1. [email protected] : News room :
মুজিব বর্ষে সরকারি ঘর পাওয়ার আকুতি বিধবা কদবানু’র - লালসবুজের কণ্ঠ
সোমবার, ০৬ মে ২০২৪, ০১:৫৬ পূর্বাহ্ন

মুজিব বর্ষে সরকারি ঘর পাওয়ার আকুতি বিধবা কদবানু’র

  • আপডেটের সময় : মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১

লালসবুজের কণ্ঠ রিপোর্ট,হাসান লালমনিরহাট:


লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার ইউনিয়নের কাশিরাম গ্রামের ৭৫ বয়সী শ্রবণ প্রতিবন্ধী কদবানু তিস্তার বাধের রাস্তায় বাড়ি করে একাই কোন রকম থাকেন তিনি, নেই স্বামী সন্তান একটি মেয়ে সেও স্বামীর বাড়ীতে । জমাজমি নেই। বয়সের ভারে ন্যুয়েপড়া কদবানুর জীবন কাটছে তিস্তার বাধে ভাঙ্গা একটি টিনের চালায়।

৭৫ বছর বয়সী কদবানুর আকুতি যেন সেই “আসমানী ” কবিতার আসমানীদের হার মানায়। এমন একটি জরাজীর্ণ ভাঙ্গা টিনের চালায় বাস করেন তিনি কিন্তু সরকারী একটি ঘরের সহায়তায় এগিয়ে আসেনি কেউ।

কদবানুর জন্য কারই বিন্দুমাত্র মমতা হয়নি! জীবনের শেষ কটা দিন নিজের একটা ঘরে থাকার জন্য অনেকের কাছে ঘুরেছেন বছরের পর বছর। অবশেষে এ প্রতিবেদকের কাছে এসে পত্রিকার মাধ্যমে সমাজের হৃদয়বান বিত্তবানদের কাছে নিজের অসহায়ত্বের কথা তুলে ধরে একটি সরকারী ঘরের আবেদন জানিয়েছেন তিনি।

এমনি আকুতি করে কদবানু বলেন, ‘বর্ষাকাল একটু বৃষ্টি হলেই ঘরে আর থাকা যায়না। প্রধানমন্ত্রী অসহায়দের অনেক ঘর দিছে। আমাকে একটি ঘর দিলে বৃদ্ধ বয়সে নিজের একটা ঘরে শুয়ে মরে গেলেও সুখি হতাম। তিনি অঝোরে কাঁদতে কাঁদতে আরও বলেন, দয়া করি কেউ যদি মোক একটা ছোট্ট ঘর দেইল হয় তাহলে ওই ঘরত ৫ ওয়াক্ত নামায আদায় করি বাকীজীবন মুই তার জন্য আঁচল বিচি দোয়া করনু হয়। হামার মন্ত্রী স্যারের কাছে মোর জীবনের শেষ ইচ্ছা পুরনে একটি দাবি, মোক একনা সরকারী ঘর দেন।‘

স্থানীয় লোকজন জানায়, স্বামী তো নেই। অনেক আগেই মারা গেছে, আর মেয়েটি যতদিন বাড়িতে ছিল তদিন তো শ্রম দিয়ে কোন রকমে খেয়ে না খেয়ে চলত তাদের কষ্টের জীবন। এ এলাকায় অনেকে সরকারী ঘর পেয়েছেন। কদবানুকে একটি ঘর দিলে সে উপকৃত হতো। প্রকৃত পক্ষে এই কদবানু প্রধানমন্ত্রীর সহায়তার ঘর পাবার যোগ্য বলে স্থানীয়রা মনে করেন।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যেন এই হতদরিদ্র কদবানুর দিকে দৃষ্টি দিয়ে একটি ঘরের ব্যাবস্থা করে তার দুঃখ দুর্দশা দূর করেন আমরা এলাকাবাসী সেই আবেদন রাখি।

কদবানুর বাড়ীতে সরেজমিনে গিয়ে দেখা যায়, তিস্তার বাধে ভাঙ্গা টিনের চালায় অনেক কষ্টে বাস করেন কদবানু। সরকারিভাবে এখন পর্যন্ত একটি কম্বলও দেয়নি কেউ। মুজিববর্ষে শেখ হাসিনার উপহার হিসেবে একটি ঘরের আবেদন ৭৫ বয়সী কদবানু’র।

দরিদ্র কদবানুর বিষয়ে ওই ওয়ার্ডের ইউ পি সদস্য আবু তালেব বলেন,অসহায় কদবানু একটি সরকারি সহায়তার ঘর দিলে তার দুঃখ দুর্দশার অবসান হবে। আমি উর্ধতন কর্তৃপক্ষকে অনুরোধ করবো বিষয়টি সুবিবেচনা পুর্বক ব্যাবস্থা গ্রহন করা যেতে পারে।

তুষভান্ডার ইউপি চেয়ারম্যান নুর ইসলাম আহমেদ জানান, পরবর্তিতে ঘর আসলে তার একটি ঘরের ব্যবস্থা করে দেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রবিউল হাসান লালসবুজের কণ্ঠকে জানান, কদবানুর খোঁজ খবর নিয়ে সহযোগীতা করা হবে।’

 


লালসবুজের কণ্ঠ/লালমনিরহাট/সোহান

7Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর