1. [email protected] : News room :
বড়শির ছিপ ফেলে পেটে ভাত জোটে ৩ বোনের - লালসবুজের কণ্ঠ
বুধবার, ০৮ মে ২০২৪, ১০:৫২ পূর্বাহ্ন

বড়শির ছিপ ফেলে পেটে ভাত জোটে ৩ বোনের

  • আপডেটের সময় : শনিবার, ১৩ নভেম্বর, ২০২১

লালসবুজের কণ্ঠ, নিউজ ডেস্ক


রাহিমা বেগম (৬০), ফাতেমা বেগম (৫৫) ও জরিনা বেগম (৫০) এই ৩ বোনের সেই ছোটকালেই বিয়ে হয়। বিয়ের কয়েক বছরের মাথায় স্বামীদের অভাবের সংসারের হাল ধরেন তারা। পেটের দায়ে খালে-বিলে বড়শি দিয়ে ৩০ বছর ধরে মাছ শিকার করছেন।

এই বড়শির ছিপে মাছ উঠলে পেটে ভাত জোটে ৩ বোনের। তাদের বসবাস করার ঘরগুলোও তেমন ভালো নেই। কষ্টের ভেতরেই কোনো মতে দিন কেটে যায় তাদের।
মানুষ বেঁচে থাকার তাগিদে কতো রকমের কাজই না করে।

বড়শিতে নির্ভর করেই চলছে তালতলী উপজেলার নিউপাড়া এলাকার ৩ বোনের সংসার। ছোট নদ-নদী কিংবা খালে নৌকায় বসে বড়শির ছিপ ফেলে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে মাছ ধরেন তারা।

সেই মাছ বিক্রি করেই চলে তাদের জীবিকা। তবে নদ-নদীর নাব্যতা সংকটে দিনদিন মাছ কমে যাওয়ায় কোনোমতে অর্ধাহারে-অনাহারে দিন কাটছে তাদের। তবে আজ পর্যন্ত সরকারি কোনো সহযোগিতা পাননি তারা। এলাকার মেম্বার-চেয়ারম্যানও কোনো সহযোগিতা দেয়নি। ৩ বোনের সঙ্গে কথা হলে তারা বলেন স্লুইসগেট সংলগ্ন নদীতে মাছ থাকলে তাদের সংসারের সকল সদস্যর পেটে ভাত জোটে। মাছ না থাকলে ভাতও জোটে না। তবুও সংসার চালাতে বাবার বড়শির ছিপ ৩০ বছর হলো ধরে আছি। আর বসবাস করার ঘরগুলো তেমন ভালো না। এই ৩ বোনের বড়শি দিয়ে মাছ শিকারের বিষয়ে স্থানীরা বলেন তাদের জীবন খুব কষ্টে কাটে, তাই তারা এ পেশাকে বেছে নিয়েছেন। তারা প্রায় ৩০ বছরের উপরে এই স্লুইসগেটে বড়শি দিয়ে মাছ শিকার করে কোনোমতে সংসার চালাচ্ছেন।

গতকাল বেলা ১২টার দিকে তালতলী উপজেলার নিউপাড়া এলাকার স্লুইসগেট সংলগ্ন নদীতে ৩ বোন সারিবদ্ধভাবে ডিঙি নৌকায় বড়শির ছিপ ফেলে মাছের আশায় বসে আছেন। কারও বড়শিতে টেংরা, চিংড়ি, পুটি ও বোয়াল আবার কারও বড়শিতে ধরা পড়ে কোড়াল, পাঙাশ, রুইসহ বিভিন্ন প্রজাতির মাছ।

এসব মাছ বাজারে নিয়ে বিক্রি হয় ৩শ’ থেকে ৫শ’ টাকা কেজি দরে। এভাবেই দৈনিক এক এক বোনের ৩শ’ থেকে ৪শ’ টাকা রোজগার হয়। তবে কেনো কোনো দিন খালি হাতেও ফিরতে হয় তাদের। যে দিন খালি হাতে ফিরতে হয় সেদিন পেটে ভাত জোটে না এই ৩ বোনের সংসারের কোনো সদস্যর। এভাবে জীবন চলছে তাদের।

উপজেলার কড়ইবাড়িয়া নিউপাড়া একই এলাকায় রাহিমা বেগমের সঙ্গে বাদশা হাওলাদারের সঙ্গে বিয়ে হয়। বিয়ের পরেই সংসারের হাল ধরেন রাহিমা বেগম। বছর দশেক যাওয়ার পরে স্বামী অসুস্থ হয়ে কর্মহীন হয়ে পড়ে। পরে রাহিমা বেগম ৫ জনের সংসার এই বড়শির ছিপ ফেলেই চালায়। একই এলাকার সুলতান হাওলাদারের সঙ্গে ফাতেমা বেগমের বিয়ে হয়। তবে তার স্বামীও অসুস্থ হলে তিনিও বড় বোন রাহিমার পেশাকেই বেছে নেন। ছোট বোন জরিনা বেগমের বিয়ে হয় বাড়ির পাশে খালেক মোল্লার সঙ্গে তিনি মোটামুটি সুস্থ থাকলেও সংসারের অভাবে মানুষের বাড়িতে কাজ করেন।

এ বিষয়ে বড় বোন রাহিমা বেগম বলেন, বাবা সেই ছোট বেলা গরীব ঘরে বিয়ে দিয়েছেন। সংসারে যে সুখ আছে তা কখনো চোখে দেখিনি। তাই সংসার চালাতে ধরতে হয়েছে বড়শির ছিপ। আমার বাবার পেশাও ছিল বড়শির ছিপ ফেলে মাছ ধরা। এভাবেই কেটে গেছে ৩০টি বছর।

মেজো বোন ফাতিমা বেগম বলেন, বিয়ের দিন থেকেই স্বামীর ঘরে অভাব-অনাটন দেখে দেখে সংসার চলছে। জীবনে সংগ্রাম কম করিনি স্বামীর সংসারে একটু সুখ দেখার জন্য। এই বড়শির ছিপে পেটে ভাত জুটে এখন। স্লুইসগেট সংলগ্ন নদীতে মাছ না থাকলে আমার পরিবারের ৩ জন মানুষের মুখে ভাত জোটে না। তাই সংসার চালাতে ৩০টি বছর এই স্লুইসগেট নদীতে বড়শি দিয়ে মাছ ধরছি। তবে সরকারি কোনো ধরনের সুযোগ-সুবিধা আজও পাইনি।

ছোট বোন জড়িনা বেগম বলেন, আজকের দিনে কোনো মাছ পাইনি তার কারণ হচ্ছে স্লুইসগেট দিয়ে পানি ওঠা-নামা করে নাই। স্লুইসগেট বন্ধ করে রাখা হয়েছে। আজকে আমার সংসার চলবে না। এভাবেই অভাব-অনটনের ভেতরেই আমাদের জীবন চলে যায়। তবুও সরকারি কোনো সহযোগিতা পাইনি। যদিও কিছু দেয়ার নাম করে তবে বিনিময়ে টাকা দিতে হবে। টাকাও দিতে পারি না আর সরকারি সহযোগিতাও পাই না। আমাদের থাকার ঘরগুলোও তেমন ভালো না। তাই দিনরাত কষ্ট করেই যাচ্ছি। কবে যে কপালে সুখ হবে আল্লাহ্‌ ভালো যানেন। এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য জলিল রাঢ়ীর ফোনে একাধিকার ফোন দিলে তার ফোনটি বন্ধ পাওয়া যায়। তালতলী উপজেলা নির্বাহী অফিসার মো. কাওছার হোসেন বলেন, বিষয়টি আমি খোঁজখবর নিয়ে সরকারি সকল ধরনে সহযোগিতা করা হবে। আগামী সোমবারই আমার অফিসে তাদের ৩ বোনকে ডাকা হবে। তালতলী উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজবি উল কবির জোমাদ্দার বলেন, এই ৩ বোনকে সকল ধরনের সহযোগিতা করা হবে।


নিউজ ডেস্ক/শান্ত

8Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর