1. [email protected] : News room :
রিকশা চালানোর বয়স ৫০, ঈদে বউকে দেয়া হয়না নতুন কাপড় - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৪২ অপরাহ্ন

রিকশা চালানোর বয়স ৫০, ঈদে বউকে দেয়া হয়না নতুন কাপড়

  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২

নিউজ ডেস্ক,লালসবুজের কণ্ঠ:


প্রখর রোদে রিকশা নিয়ে বসে আছেন। কাছে গিয়ে জানতে পারলাম নাম আবদুল মালেক। বয়স ৭০ এর কোঠায়। স্বাধীনতার পর থেকে রিকশা চালাচ্ছেন তিনি। রিকশা চালাতে কষ্ট হলেও কখনো রোজা ভাঙেন না, নামাজ পড়েন পাঁচ ওয়াক্ত।

আবদুল মালেক বলেন, সারা দিন রিকশা চালিয়ে ২০০ টাকার বেশি আয় করতে পারি না। লোকজন প্যাডেল রিকশায় উঠতে চায় না। সবাই এখন দ্রুত যাওয়ার জন্য অটোরিকশায় যেতে চায়। সামান্য আয়ে ঈদে বউয়ের জন্য নতুন কাপড় কিনতে পারি না।

আবদুল মালেক নোয়াখালী সদর জেলার নোয়াখালী ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের মধ্যম চর উড়িয়া আজু চেরাংয়ের বাড়ির মৃত আবদুর রশিদের ছেলে।

আবদুল মালেক আরও বলেন, বর্তমানে বাজারে জিনিসপত্রের অনেক দাম। সারা দিন রিকশা চালিয়ে যা পাই তা দিয়ে চাল আর ডাল কিনতে পারি। বড় মেয়েটার স্বামী মারা গেছে। তার ছেলে-মেয়েকেও আমাকে দেখতে হয়। ছোট মেয়েটার স্বামী তাকে রেখে চলে গেছে। সে মানুষের বাসায় কাজ করে সংসার চালায়। বড় ছেলে বিয়ের পর আলাদা হয়ে গেছে। ছোট ছেলে আমার সঙ্গে থাকে।

তিনি বলেন, বয়স্ক ভাতার জন্য কয়েক বার আবেদন করেছি। এখনও তা আমার ভাগ্যে জোটেনি। তবে আমার স্ত্রীর নামে ১০ টাকা কেজির চালের কার্ড আছে। শুধু চাল দিয়ে সংসার চলে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে আবদুল মালেক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের মমতাময়ী মা। তিনি আমার মতো অসহায়ের দিকে তাকালে জীবনের শেষ দিকে একটা অটোরিকশা চালাতে পারতাম। অটোরিকশা কেনার সামর্থ্য নেই। তিনি যদি আমাকে একটা অটোরিকশা উপহার দিতেন, তাহলে সংসারটা চালাতে পারতাম।

কবিরহাট উপজেলার বীর মুক্তিযোদ্ধা শাহ আলম (৭৫) বলেন, ছোটবেলায় রিকশা কীভাবে চলে তা দেখার জন্য মাইজদীতে আসতাম। এখন মানুষ দ্রুত যাওয়ার জন্য অটোরিকশা ব্যবহার করে।

নোয়াখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আতাউর রহমান নাসের বলেন, আবদুল মালেক প্যাডেলচালিত রিকশা চালিয়ে সংসার চালান। কিছু দিন আগে তার বয়স্ক ভাতার জন্য নাম দিয়েছি। কিন্তু কেন জানি আসেনি। তার ভাতার কার্ড যেন দ্রুত হয়, সেই ব্যবস্থা করা হবে।

নোয়াখালী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নিজাম উদ্দিন আহমেদ বলেন, আবদুল মালেকের বিস্তারিত ঠিকানা আমাকে দিয়েন। যোগাযোগ করে আমি বয়স্ক ভাতার কার্ড করে দেব। এছাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে যদি সহযোগিতা করা যায়, তার চেষ্টা করব।


লালসবুজের কণ্ঠ/এস.আর.এম.

6Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর