1. [email protected] : News room :
শেষ সময়ে জমেছে পশুহাট, ক্রেতাদের চাহিদা ছোট গরু - লালসবুজের কণ্ঠ
রবিবার, ০৫ মে ২০২৪, ১০:২১ অপরাহ্ন

শেষ সময়ে জমেছে পশুহাট, ক্রেতাদের চাহিদা ছোট গরু

  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০

লালসবুজের কণ্ঠ রিপোর্ট, তানোর(রাজশাহী):


ঈদুল আজহা আসতে হাতেগুণে আর কয়দিন বাকি রয়েছে। কোরবানী দেয়ার জন্য পুরো প্রস্ততি নিয়ে পছন্দের পশু কেনতে করোনা সংক্রমণ মাথায় নিয়েই হাটে হাটে ছুটছে মানুষ।

কোরবানী ঈদ হওয়াই শেষ সময়ে হাটগুলোতে বাড়তি মানুষের চাপ বাড়ছে। হাটে আগমন ঘটছে নতুন নতুন পশু ক্রেতা-বিক্রেতার।
কারোনাকালে অনেক মানুষের আয়-রোজগার কমেছে। কর্মহীন হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। তবে,বড় নয়,অল্প দামে ছোট সাইজের গরুর কেনতে বেশি আগ্রহী মানুষ। তাই হাটে ছোট পশু দিকেই এবার চাহিদা বেশি বেড়েছে ।

এ বছর কোরবানীতে বিক্রি বেড়েছে দেশি ছোট সাইজের গরুর। হাটে বড় গরুর ক্রেতা একেবারে কম থাকায় হতাশ হয়ে পড়েছে খামারিরা। শুধু হতাশ নয়,বড় গরু বিক্রি করতে না পারায় অনেক খামারী পথে বসে যেতে পারেন বলে মনে করছেন অনেকে।

হাটে আসা একাধিক ক্রেতা-বিক্রেতারা জানান,এ বছর করোনার বছর,সঙ্গে যোগ হয়েছে বন্যা ও আমন রোপনের ভরা মৌসুম। তাই কোরবানীতে ছোট গরু চাহিদা বেশি। ক্রেতারা ৩০ হাজার থেকে বড় জোড় ৫০/৫৫ হাজার টাকার মধ্যে পছন্দের পশু কেনছেন বেশি। ১০০ কেজি উপরে হবে এমন গরু ক্রেতা হাটে এখন পর্যন্ত কম।

ঈদের আর মাত্র ৩ দিন বাকি । তাই দেরি না করে নিজের পছন্দে পশু কেনতে ব্যস্ত সময় পার করছেন ক্রেতারা। তাই শেষ সময়ে রাজশাহী অঞ্চলের পশুহাটগুলোতে জমে উঠেছে পশু বেচা-কেনায়।

রোববার থেকে গত একসপ্তহ ধরে সরেজমিন সিটি বাইপাস, চৌবাড়ীয়া, কাঁকনহাট এবং সোমবার মু-ুমালা পশু হাটে গিয়ে একাধিক কোরবানি গরু কিনতে আসা ক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে, ছোট সাইজের গরু (৭০ কেজি মাংস হবে) এমন গরুর দাম ৩৫ থেকে ৪৫ হাজার টাকা। মাঝারি সাইজের গরু (৮০ কেজি মাংস হবে) ৪৫ থেকে ৫০ হাজার ও বড় সাইজের গরু (১৩০-১৭০ কেজি মাংস হবে) ৭৫ থেকে ৮০ হাজার পর্যন্ত দাম হাকানো হচ্ছে।

রাজশাহীঞ্চলের সবচেয়ে বড় পশুহাট বসে সিটিবাইপাশ। সিটিবাইপাশ রাজশাহী নগরীর মধ্যে হওয়াই এ হাটে ঈদের দুই একদিন আগে বেশি বেচাবিক্রি বাড়ে। আর রাজশাহীঞ্চলের আসপাশে বসা হাটগুলো ১৫ দিন আগ থেকে বেচাবিক্রি বেড়ে যায় কয়েকগুণ বেশি। তবে এবার করোনার কারণে ১৫ দিন আগে তেমন ভাবে হাটগুলো জমেনি।

এরমধ্যে শেষ সময়ে জমে উঠেছে নওগাঁ জেলার মান্দার চৌবাড়িয়া তানোর উপজেলার মু-ুমালা গোদাগাড়ীর মহিষাল বাড়ী ও কাকনহাট এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোলের সোনাইচন্ডি পশুহাট এখন ক্রেতা-বিক্রেতায় মুখরিত । এসব হাটগুলোতে শেষ মুহুর্তে বেচা বিক্রি বেড়েছে কয়েকগুণ।

গতকাল সোমবার সরেজমিন তানোরের মুন্ডুমালা হাটে গিয়ে দেখা যায়,হাটে দেশি গরুতে ভরপুর। ভারতীয় গরু নাই বললেই চলে। ক্রেতা-বিক্রেতায় ঠাসা পশুহাট। ক্রেতারা দেখে শুনে পছন্দের পশু কেনছেন কোরবানীর জন্য।

সোমবার হাটে দুইটি বড় ষাড় বিক্রি করতে এনেছিলেন উপজেলার চুনিয়াপাড়া› গ্রামের মাসুদ রানা নামের এক খামার মালিক।
কথা হয় তার সাথে, তিনি জানান,এক বছর ধরে দুইটি ষাড়ের পিছনে গো-খাদ্য কেনে অনেক খরচপাতি হয়েছে। ষাড়গুলো সুন্দর মোটাতাজা হয়েছে। প্রতি ষাড়ের মাংস হবে ১৭০ থেকে ১৮৫ কেজি। দাম হাকা হচ্ছে ৯০ থেকে এক লাখ পর্যন্ত।
কিন্ত ষাড়গুলো হাটে ক্রেতা একেবারে কম। শুধু দাম শুণেই চলে যাচ্ছেন ক্রেতারা। ছোট সাইজের গরু বিক্রি হচ্ছে বেশি। হাটে ষাড়গুলো বড় সাইজ হওয়াই একটিও ষাড় বিক্রি করতে পারিনি। এজন্য তিনি হতাশ হয়ে পড়েছেন॥

একই দিনে মুন্ডুমালা হাটে কোরবানীর জন্য গরু কেনতে এসেছিলেন পাঁচন্দর গ্রামের বুলবুল,হারুণ ও রয়েল। কথা হয় তার সাথে, তারা জানান,সাত ভাগে কোরবানী দিবেন তারা। তাই ৬০ থেকে ৬৫ কেজি ওজন হবে এমন একটি গরু কেনেছেন তিনি ৪৫ হাজার টাকায়।
তারা আরো জানান,অন্য বছর বড় সাইজের গরু কোরবানী দেয়েছেন তারা। এবছর বড় গরু কেনতে পাছেনা। কারণ বলতে তারা বলেন,করোনায় আয়-রোজগার নাই বললেই চলে,তারপরে গ্রামের মানুষ আমন রোপন করতে ক্ষেতেই টাকা-পয়সা খরচ করে ফেলেছে।

মু-ুমালা হাট ইজারাদার সুজন জানান,আর কয়দিন পরেই ঈদুল আজহা। শেষ সময়ে এসে জমে উঠেছে পশুহাট। অন্যসব হাটের চেয়ে কোরবানী সময় পশুহাটে নতুন নতুন ক্রেতা-বিক্রেতার আগমন ঘটায় বেচা বিক্রি বেড়েছে কয়েকগুণ বেশি। তবে হাটে ৯০ ভাগ গরু বিক্রি হচ্ছে ছোট সাইজের। ক্রেতারা ৩৫ থেকে ৫৫ হাজার টাকার মধ্যেই বেশি গরু কেনতে আগ্রহী।


আসাদুজ্জামান/লালসবুজের কণ্ঠ/হাবিবা

47Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর