1. [email protected] : News room :
মাধবপুরে তালের শ্বাস বিক্রির ধুম - লালসবুজের কণ্ঠ
বুধবার, ০৮ মে ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন

মাধবপুরে তালের শ্বাস বিক্রির ধুম

  • আপডেটের সময় : শনিবার, ২০ জুন, ২০২০

লালসবুজের কণ্ঠ রিপোর্ট, মাধবপুর(হবিগঞ্জ):
হবিগঞ্জের মাধবপুরে বেশ কিছুদিন থেকেই বিভিন্ন হাটবাজারে সুস্বাদু তালের শ্বাস বিক্রির ধুম পড়েছে। প্রায় সব বয়সের মানুষের কাছেই প্রিয় সুস্বাদু এই তালের শ্বাস। ভ্যাপসা গরমে শরীরের পানিশূন্যতা দূর করতে বেশ ভূমিকা রাখে এই ফলটি। সুস্বাদু এই তালের শ্বাসে রয়েছে বিভিন্ন রকমের ওষুধি গুণও। যার ফলে সব শ্রেনী পেশার মানুষদের দেখা যায় সুস্বাদু এই তালের শ্বাস খেতে।

শনিবার ২০ জুন সরেজমিনে উপজেলার বিভিন্ন হাট-বাজার রাস্তাঘাট, ফুটপাতসহ বিভিন্ন জায়গায় ঘুরে দেখা গেছে সুস্বাদু এই ফলটির বিক্রেতারা হাঁসুয়া বা ধারালো অস্ত্র দিয়ে তাল কেটে তালের শাঁস বের করছে আর ক্রেতারাও অনেক আগ্রহ নিয়ে এই ফলের শ্বাস কিনছেন।

মাধবপুরে উপজেলা মোড়ে এক তাল শাঁস ক্রেতা শাকিল আহম্মেদ দ্বীপ বলেন, তাল যখন কাঁচা থাকে, তখনও খাওয়া যায়, তখন বাজারে এটি পানি-তাল হিসেবেই বিক্রি হয়। কেউ বলে তালশাঁস আবার কেউ বলে তালের চোখ, কেউ বলে তালের ডাব।

মাধবপুর উপজেলার মোড়ের তালশাঁস বিক্রেতা জহিরুল ইসলাম জানান, প্রতিটি তালের ভেতরে ৩ থেকে ৪ টি শ্বাস থাকে প্রতিটি তাল গড়ে ১০ থেকে ৩০ টাকা বেচাকেনা হয়। প্রতিটি তালের পাইকারি দাম ৫ থেকে ৬ টাকা। গরম পড়লে তালের শ্বাস অনেক ভালো বিক্রি হয়। প্রতি বছর আমি এই মৌসুমে তালের শ্বাস বিক্রি করে থাকি।

সুস্বাদু এই তালের শ্বাসের গুনাগুন সম্পর্কে মাধবপুর উপজেলার স্বাস্থ্য পঃপঃ কর্মকর্তা ডাঃ এ.এইচ.এম. ইশতিয়াক মামুন বলেন, তালের শ্বাস শরীরকে নানা রোগ থেকে রক্ষা এবং রোগ প্রতিরোধে সহায়তা করে। তালের শাঁসের জলীয় অংশ শরীরের পানিশূন্যতা দূর করে। প্রাকৃতিকভাবে দেহকে রাখে ক্লান্তিহীন। তাল শাঁসে বিদ্যমান ভিটামিন সি ও বি কমপ্লেক্স পানিপানের তৃপ্তি বাড়ায়। এ ছাড়া রুচি বাড়াতে সাহায্য করে। ভিটামিন এ দৃষ্টিশক্তি ধরে রাখতে সাহায্য করে, এন্টি অক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বমিভাব আর বিস্বাদ দূর করতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তাল শাঁস।

পিন্টু/লাল/হা

27Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর