1. [email protected] : News room :
রাজশাহী সীমান্তে বিএসএফ জওয়ান নিহতের দাবি - লালসবুজের কণ্ঠ
রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:১০ অপরাহ্ন

রাজশাহী সীমান্তে বিএসএফ জওয়ান নিহতের দাবি

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯

রাজশাহী ব্যুরো: রাজশাহীর চারঘাটে পদ্মা-বড়াল নদীর মোহনায় বাংলাদেশ সীমান্তে ঢুকে ইলিশ ধরার অভিযোগে তিন জেলেকে আটক করে বর্ডার গার্ড অব বাংলাদেশ (বিজিবি)।

খবর পেয়ে সেখানে আসে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যরা। তারা ভারতীয় ওই তিন জেলেকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে।

একপর্যায়ে গুলি ছুড়তে শুরু করে বিএসএফ সদস্যরা। আত্মরক্ষার্থে পাল্টা গুলি ছোড়ে বিজিবি সদস্যরা। এতে বিএসএফ এর হেড কন্সটেবল বিজয় ভান সিং নিহত হয়েছেন বলে দাবি করেছে বিএসএফ। আর গুরুতর আহত হয়েছেন রাজবীর সিং নামের বিএসএফ এর জওয়ান।

বিএসএফ সদস্যদের হতাহতের খবরটি প্রকাশ করছে ভারতের জি-২৪ ঘণ্টা, আনন্দবাজার, হিন্দুস্থান টাইমস, এনডিটিভি, কলকাতা২৪সহ বিভিন্ন গণমাধ্যম।

আনন্দ বাজার পত্রিকা শিরোনাম করেছে, ‘মৎস্যজীবী উদ্ধারের পরে সীমান্তে বিএসএফ-কে গুলি বাংলাদেশি বাহিনীর, মৃত্যু জওয়ানের, জখম এক।

ভারতের বেসরকারি টিভি চ্যানেল জি-২৪ ঘন্টা তাদের সংবাদে দাবি করেছে- বিজিবি ও বিএসএফ গুলি বিনিময়ের সময় গুলিবিদ্ধ হয়ে এসএফ এর হেড কন্সটেবল বিজয় ভান নিহত হয়েছেন। তার মাথায় গুলিবিদ্ধ হয়। আহত হয়েছেন রাজবীর সিং। মুর্শিদাবাদ মেডিকেল কলেজে তিনি চিকিৎসাধীন রয়েছেন।

তবে বিজিবি সূত্রে মৃত্যুর বিষয়টি এখনও নিশ্চিত হওয়া যায়নি। বিজিবি বলছে- আটক তিন জেলের মধ্যে দু্জনকে ছিনিয়ে নেয় বিএসএফ। প্রণব মন্ডল নামের ভারতীয় এক জেলেকে চারঘাট সীমান্ত করিডর ফাঁড়িতে রাখা হয়েছে।

রাজশাহী বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল ফেরদৌস জিয়া উদ্দীন মাহমুদ সন্ধ্যায় বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানান, ‘ভারতীয় জেলেরা বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে ইলিশ শিকার করছিল। টহলরত বিজিবি সদস্যরা তাদেরকে আটক করে। তাদেরকে পতাকা বৈঠক ছাড়া বিএসএফ এর হাতে দিতে রাজি না হওয়ায় বিএসএফ জওয়ানরা বিজিবিকে লক্ষ্য করে আগে গুলি চালায়। আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালায় বিজিবি।’

তিনি বলেন, ‘আমরা হতাহতের বিষয়টি সন্ধ্যা পর্যন্ত জানতাম না। সেখানে আসলে পুরো ঘটনা কী হয়েছে, সেটা তদন্তের বিষয়। বিষয়টি নিয়ে ভুল বোঝাবুঝি হতে পারে। পতাকা বৈঠকে এটি মীমাংসা হয়ে যাবে বলে আশা করছি।’

এদিকে, এ ঘটনায় কমান্ডার পর্যায়ে সীমান্তে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ঘটনার পর থেকে সীমান্তে বিজিবি ও বিএসএফ অতিরিক্ত সদস্য মোতায়েন করেছে। চারঘাট সীমান্তজুড়ে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে। জনসাধারণকে সীমান্ত এলাকায় থেকে দূরে রাখা হয়েছে।

চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, বাংলাদেশে মা ইলিশ ধরায় নিষেধাজ্ঞা চলছে। দেশের জেলেরা মাছ ধরা থেকে বিরত থাকলেও মানছিলেন না ভারতীয় জেলেরা। বাংলাদেশের অভ্যান্তরে রাজশাহীর চারঘাট উপজেলার পদ্মা নদীতে ঢুকে মাছ শিকার করছিলেন তারা। টহলে গিয়ে তারা তিন জেলেকে ধরে ফেলেন। তাদেরকে ছেড়ে দেওয়ার জন্য বিএসএফ জওয়ানরা এসে গালিগালাজ শুরু করে।

তিনি আরও বলেন, ‘তবে বিজিবি সদস্যরা পতাকা বৈঠকের আগে আটক জেলেদের ছাড়তে অপরাগতা প্রকাশ করে। একপর্যায়ে বিএসএফ জওয়ানরা বিজিবি সদস্যদের লক্ষ্য করে গুলি ছুঁড়তে শুরু করে। বিজিবিও পাল্টা গুলি ছোঁড়ে। গুলি বিনিময়কালে দু’জন জেলেকে ছিনিয়ে নিতে সক্ষম হয় বিএসএফ। অপরজনকে চারঘাট সীমান্ত করিডর ফাঁড়িতে রাখা হয়েছে।’

138Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর