1. [email protected] : News room :
বাড়িতে চাল নি, খেতে পাচ্ছিনে" ছেলেপিলে কডার লেখাপড়ার খরচ চালাত পাচ্ছিনে - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:৫১ অপরাহ্ন

বাড়িতে চাল নি, খেতে পাচ্ছিনে” ছেলেপিলে কডার লেখাপড়ার খরচ চালাত পাচ্ছিনে

  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৪ জুন, ২০২২

সাতক্ষীরা প্রতিনিধিঃ


বাড়িতে চাল নি, খেতে পাচ্ছিনে” ছেলেপিলে কডার লেখাপড়ার খরচ চালাত পাচ্ছিনে। ভাটার সিজন শেষ, এদিক আবার বাদার পাশ বন্ধ।

আমরা এখন কেম্বায় আয় নোজগার করবো, কি খাবো। আঙ্গা পেটে আর লাথি মারবেন না। জঙ্গলের পাশটা খুলি দিলি আমরা জম্মের বাঁচা বেঁচি যাতাম।”

প্রচণ্ড আবেগ আর ক্ষোভ মাখা কণ্ঠে ছলছলে চোখ নিয়ে কথাগুলো বলছিলেন সাতক্ষীরার শ্যামনগরের কলবাড়ী গ্রামের সুন্দরবন নির্ভর জেলে গোপাল মন্ডল।

গত ১ জুন থেকে বনবিভাগ ইলিশ প্রজনন মৌসুমকে উপলক্ষ করে সুন্দরবনে প্রবেশে (তিন) মাসের নিষেধাজ্ঞা জারি করেছে।

এতে জেলে বাওয়ালীরা সুন্দরবনের নদ-নদীতে মাছ ধরতে না পারার কারণে উপকূলীয় হাজারো জেলে পরিবারে নেমে এসেছে স্থবিরতা।

উপার্জনের একমাত্র সম্বল হিসেবে যে সুন্দরবন ছিল, সেটিতে যাওয়া তো দূরের কথা, নদীর পানি পর্যন্ত ছুঁতে পারে না তারা।

এমনই পরিস্থিতে সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ ছয় দফা দাবিতে মঙ্গলবার (১৪ জনু) বেলা ১১টায় সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের নীলডুমুরস্থ বনবিভাগের সাতক্ষীরা রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে মানববন্ধন করেছে উপকূল সুন্দরবনের জেলে-বাওয়ালীরা।

মানববন্ধনে সভাপতিত্ব করেন সাতক্ষীরা জেলা ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির সভাপতি মো. আজিবর রহমান।

সুন্দরবন নির্ভর জেলে-বাওয়ালীদের সাথে একাত্মতা ঘোষণা করে মানববন্ধনে বক্তব্য রাখেন জাগো যুব ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শেখ ফারুক হোসেন,জেলে বাওয়ালী সমিতির সাধারণ সম্পাদক মো. মুঞ্জুরুল ইসলাম, আজিজুর রহমান, মো. আক্তার হোসেন, আব্দুল হালিম, বিলাল হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, আমরা এই অঞ্চলের জেলে-বাওয়ালী। এই নদী, বনই আমাদের পরিবার। আমরা সুন্দরবনে যেতে না পারলে আমাদের পেটে ভাত হয় না।

দয়া করে আমাদের পেটে লাথি মারবেন না। বক্তারা অভিযোগ করে বলেন, যারা পয়সা দিতে পারে রাতের আঁধারে তাদের নৌকাগুলো জঙ্গলে মাছ ধরতে যেতে পারে।

আর আমরা যারা ঘুষ দিতে পারি না, তাদের নৌকাগুলো ডাঙ্গায় তুলে রাখতে হয়েছে।

বক্তারা বলেন, নদীকে বিশ্রাম দেওয়ার কথা বলে এবং ইলিশ ও কাঁকড়ার প্রজনন মৌসুম বিবেচনায় তিন মাস জেলে, বাওয়ালী ও মৌয়ালীদের সুন্দরবনে প্রবেশের পাশ বন্ধ রাখা হয়েছে। অথচ সুন্দরবন সাতক্ষীরার রেঞ্জের নদীতে ইলিশ মাছ ধরা পড়ে না।

তাছাড়া নদীকে বিশ্রাম দেওয়া তো দূরের কথা নিয়মিত কার্গো চলছে। বক্তারা আরও বলেন, বাংলাদেশে জেলেদের পাশ বন্ধ রাখা হয়েছে, কিন্তু পার্শ্ববর্তী দেশ ভারতে পাশ দেওয়া হচ্ছে। ফলে ভারতের জেলেরা আমাদের রেঞ্জের মাছ, মধু, কাকড়া আহরণ করে লাভবান হচ্ছে।

বক্তারা অভিযোগ করে বলেন, পাশ বন্ধ থাকলে সরকারের পক্ষ থেকে প্রত্যেক জেলে, বাওয়ালী ও মৌয়ালীকে ৮৬ কেজি করে চাউল দেওয়ার কথা থাকলেও সঠিকভাবে তা দেওয়া হয়নি। সাতক্ষীরায় নিবন্ধিত জেলে রয়েছে ২৩ হাজার।

অথচ চাউল পেয়েছে মাত্র ১৯৭৯ জন। এছাড়াও অনিবন্ধিত লক্ষাধিক জেলে, বাওয়ালী ও মৌয়ালী রয়েছে। তারা বর্তমানে মানবেতর জীবনযাপন করছেন।

বক্তারা সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার, সাতক্ষীরা রেঞ্জের পশ্চিম সুন্দরবন বন্ধ রেখে রায়মঙ্গল নদীসহ সকল নদী মাছ ধরার জন্য উন্মুক্তকরণ, পাশ পারমিট প্রদানে পূর্বের রেট ফিরিয়ে আনা, সাগরে মাছ ধরার জন্য সাতক্ষীরা রেঞ্জ থেকে ফিসিং বোটের লাইসেন্স প্রদান, ক্ষতিগ্রস্ত বনজীবীদের আর্থিক অনুদান প্রদান ও মৎস্য বিভাগ কর্তৃক জেলে প্রতিনিধিদের মাধ্যমে খাদ্য সহায়তা প্রদানের দাবি জানান।

পরে একই দাবিতে ফরেস্ট অফিসার হারুন অর রশিদের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি পেশ করা হয়।


মামুন/তন্বী

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর