1. [email protected] : News room :
ভারতে বাংলাদেশি ক্যান্সার রোগীর টাকা ছিনতাই করেছে পুলিশ - লালসবুজের কণ্ঠ
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:১৮ পূর্বাহ্ন

ভারতে বাংলাদেশি ক্যান্সার রোগীর টাকা ছিনতাই করেছে পুলিশ

  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৭ ডিসেম্বর, ২০১৯


লালসবুজের কণ্ঠ ডেস্ক:

ভোররাতে ট্যাক্সি আটকে দুই বাংলাদেশি নাগরিকের কাছ থেকে ২০ হাজার টাকা ছিনতাইয়ের অভিযোগ উঠেছে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার পুলিশের বিরুদ্ধে। গত ২১ নভেম্বর এ ঘটনা ঘটলেও বিষয়টি প্রকাশ্যে এসেছে সোমবার বিকেলে।

আনন্দবাজার অনলাইন জানিয়েছে, গোলাম সাকলাইন ও মোহম্মদ মোশারফ নামের ওই দুই বাংলাদেশি ট্রেন ধরার জন্য শিয়ালদহ স্টেশনে যাচ্ছিলেন। মৌলালির মোড়ে এক পুলিশকর্মী ট্যাক্সি আটকে ভয় দেখিয়ে তাদের কাছ থেকে ২০ হাজার টাকা কেড়ে নেন। সোমবার সাকলাইন ও মোশারফ গোটা বিষয়টি কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা এবং যুগ্ম কমিশনার (অপরাধ) মুরলিধর শর্মাকে ইমেইলে এ বিষয়ে অভিযোগ করেন।

অভিযোগে সাকলাইন ও মোশারফ জানিয়েছেন, চিকিৎসার জন্য তারা ভারতে এসেছিলেন। কোলন ক্যানসারের চিকিৎসা করাতে মোশারফ গিয়েছিলেন মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে। সেখানে অস্ত্রোপচারের পর তিনি কলকাতায় আসেন গত ২০ নভেম্বর। পরের দিন অর্থাৎ ২১ তারিখ ভোর ৪টা ২০ মিনিটে শিয়ালদহ থেকে গেদে যাওয়ার ট্রেন ধরার কথা ছিল মোশারফের। তাই তিনি ওই দিন ভোর সাড়ে ৩টা নাগাদ হোটেলের ঠিক করে দেওয়া একটি ট্যাক্সিতে আত্মীয় গোলাম সাকলাইনকে সঙ্গে নিয়ে শিয়ালদহের উদ্দেশে রওনা হন।

বাংলাদেশের গাইবান্দার বাসিন্দা মোশারফের অভিযোগ, ট্যাক্সি মৌলালির মোড় থেকে শিয়ালদহের দিকে বাঁ দিকে ঘোরামাত্র এক পুলিশকর্মী ট্যাক্সি দাঁড় করানোর নির্দেশ দেন। ওই ব্যক্তির পিছনেই ছিল ‘পুলিশ’ লেখা ভ্যান। ওই পুলিশকর্মী তাদের পরিচয় জানতে চান।

মোশারফ বলেন, ‘পরিচয় দিতেই ওই পুলিশকর্মী আমাদের কাছে পাসপোর্ট দেখতে চান। পাসপোর্ট দেখিয়ে তাকে জানাই যে, আমি ক্যানসার রোগী। চিকিৎসা করাতে গিয়েছিলাম মুম্বাই’।

রাজশাহির বাসিন্দা সাকলাইনের অভিযোগ, ‘এর পরেই আমাদের ভয় দেখাতে শুরু করেন ওই পুলিশকর্মী যে, আমরা কলকাতায় ছিলাম তা পুলিশকে জানাইনি কেন? মির্জা গালিব স্ট্রিটের যে হোটেলে আমরা উঠেছিলাম, সে কথাও বলি ওই পুলিশকর্মীকে’।

ওই দুই বাংলাদেশি নাগরিকের অভিযোগ, এর পর ওই পুলিশকর্মী জিজ্ঞাসা করেন তাদের সঙ্গে কত টাকা আছে?

গোলাম সাকলাইন বলেন, ‘২৭ হাজার বাংলাদেশি টাকা ছিল আমাদের সঙ্গে। ওই পুলিশকর্মী আমাদের কাছ থেকে ওই টাকা নিয়ে নেন। টাকা ও পাসপোর্ট ফেরত চাইলে খাকি পোশাক পরা ওই পুলিশকর্মী আমাদের ভয় দেখান থানায় নিয়ে লক আপে আটকে রাখার। ওই পুলিশ কর্মী মোশারফের পেটের নীচে অপারেশনের জায়গায় ব্যান্ডেজ টিপে টিপে দেখছিলেন। আমি প্রতিবাদ করায় পাল্টা আমাদের থানায় নিয়ে গিয়ে মাদকের মামলা দিয়ে গ্রেফতার করার ভয় দেখান’।

মোশারফ বলেন, ‘আমি হাত জোড় করে ওই পুলিশকর্মীকে টাকা ফেরত দিতে বলি। তাকে বলি, টাকা বেশি না থাকায় অস্ত্রোপচারের পরে কেমোথেরাপি করতে পারিনি। দেশে ফিরে টাকার জোগাড় করে ফের আসব। অনেক কাকুতিমিনতি করার পর সাত হাজার টাকা আর পাসপোর্ট ফেরত দিয়ে ফের ওই পুলিশকর্মী তাদের শাসান, কাউকে কিছু জানালে ফল ভাল হবে না’।

সাকলাইন বলেন, ‘আমরা সে দিন খুব ভয় পেয়েছিলাম। তাই সে দিনই গেদে সীমান্ত দিয়ে দেশে ফিরে যাই। রোববার ফের চিকিৎসার জন্য কলকাতায় আসি। এক বন্ধুকে গোটা ঘটনার কথা জানাই। তার পরামর্শেই ই -মেইল করে জানিয়েছি কলকাতা পুলিশকে’।

পুলিশের কয়েক জন কর্মকর্তা জানিয়েছেন, মোশারফের বর্ণনার সঙ্গে ওয়্যারলেস ভ্যানের মিল পাওয়া যাচ্ছে। কারণ রাতের ওয়্যারলেস ভ্যানের টহলদারিতে কলকাতা সশস্ত্র বাহিনীর অফিসার ও কনস্টেবলরা থাকেন। তারা খাকি পোশাক পরেন। সর্বোপরি মৌলালির ওই জায়গাতেই ওয়্যারলেস ভ্যান থাকে রাতে। তাদের সন্দেহ, ওয়্যারলেস টহলদার গাড়ির দিকেই।

লালবাজারের এক শীর্ষ পুলিশ কর্তাকে বলেন, ‘অভিযোগ পেয়েছি। আমরা সবটা খতিয়ে দেখছি। আগে দেখতে হবে কেউ পুলিশ সেজে ওই ঘটনা ঘটিয়েছে কি না। যদি আমাদের বাহিনীর কেউ এ ধরনের ঘটনা ঘটিয়ে থাকেন, তবে তাকে চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে’।

এর আগে ২০০৬ সালের ফেব্রুয়ারিতে বৌবাজার এলাকায় এক দম্পতির কাছ থেকে এভাবেই টাকা ছিনিয়ে নেওয়ার ঘটনা ঘটেছিল। বিভাগীয় তদন্তে সেই ঘটনায় ডি কে লাকরা নামে ওয়্যারলেস বিভাগের এক সার্জেন্ট দোষী সাব্যস্ত হন। পরে তাকে বরখাস্ত করা হয়।

26Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর