1. [email protected] : News room :
বেলাল এবার কাজ পেলে আর ভিক্ষা করবেন না - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:০৮ পূর্বাহ্ন

বেলাল এবার কাজ পেলে আর ভিক্ষা করবেন না

  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২

নিউজ ডেস্ক,লালসবুজের কন্ঠ;


আমি স্বপ্নেও ভাবিনি আমার নিজের একটা ঘর হইবে, তাও আবার পাকা ঘর। এখন আর অন্যের বাসায় থাকা লাগবে না। আমার মতো আরও অনেকেই এইখানে ঘর পেয়েছে। আমরা মিলেমিশে থাকব সবাই।

এমন অনুভূতি শারীরিক প্রতিবন্ধী বেলাল হোসেনের। প্রধানমন্ত্রীর ঈদ উপহারের পাকা ঘর পেয়ে বেজায় খুশি বেলাল ও তার পরিবার।

মঙ্গলবার (২৬ এপ্রিল) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরগুনা জেলায় ৪১১টি ঘর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় বেলালের ঘরের চাবি ও দলিল তার কাছে হস্তান্তর করে উপজেলা প্রশাসন।

ছোটবেলায় মারা যান তার বাবা। এরপর থেকেই ভিক্ষা করে মা ও প্রতিবন্ধী বড় ভাইকে নিয়ে সংসার চালাতেন পরিবারের একমাত্র উপার্জনক্ষম বেলাল হোসেন। থাকার মতো জায়গা ছিল না তাদের। তাই বরগুনা পৌর শহরে ভাড়া বাসায় পরিবার নিয়ে থাকতেন বেলাল।

বেলাল হোসেন বরগুনা সদর উপজেলার গোরিচন্নার খান জাহানের ছেলে। ছোটবেলায় তিনি বাবাকে হারান। তারপর মা ও বড় ভাইয়ের সঙ্গে বরগুনা বাজারে বিভিন্ন রাস্তার পাশে রাত যাপন করতেন।

এরপর ভিক্ষা করে মাসিক এক হাজার টাকা ভাড়ায় একটি ঘর নিতে থাকা শুরু করেন। ভিক্ষা করে যে টাকা পেতেন, তা দিয়েই চলত তাদের সংসার। বেলালের করুণ বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে এলে তার জন্য জমিসহ একটি পাকা (টিনশেড) ঘর বরাদ্দ দেওয়া হয়।

বেলাল বলেন, ঘর তো পেয়েছি। এবার একটা কর্মসংস্থানের ব্যবস্থা হলেই আমার আর ভিক্ষা করতে হবে না। ভিক্ষা করতে গেলে মানুষ বিভিন্ন কথা বলে, যা শুনতে খারাপ লাগে। লোকজন খারাপ ব্যবহার করে। প্রধানমন্ত্রী থাকার জন্য ঘর দিয়েছে, আশা করি তিনি কর্মসংস্থানেরও ব্যবস্থা করে দেবেন।

বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় ঘর পেয়েছে জেলার ভিক্ষুক, ভূমিহীন, গৃহহীন ও তৃতীয় লিঙ্গের ৪১১ জন সুবিধাভোগী।

তাদের আর্থিক সচ্ছলতার জন্য বিভিন্ন আয়বর্ধক প্রকল্প হাতে নিয়েছি। আর কাউকে অভাব-অনটনে থাকতে হবে না বলে আমরা আশা করছি।

প্রসঙ্গত, বরগুনার ছয় উপজেলায় আশ্রয়ণ প্রকল্পের কাজ চলমান রয়েছে। প্রথম পর্যায়ে ২৩২টি, দ্বিতীয় পর্যায়ে ৭৯৩টি এবং তৃতীয় পর্যায়ে ৭২৫টি ঘরের মধ্যে ৪১১টি ঘরের নির্মাণকাজ সম্পন্ন হয়েছে।

এই ৪১১টি ঘর সুবিধাভোগীদের মাঝে হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুবিধাভোগীদের মধ্যে রয়েছে ভিক্ষুক, স্বামী পরিত্যক্তা, শারীরিকভাবে অক্ষম, তৃতীয় লিঙ্গের ব্যক্তিসহ হিন্দু পরিবার।


লালসবুজের কন্ঠ/তন্বী

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর