1. [email protected] : News room :
বেড়িবাঁধ ভেঙে ৫ গ্রাম প্লাবিত, আতংকে ১৭ গ্রামের মানুষ - লালসবুজের কণ্ঠ
সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:১৫ অপরাহ্ন

বেড়িবাঁধ ভেঙে ৫ গ্রাম প্লাবিত, আতংকে ১৭ গ্রামের মানুষ

  • আপডেটের সময় : রবিবার, ১৭ জুলাই, ২০২২

নিউজ ডেস্ক,লালসবুজের কন্ঠ;


খুলনার কয়রায় উপজেলার দক্ষিণ বেদকাশী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের চরামুখা গ্রামে কপোতাক্ষ নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় পানি উন্নয়ন বোর্ডের দুর্বল বেড়িবাঁধ ভেঙে পাঁচ গ্রাম প্লাবিত হয়েছে । আতংকে ১৭ গ্রামের মানুষ।

স্থানীয় সূত্রে জানা যায়,১৬ জুলাই রবিবার দিবাগত রাতে কপোতাক্ষ নদীতে অস্বাভাবিক জোয়ারের পানি বৃদ্ধি পেয়ে দুর্বল বেঁড়িবাধে ভাঙ্গন দেখা দেয়। মুহূর্তের ভিতর ২শ মিটার জায়গাজুড়ে ভাঙ্গন সৃষ্টি হয়ে নদী গর্ভে বিলীন হযে যায়।

সকালে স্থানীয়রা স্বেচ্ছাশ্রমের মাধ্যমে মেরামতের চেষ্টা চালায় কিন্তু দুপুরের জোয়ারেরও পানি বৃদ্ধি পাওয়ায় মুহূর্তের ভিতর প্লাবিত হয় চোরামুখা, ঘড়িলাল, ও সরদারপাড়াসহ পাঁচ গ্রাম।

কয়রার স্বেচ্ছাসেবী সংগঠন স্বাধীন সমাজকল্যাণ যুব সংস্থার সভাপতি মোঃ আবু সাঈদ খান বলেন, পূর্ণিমার কারণে সৃষ্ট অস্বাভাবিক জোয়ারে খুলনার উপকূলবর্তী এলাকা কয়রার দক্ষিণ বেদকাশী ইউনিয়নের চরামুখা নামক স্থানে কপোতাক্ষ নদের তীরবর্তী বেড়িবাঁধের প্রায় ৩০০ মিটার বাঁধ ভেঙে পাঁচটি গ্রাম প্লাবিত হয়ে গেছে এবং কয়েকশত একর মৎস্য ঘের ডুবে গেছে। এ নিয়ে এলাকার হাজারো মানুষ আতঙ্কে আছেন।

দক্ষিণ বেদকাশী ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ আব্দুস সালাম খান বলেন,বেঁড়িবাধ দুর্বল থাকার কারণে জোয়ারের চাপে ভেঙে গেছে।

আমরা চেষ্টা করে ব্যর্থ হয়েছি। পানি উন্নয়ন বোর্ড ও উর্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য নইলে ভাঙ্গন প্রবল আকার ধারন করবে পুরো দক্ষিণবেদকাশি ইউনিয়ন পানিতে প্লাবিত হয়ে যাবে৷

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী (পুর) মো. মশিউল আবেদীন বলেন, ওখানের বাঁধ দুর্বল ছিল। জাইকার অর্থায়নে কাজ চলমান ছিল।

অস্বাভাবিক জোয়ারের পানিতে প্রায় ২০০ মিটারের মত ভেঙে ক্লোজার তৈরি হয়ে গেছে। আমরা ভাঙ্গন কবলিত স্থান পরিদর্শন করছি।

আমরা পানি আটকাতে ইতিমধ্যে বাঁশ, সিনথেটিক বস্তা, পেরেক সরবরাহ করা হয়েছে ভাঙ্গন যদি আরও গভীর না হয় আশা করা যায় আগামীকালের ভিতর পানি আটকানো সম্ভব হবে।


লালসবুজের কন্ঠ/তন্বী

54Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর