1. [email protected] : News room :
বান্দরবানের পাহাড় কেটে বাড়ি বানাচ্ছেন উপজেলা চেয়ারম্যান! - লালসবুজের কণ্ঠ
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:৪১ অপরাহ্ন

বান্দরবানের পাহাড় কেটে বাড়ি বানাচ্ছেন উপজেলা চেয়ারম্যান!

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১

নিউজ ডেস্ক, লালসবুজের কণ্ঠ


বান্দরবানের থানচিতে এক্সকেভেটর ব্যবহার করে নির্বিচারে পাহাড় কাটছেন থানচি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি থোয়াইহ্লা মং মারমা। পরিবেশ অধিদপ্তর এবং প্রশাসনের কোনো ধরনের অনুমোদন ছাড়াই থানচি সদর ইউনিয়ন এলাকায় তিন সপ্তাহ ধরে প্রকাশ্যে পাহাড় কাটলেও তার বিরুদ্ধে এখনো নেওয়া হয়নি কোনো আইনি ব্যবস্থা।

স্থানীয়দের অভিযোগ পেয়ে সরেজমিনে ঘটনাস্থল ঘুরে দেখা গেছে, থানচি উপজেলা বাসস্টেশন থেকে আমতলীপাড়া যাওয়ার রাস্তার পার্শ্ববর্তী ইউনিয়ন পরিষদ এলাকায় বসতবাড়ি নির্মাণের জন্য ২টি এক্সকেভেটর ব্যবহার করে শ্রমিক দিয়ে নির্বিচারে বিশাল একটি পাহাড় কাটছে থানচি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি থোয়াইহ্লা মং মারমা।

ইতোমধ্যে পাহাড়ের অনেকটা কেটে সাবাড় করে ফেলেছেন ক্ষমতাসীন দলের প্রভাবশালী এই নেতা। পরিবেশ অধিদপ্তর এবং প্রশাসনের কোনো ধরনের অনুমোদন ছাড়াই উন্নয়ন কাজের অজুহাতে নিজের বসতবাড়ি বানানোর জন্য পাহাড়টি কাটা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগ ও বিএনপির বেশ কয়েকজন নেতা অভিযোগ করে বলেন, থোয়াইহ্লা মং মারমা একটা সময় পার্বত্য জেলা পরিষদের সদস্য ছিলেন। বর্তমানে থানচি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি। ক্ষমতার অপব্যবহার করে ইতোমধ্যে গড়েছেন অনেক সম্পত্তি। লোপাটের টাকায় বাড়ি বানাতে পরিবেশ ধ্বংস করে কাটা হচ্ছে বিশাল পাহাড়। আইনের কোনো ধরনের তোয়াক্কা করছেন না। প্রকাশ্যে এক্সকেভেটর মেশিন দিয়ে পাহাড় কেটে পাহাড়ের মাটিগুলো চড়া দামে ইটের ভাটা মালিক এবং নিচু জমি ভরাটের জন্য বিক্রি করে মোটা অঙ্কের টাকা আয় করছেন তিনি।

পাহাড় কাটার বিষয়টি স্বীকার করে থানচি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি থোয়াইহ্লা মং মারমা বলেন, কোনো ধরনের পরিবেশ ধ্বংস বা পরিবেশের জন্য ক্ষতিকারক কাজের সঙ্গে আমি জড়িত নই। পাহাড় কাটছি নিজের জায়গায় একটি বসতবাড়ি বানানোর জন্য। উন্নয়ন কাজের জন্য পাহাড় কাটাতো অপরাধ নয়। পাহাড় কেটে আমিতো মাটি বিক্রি করছি না। আমার থাকার কোনো ঘর নেই, তাই বাড়ি বানাতে নিজের জায়গায় পাহাড় কাটতে হচ্ছে।

বান্দরবান পরিবেশ অধিদফতরের পরিদর্শক আবদুস সালাম বলেন, থানচিতে পাহাড় কাটার বিষয়টি আমি শুনেছি। দুই-এক দিনের মধ্যে থানচিতে সরেজমিন গিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে। পাহাড় কাটার জন্য পরিবেশ অধিদফতরের কোনো ছাড়পত্রও নেওয়া হয়নি।

এ বিষয়ে থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আতাউল গণি ওসমানী বলেন, পাহাড় কাটার কোনো নিয়ম নেই। পাহাড় কাটা আইনগত শাস্তিযোগ্য অপরাধ। পাহাড় কাটার বিষয়টি গণমাধ্যমকর্মীদের কাছ থেকেই শুনেছি। আইনশৃঙ্খলা বাহিনীসহ ঘটনাস্থলে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

নিউজ ডেস্ক/শ্রুতি 

1Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর