1. [email protected] : News room :
মাদক পার্টিতে ধর্ষণ: ফুঁসছে সামাজিক-সাংস্কৃতিক সংগঠন - লালসবুজের কণ্ঠ
সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন

মাদক পার্টিতে ধর্ষণ: ফুঁসছে সামাজিক-সাংস্কৃতিক সংগঠন

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০

লালসবুজের কণ্ঠ রিপোর্ট, মৌলভীবাজার:


মৌলভীবাজারে মাদক পার্টিতে ধর্ষণের পর তা নিজ উদ্যোগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই ঘটনার আদ্যোপান্ত প্রচারের ঘটনায় এবার ফুঁসে উঠেছে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো।

সংগঠনগুলো আলাদা ভাবে পুলিশ-জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে স্মারকলিপি ও মানববন্ধন-পথসভার ডাক দিয়েছে। এরপরও দাবি আদায় না হলে পর্যায়ক্রমে নিয়ে আসছেন কঠোর নানা আন্দোলন কর্মসূচি। এমনটি জানিয়েছেন- জেলার একাধিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

জেলার প্রায় ৭৫টি সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নিয়ে গঠিত সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব খালেদ চৌধুরী ও সাধারণ সম্পাদক তরুণ সমাজকর্মী আলিম উদ্দিন হালিম বলেন, মঙ্গলবার রাতে শহরের একটি হোটেলে এসব ঘটনায় তাদের সংগঠনের নেতৃবৃন্দের জরুরি সভা হয়েছে।

সভায় সর্বসম্মতিক্রমে আলোচিত ওই ন্যাক্কারজনক অসামাজিক কার্যকলাপের প্রতিবাদে ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে নানা আন্দোলন কর্মসূচি নেয়া হয়েছে। তারা শিগগিরই জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে বসে এই বিষয়ে তাদের দাবিগুলো তুলে ধরবেন।

দাবি মানা না হলে পর্যায়ক্রমে তাদের সঙ্গে সম্পৃক্ত সকল সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও জেলাবাসীকে নিয়ে গৃহীত আন্দোলন কর্মসূচিগুলো বাস্তবায়ন করা হবে।

জেলার অন্যতম সামাজিক সংগঠন সচেতন নাগরিক ফোরাম (সনাফ) মৌলভীবাজারের সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন মাতুক জানান- ওই ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর পুরো জেলার মানুষ ক্ষুব্ধ। আমরা এরকম সামাজিক অবক্ষয় রোধে প্রশাসনকে স্বপ্রণোদিত হয়ে এগিয়ে আসার আহবান জানাচ্ছি। আমরা দুই একদিনের মধ্যেই প্রশাসনের আশানুরূপ তৎপরতা দেখতে না পেলে আমাদের সংগঠনের জেলা ও উপজেলা শাখা এবং স্থানীয় জনগণকে নিয়ে আন্দোলনে নামবো। হযরত সৈয়দ শাহ মোস্তফা (রহ.) স্মৃতি বিজড়িত আমাদের শান্তিপ্রিয় ও পবিত্র এ জেলাকে কখনো তথাকথিত উচ্ছৃঙ্খল প্রগতিশীলদের কুকর্মের সূতিকাগার হতে দিতে পারি না।

আমাদের সংগঠন এদের এমন ঘৃণিত কাজের নিন্দা জানাই। একই সঙ্গে এদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। জেলাজুড়ে শিক্ষা ও সমাজসেবা কার্যক্রমের সঙ্গে জড়িত অন্যতম সামাজিক সংগঠন বুরহান উদ্দিন (রহ.) ইসলামী সোসাইটির সভাপতি সমাজকর্মী এম মুহিবুর রহমান মুহিব জানান- তাদের সংগঠন ওই ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে নানা কর্মসূচি নিয়েছে।

ইতিমধ্যে নাগরিক সমাজ মৌলভীবাজারের ব্যানারে আজ সকালে শহরের চৌমহনা চত্বরে যে মানববন্ধন ও প্রতিবাদী পথসভা হবে তাতে অন্যান্য সামাজিক সংগঠনের সদস্যদের সঙ্গে তাদের সংগঠনের সদস্যরাও সার্বিক সহযোগিতা করছে।

তিনি জানান, সরকার যেখানে মাদক ও যৌন হয়রানি বিষয়ে জিরো ট্রলারেন্স সেখানে এরা কী করে এতো আশকারা পায়। জেলার সার্বিক আইনশৃঙ্খলা রক্ষায় এদের প্রশ্রয় দাতাসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তাদের। অন্যথায় জেলার শিক্ষার্থী ও যুবসমাজকে নিয়ে জেলাজুড়ে কঠোর আন্দোলনের মাধ্যমে জনগণের এই দাবি মানতে বাধ্য করা হবে।

একই দাবি সামাজিক সংগঠন স্পন্দন মৌলভীবাজারের সভাপতি ইহাম মুজাহিদ, জেলার আইটি শিক্ষা বিস্তারে সক্রিয় ভূমিকা পালনকারী সামাজিক সংগঠন উই ফর বাংলাদেশ-এর সভাপতি শাহ ফাহিম, ঊষার আলোর মান্নাসহ একাধিক সামাজিক সংগঠনের।

অন্যদিকে অনৈতিক কার্যকলাপের প্রতিবাদে স্মারকলিপি প্রদান: করেছে মাদক, ইভটিজিং ও অসামাজিক কার্যকলাপ বিরোধী সামাজিক সংগঠন জেলা যুব কল্যাণ সংস্থা। ওই ঘটনার পর সাবেক জেলা ছাত্রমৈত্রী নেতা ও সংবাদকর্মী মাহমুদ এইচ খান ও সদ্য বহিষ্কৃত ছাত্রফ্রন্টের জেলা সাংগঠনিক সম্পাদক সজীব তুষার প্রকাশ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনৈতিক কার্যকলাপ- ধর্ষণ ও শ্লীলতাহানির ঘটনা প্রকাশ ও প্রচারের প্রতিবাদে ওই কুকর্মের হোতাদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তির দাবিতে সংগঠনের সভাপতি আলিম উদ্দিন হালিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ নুরুল হকের নেতৃত্বে ১লা সেপ্টেম্বর জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি প্রদান করেন।

জেলা যুব কল্যাণ সংস্থার মৌলভীবাজার সভাপতি আলিম উদ্দিন হালিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ নুরুল হক বলেন, তারা বাদী হয়ে সংগঠনের পক্ষ থেকে এদের বিরুদ্ধে মামলা দায়েরসহ সব প্রক্রিয়া সম্পন্ন করছেন।

এ ঘটনার প্রতিবাদে তারা রাজপথের আন্দোলনেও মাঠে সক্রিয় থাকবেন। এদিকে জেলার সচেতন মহল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের যৌথ উদ্যোগে আজ বৃহস্পতিবার সকালে শহরের চৌমহনায় এর প্রতিবাদে ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন ও পথসভা হবার কথা রয়েছে।

ডেস্ক/এমএস

12Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর