায়। গত বছর আমের মৌসুমে শুধু সাপাহার উপজেলা সদরে অবস্থিত আড়াই শতাধিক আমের আড়ত হতে প্রায় ৩০ কোটি টাকার আম বিক্রি হয়েছে।

উপজেলা সদরের একাধিক আমবাগান মালিকদের সাথে কথা হলে তারা জানান যে, সাপাহার উপজেলার সব জায়গার মাটি আম চাষের উপযোগী। এজন্য এখানকার কৃষককুল ধানের বদলে আমচাষে ঝুঁকছেন।

বর্তমানে এক বিঘা জমিতে ধান চাষ করে সর্বচ্চ ১০ হাজার টাকার ধান বিক্রি করতে পারা যায় পক্ষান্তরে ওই এক বিঘা জমিতে আম চাষ করে কম পক্ষে ১ লক্ষ টাকার আম বিক্রি করা যায়। তফাৎটি আকাশ পাতাল ব্যাবধান হওয়ায় এখানকার কৃষককুল এখন আম চাষে বেতিব্যাস্ত হয়ে পড়েছেন। উপজেলায় যে লোকের ১০ শতাংশ জমি রয়েছে সেও তার ওই টুকু জমিতে কয়েকটি আম গাছ লাগিয়েছেন।

বর্তমানে সাপাহারে কোন অচেনা ব্যক্তি আসলে চারিদিকে চোখে পড়বে শুধু আমের বাগান আর বাগান। গতবছর উপজেলায় ৬ হাজার ২শ’ হেক্টোর জমিতে আমের উৎপাদন হয়েছিল এব ছর এর পরিধি আরোও ব্যাপকতা লাভ করে এখন ৮হাজার ২৫০হোক্টোর জমিতে উন্নত হয়েছে বলে উপজেলা কৃষিদপ্তর থেকে জানা গেছে।

পর পর কয়েক বছর ধরে উপজেলায় আম চাষে এক বিপ্লব ঘটায় বাংলাদেশ সরকারের খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ইতোমধ্যেই উপজেলায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য জায়গা নির্ধারণসহ যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছেন।

উপজেলাসহ আশেপাশের আমচাষীরা অচিরেই এখানে একটি অত্যাধুনিক আম সংরক্ষনাগার ও জুস জেলি তৈরীর কারখানা স্থাপনের জন্য সরকার ও দেশের বিত্তবানদের নিকট আকুল আবেদন জানিয়েছেন।

146Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর