1. [email protected] : News room :
মাদক ব্যবসা ছেড়ে দেওয়ায় ৬৫ নারী-পুরুষ পেলেন ভ্যান ও সেলাই মেশিন - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:১০ অপরাহ্ন

মাদক ব্যবসা ছেড়ে দেওয়ায় ৬৫ নারী-পুরুষ পেলেন ভ্যান ও সেলাই মেশিন

  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২

রাজশাহী প্রতিবেদক


বগুড়া শহরের এক সময়ের চিহ্নিত মাদক ব্যবসায়ী রুনা বেগম। মাদক মামলায় এক বছরে সাজা খেটে বের হয়েছেন বেশ কিছুদিন আগে। এখন আর মাদক ব্যবসার সাথে জড়িত নেই তিনি। কারাগারে থাকা অবস্থাতেই শিখেছেন সেলাই মেশিনের কাজ। কিন্তু নিজের সামর্থ ছিল না সেলাই মেশিন কেনার। তাই অন্যের দোকানে দর্জির কাজ করতেন। তবে এখন থেকে আর অন্যের দোকানে কাজ করবেন না রুনা বেগম। মাদক ব্যবসা ছেড়ে দেয়ায় পুঃনর্বাসনের জন্য পেলেন একটি সেলাই মেশিন। সেই সেলাই মেশিনে বাড়িতে বসে কাজ করবেন রুনা বেগম।

মঙ্গলবার (১৯ জুলাই) বগুড়া পুলিশ লাইন্স মাঠে জেলা পুলিশ আয়োজিত মাদক ও সন্ত্রাস বিরোধী সমাবেশে রুনা বেগমকে পুনর্বাসনের জন্য একটি সেলাই মেশিন দেয়া হয়।

সমাবেশে রুনা বেগমের মতো ১৫ জন নারীকে সেলাই মেশিন এবং ৫০ জন পুরুষকে পায়ে চালিত ভ্যান বিতরণ করা হয়। ৭৫ জন নারী পুরুষ মাদক ব্যবসা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন।

রুনা বেগমের মতো সোনাতলা উপজেলার কাবিলপুর গ্রামের গোলাপী বেগম জানান, তিনি এক সময় গাঁজা বিক্রি করতেন। গাঁজা ব্যবসায় জড়িয়ে ইয়াবা বিক্রি শুরু করেন। মাদক ব্যবসা করতে গিয়ে তিনি চার বার পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন। এখন স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন। সেলাই মেশিন পাওয়ার পর বাড়িতে বসে দর্জির  কাজ করে সংসারে স্বচ্ছলতা ফিরে আনবেন।

শিবগঞ্জ উপজেলার চাঁদনীয়া গ্রামে আশরাফুলের নামে ছিল ১০টি মাদকের মামলা।

তিনি বলেন, মাদক ব্যবসা ছেড়ে দিলেও গ্রামের কেউ বিশ্বাস করতে চান না। এ কারণে তাকে কেউ কাজেও নিতে চায় না। ভাড়ায় ভ্যান রিকশা চালাবেন সেটিও পাচ্ছিলেন না। এমন সময়ে জেলা পুলিশের মাধ্যমে নতুন ভ্যানগাড়ি পাওয়ায় তিনি বেশ খুশি। আশরাফুল বলেন, এখন আর কারো দুয়ারে কাজের জন্য ধর্না দিতে হবে না।

উল্লেখ্য, মঙ্গলবার (১৯ জুলাই) বিকেলে বগুড়া জেলা পুলিশ আয়োজিত মাদক ও সন্ত্রাস বিরোধী সামাবেশে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান প্রধান অতিথি হিসেবে ৫০ জন পুরুষকে ৫০টি ভ্যান ও ১৫ জন নারীকে ১৫টি সেলাই মেশিন হস্তান্তর করেন। এই ৬৫ জন নারী পুরুষ সকলেই মাদক ব্যবসায়ী ছিলেন। তারা মাদক ব্যবসা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার অঙ্গীকার করেছেন।

সামাবেশে বিভিন্ন শ্রেণি পেশার ২০ হাজার মানুষ অংশগ্রহণ করেন।

টিআর/স্মৃতি

11Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর