1. [email protected] : News room :
শিবগঞ্জে মাটি পরীক্ষা-সুষম সার ব্যবহার শীর্ষক কৃষক প্রশিক্ষণ - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:১২ পূর্বাহ্ন

শিবগঞ্জে মাটি পরীক্ষা-সুষম সার ব্যবহার শীর্ষক কৃষক প্রশিক্ষণ

  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২

লালসবুজের কণ্ঠ রিপোর্ট,

 


‘মাটি পরীক্ষা করে সার দিন, অধিক ফসল ঘরে নিন’’ এই প্রতিপাদ্যে- মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউট চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের আয়োজনে এমএসটিএল কর্মসুচীর আওতায় শিবগঞ্জে মাটি পরীক্ষা ও সুষম সার ব্যবহার শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় মঙ্গলবার সকালে উপজেলা কৃষি অফিসের হলরুমে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক ড. পলাশ সরকার, এসআরডিটি রাজশাহী বিভাগীয় অফিসের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুল ইসলাম, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউট চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের নুরুল ইসলাম ও উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলামসহ অন্যরা।

দিনব্যাপী প্রশিক্ষণে উপজেলার ৫০ জন কৃষক অংশ নেয়। প্রশিক্ষণে সংমিশ্রিত মাটির নমুনা সংগ্রহ পদ্ধতি, সুষম সার ব্যবহার ও মাটির মান সঠিক রাখা, ভেজাল সার চেনার উপায় নিশ্চিতকরণ করা হয়। এছাড়া প্রশিক্ষণে ফসল উৎপাদনের ক্ষেত্রে জমির মাটি পরীক্ষাকরনের গুরুত্ব তুলে ধরেন প্রশিক্ষকরা। পাশাপাশি পরীক্ষার জন্য জমি থেকে মাটি সংগ্রহের পদ্ধতিও শিখিয়ে দেয়া হয় প্রশিক্ষণ কর্মশালায়।

 


লালসবুজের কণ্ঠ/এস এস

15Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর