1. [email protected] : News room :
শিশু গৃহকর্মীকে খাওয়ানো হয়েছে বমি ও প্রস্রাব; গৃহবধূ আটক - লালসবুজের কণ্ঠ
রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:৩৪ পূর্বাহ্ন

শিশু গৃহকর্মীকে খাওয়ানো হয়েছে বমি ও প্রস্রাব; গৃহবধূ আটক

  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১

লালসবুজের কন্ঠ, রিপোর্ট মাগুরা


মাগুরায় এক শিশু গৃহকর্মীর উপর আঠারো মাস ধরে অমানবিক নির্যাতনের ঘটনায় অভিযুক্ত  গৃহবধূকে আটক করেছে পুলিশ। গৃহকর্তা স্বামী পলাতক। নির্যাতনের শিকার শিশুটিকে মুমুর্ষ অবস্থায় মাগুরা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রায় দুই বছর বয়সে মানুষিক ভারসাম্যহীন বাবা ও শিশু আকলিমাকে ছেড়ে  অন্যত্র বিয়ে করে চলে যান মা। কিছুদিন পর বাবাও সংসার ছেড়ে হন নিরুদ্দেশ। এরপর থেকে দাদা-দাদীর আশ্রয়ে বড় হচ্ছিলো ১১ বছর বয়সী শিশু আকলিমা। এ অবস্থায় দারিদ্রতার কারণে দেড় বছর আগে স্থানীয় প্রভাবশালী এক প্রতিবেশীর বাচ্চার দেখাশোনার কাজের জন্য ঢাকার বাসায় কাজ করতে পাঠানো হয় শিশু আকলিমাকে ।
সেখানে প্রায় ১৮ মাস অবস্থানকালে প্রতিনিয়ত অমানুষিক নির্মম নির্যাতনের শিকার হয় শিশু আকলিমা।  সামান্য কারনে তার উপর চালানো হতো অমানবিক নির্যাতন । তিনবেলা খাবার খেতে না দিয়ে শারিরীক মারধরের পাশাপাশি তাকে খাওয়ানো হয়েছে গৃহকর্তার শিশুর বমি ও প্রস্রাব। রাতভর বাথরুমে, কখনো বারান্দায় ফেলে রেখে দেয়া হতো তাকে। মাগুরা সদর হাসপাতালের সার্জারী বিভাগের বিছানায় শুয়ে করুন কন্ঠে নিজের উপর নির্মম নির্যাতনের এমনই বর্ণনা  দিচ্ছিলেন নির্যাতনের শিকার বাবা মা হীন শিশু আকলিমা। সারা গায়ে আঘাতের ক্ষত আর কঙ্কালসার শরীর নিয়ে বৃহস্পতিবার বিকালে মাগুরা ২৫০ শয্যা সদর হাসপাতালে ভর্তি হয় সে। আকলিমার বাড়ি মাগুরা সদর উপজেলার বাহারবাগ গ্রামে। সে ওই গ্রামের কুবাদ শেখের মেয়ে।
শিশুটির দাদার দায়ের করা অভিযোগের ভিত্তিতে তাৎক্ষনিকভাবে হাসপাতালে শিশুটিকে দেখে তার নিজ মুখে নির্যাতনের কথা শোনেন মাগুরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা। রাতেই অভিযুক্ত বাবু শেখের মাগুরা কলেজ পাড়ার বাড়িতে অভিযান চালিয়ে বাবু বিশ্বাস এর স্ত্রী লিপি বেগমকে আটক করে পুলিশ ।
আকলিমার দাদি মনোয়ারা বেগম জানান, তিন বছর আগে তার ছেলে মানুষিক ভারসাম্য হারালে ছেলের বউ তাকে ছেড়ে অন্য আরেক জনকে বিয়ে করেন। এর কিছুদিন পর ছেলেও অন্যত্র চলে যায়। নাতনি শিশু আকলিমাকে প্রথমে মাদ্রাসা ও পরে স্থানীয় স্কুলের দ্বিতীয় শ্রেণি পর্যন্ত পড়ানো হয়। এর পর প্রতিবেশী বাবু শেখ নামে এক ব্যেক্তি তার শিশু সন্তানকে দেখাশোনার কাজের কথা বলে আকলিমাকে ঢাকার মিরপুর ২ এর বাসায় নিয়ে যায়।
বিনিময়ে প্রতি মাসে এক হাজার টাকা ও তার ভরণপোষণ দেওয়ার কথা বলেন তারা। দীর্ঘ ১৮ মাস ঢাকাতে থাকা অবস্থায় মাঝে মাঝে ফোনে কথা হলেও আকলিমা ভালো আছে বলে জানানো হয়। এ অবস্থায় গত বুধবার তাকে মাগুরাতে নিয়ে আসে গৃহকর্তা বাবু শেখ। এরপর তার শরীরের কংকালসার অবস্থা দেখতে পান তারা। পরবর্তীতে বাড়ি নিয়ে যেতেই নাতির কাছে জানতে পারেন তার উপর অমানুষিক নির্যাতনের কথা। তিনবেলা খাবারও দেওয়া হয়নি তাকে। এমনকি গৃহকর্রতার স্ত্রী লিপি খাতুন বাচ্চার খাবারে নজর দেয়া হয়েছে এমন অভিযোগে সেই বাচ্চার করা বমি ও প্রস্রাব খাওয়ানো হয়েছে শিশু আখলিমাকে। এর সুষ্ঠু বিচার দাবি করেন তিনি।
হাসপাতালের বিছানায় নির্যাতনের শিকার শিশু আকলিমা জানায়,  কাজে নেওয়ার পর থেকে গৃহকর্তার স্ত্রী লিপি খাতুন সামান্য কারনে হাতের কাছে যখন যা পেয়েছে তাই দিয়েই তাকে মারধর করেছে। এমনকি খাবারে নজর দেয়ার অপবাদে তাকে শিশুর বমি করা ভাত রুটির সঙ্গে জোর করে খাইয়ে দেন তিনি। বিভিন্ন সময়ে শিশুর প্রসাবও জোর করে খাওয়ানোসহ প্রায়দিনই তাকে বাথরুমে আটকে রাখা হতো বলে জানায় সে।
আকলিমার দাদা তজলু শেখ অভিযোগ করেন দারিদ্র্যতার কারনে নাতনির ভরনপোষণ ও ভবিষ্যৎতে বিয়ের দ্বায়িত্ব গ্রহনের কথা বলায় বাবু শেখের কাছে কাজে দিয়েছিলেন তারা। নির্মম এ নির্যাতনের ঘটনায় স্থানীয় বাংলাভিশনের এক সাংবাদিকের সহায়তায় গৃহকর্তা ও তার স্ত্রী লিপি খাতুনের বিরুদ্ধে গতকাল বৃহস্পতিবার মাগুরা সদর থানায় অভিযোগ দায়ের করেন তিনি। দোষীদের দৃষ্টান্ত মুলুক শাস্তি দাবি করেন তিনি।
মাগুরা ২৫০ শয্যা সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক রফিকুল আহসান জানান, বৃহস্পতিবার বিকালে শিশুটিকে জরুরী বিভাগে আনা হলে তার অবস্থা দেখে ভর্তি করা হয়। এ সময় তার শরীরে দীর্ঘদিন ধরে চলা নির্যাতনের একাধিক চিহ্ন পাওয়া গেছে। শিশুটি অভুক্ত থাকায় চরম পুষ্টিহীনতায় ভুগছে বলেও জানালেন তিনি।
অভিযুক্ত লিপি খাতুনের স্বামী গৃহকর্রতা স্বামী বাবু শেখের সঙ্গে মোবাইলে এসকল অভিযোগের ব্যাপারে জানতে চাওয়া হলে  নির্যাতনের কথা অস্বীকার করে এ প্রসঙ্গে  এড়িয়ে গিয়ে বারবার এই প্রতিবেদকের  সঙ্গে আলাদা সাক্ষাৎ করতে চান তিনি।
এ ব্যাপারে মাগুরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মঞ্জুরুল আলম জানান, শিশুটির দাদার করা অভিযোগ পেয়ে তাৎক্ষনিক ভাবে নিজে হাসপাতালে গিয়ে শিশুটির খোজ খবর নেন তিনি। এ ঘটনায় রাতেই অভিযুক্ত লিপি খাতুনকে মাগুরার কলেজ পাড়ার বাসা থেকে আটকের পর জেল হাজতে প্রেরণ করা হয়েছে।  অপর অভিযুক্ত বাবু শেখ পলাতক রয়েছে। সে কলেজ পাড়ার বাসিন্দা মৃত মশিউর রহমান বকুলের ছেলে।  মিরপুর ২ এর একটি ভাড়া বাড়িতে থাকেন। তিনি ঔষধ কোম্পানি ইনসেপটাতে কর্মরত আছেন বলে জানা গেছে তাকে আটকের চেষ্টা অব্যাহত আছে বলে জানান তিনি।
মতিন/স্মৃতি
6Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর