1. [email protected] : News room :
সভ্যতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে জনপ্রিয় পদ্মপাতার থালা - লালসবুজের কণ্ঠ
শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:১৮ অপরাহ্ন

সভ্যতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে জনপ্রিয় পদ্মপাতার থালা

  • আপডেটের সময় : শনিবার, ২২ জুন, ২০১৯

আসাদুজ্জামান মিঠু, বরেন্দ্র অঞ্চল: গ্রামের কোনো দাওয়াতে অনুষ্ঠানে গেলে হর-হামেশাই দেখা মিলতো পদ্ম পাতার (শরল পাতা)। যে কোন বড় সব অনুষ্ঠান হলেই পদ্ম পাতায় দেয়া হয় খাবার। তবে, এখনকার সময় এমন দৃশ্য দেখা মেলা ভার। সভ্যতার ছোঁয়া লাগায় এসব বিষয় হারিয়ে যেতে বসেছে। তবে বরেন্দ্র অঞ্চলে অল্প সংখ্যাক সমতল আদিবাসিরা এখনো ধরে আছেন পদ্মাপাতার খাওয়ার রেওয়াজ।

সম্প্রতি সরেজমিন রাজশাহীর তানোর অঞ্চলে সমতাল আদিবাসীদের এক বিয়ের অনুষ্ঠানে অতিথিদের পদ্ম পাতায় খাবার পরিবেশন করতে দেখা গেছে। উপজেলার টাটিহাটি গ্রামের স্টিফান টুডুর মেয়ের বিয়েতে।
বিয়েতে আসা বর পক্ষের লোকদের মাটিতে খড় বা খেজুর পাতা বিছিয়ে অতিথিদের বসতে দেয়া হয়। তারপরে অতিথিদের সামনে দেয়া হয় পদ্ম পাতা। সেখানেই দেয়া হলো ভাত, মাংস, মাছ, মুড়ি ঘণ্ট, ডাল। বড় পাতা বলে অতিথিরা বেশ আয়েশ করেই খাবার খেয়ে উঠলেন।

পদ্মপাতা পুকুর থেকে তুলে বিক্রি করেন,এমনি পেশাই এখন আছেন তানোর উপজেলার চুনিয়া পাড়া গ্রামের অনিল মার্ডী ও সুনিলাল মার্ডী নামের দুই ভাই। সম্প্রতি পাঁচন্দর কাউন্সিল মোড়ের পাশ-ঘিষে এক পুকুরে বিয়ে বাড়িতে দেয়ার জন্য পদ্ম পাতা তুলছিলেন তারা।

পদ্মপাতা বিক্রেতা দুই ভাই বলেন, পৈতৃক পেশা ধরে রাখতে তিনি এখন ও পদ্মপাতা বিক্রি করেন। বিভিন্নপূজা পর্বনে, বিয়ে ও সাধু সমাবেশে তার কাছে পদ্মপাতার অর্ডার দেয় সবাই। বরেন্দ্র অঞ্চলে বিভিন্ন খাল-বিলে পদ্মপাতা পাওয়া যেত। কিন্তু বর্তমানে মানুষ খাল-বিলগুলোতে বাণিজ্যিক ভিত্তিতে মাছের চাষ করায় পাতা পাওয়া কষ্টের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

অনিল মার্ডী ও সুনিলাল মার্ডী আরও বলেন, তিন’শ পাতা দিয়েছেন উপজেলার টাটিহাটি গ্রামের ষ্টিফান টুডুর মেয়ের বিয়েতে। একশ পদ্ম পাতা বিক্রি হয় ৬০ থেকে ৭০ টাকায়।
কনের বাবা ষ্টিফান টুডু জানান, পদ্মপাতা বা শরল পাতায় খাওয়ার পরে কুটুম বিদায় দেয়া হয়েছে।

মু-ুমালা মহিলা ডিগ্রি কলেজের প্রভাষক ও আদিবাসি নেতা সুনিল মার্ডী জানান,কয়েক যুগ আগেও বরেন্দ্র অঞ্চলের পুকুর খাল বিলে ফুটে থাকতো পদ্ম ফুল। সেই পদ্ম পাতা বিয়ে এবং যে কোন উৎসবে খাবারের থালা হিসাবে ব্যবহার হত। সনাতন ধর্মাবলম্বীরা তাদের ঐতিহ্য ধরে রাখতে পূজা পর্বনে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণে পদ্মপাতা ব্যবহার করতেন। । বিশেষ করে আদিবাসীদের কাছে তা ছিলো বেশ জনপ্রিয়
শুধু আদিবাসীরাই নয়। সব ধর্মের মানুষই বড় অনুষ্ঠানে পদ্ম পাতা ব্যবহার করা করতো।

তবে এখন আর পদ্ম পাতা তেমন পাওয়া যায় না। মানুষ জলাধারগুলোতে বাণিজ্যিকভিত্তিতে মাছের চাষ করছে। ফলে জলাধারগুলোতে পদ্মপাতা জন্মাতে পারছে না। এছাড়াও বর্তমান সভ্যতার যুগে মানুষ আচার- অনুষ্ঠানের ধরন পাল্টিয়েছে। বর্তমানে বিয়ে সাদিসহ অন্যান্য অনুষ্ঠানাদি কমিউনিটি সেন্টারগুলোতে হবার কারণে ও ছোট-বড় বাজারগুলোতে হাতের নাগালে ডেকোরেটর ভাড়া পাওয়া যায়। সে কারণেই দিনে দিনে পদ্মপাতার চাহিদা হারিয়েছে।
বরেন্দ্র অঞ্চলের হাট-বাজারে পদ্মপাতা বিক্রি করে জীবিকা নির্বাহ করতো অনেক ছোট ছোট পরিবার। তারাও এখন সে পেশা ছেড়ে অন্য পেশাই চলে গেছে।

124Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর