1. [email protected] : News room :
বন্যায় ভেসে গেল ১০ কোটি টাকার মাছ: দিশেহারা আড়াই হাজার চাষি - লালসবুজের কণ্ঠ
রবিবার, ০৫ মে ২০২৪, ১০:০৮ অপরাহ্ন

বন্যায় ভেসে গেল ১০ কোটি টাকার মাছ: দিশেহারা আড়াই হাজার চাষি

  • আপডেটের সময় : শনিবার, ৪ জুলাই, ২০২০
বন্যায় ভেসে গেল ১০ কোটি টাকার মাছ

শফিউল করিম শফিক,লালসবুজের কণ্ঠ রিপোর্ট,রংপুর:

দ্বিতীয় দফায় পানি বৃদ্ধি হওয়ায় তিস্তা-ধরলা-দুধকুমর-ঘাঘট-ব্রক্ষ্মপুত্র রংপুর অঞ্চলের ৫ জেলায় বিভিন্ন ব্যক্তি ও খামার পর্যায়ে ১০ কোটি টাকার মাছ ভেসে গেছে। সরকারী হিসেবে এই পরিমান ৪৮১ লাখ টাকা। এতে নিঃস্ব হয়ে গেছে ২ হাজার ৪৭৮ জন খামারি। তবে এদের জন্য সরকারি তরফে কোন ধরণের সহযোগিতার আশ্বাসও নেই।

রংপুর বিভাগীয় মৎস্য অধিদপ্তর সূত্র জানিয়েছে, প্রথম ও দ্বিতীয় দফার রংপুর অঞ্চলের নদ-নদীর পানি বৃদ্ধিতে ১ হাজার ৩৯৬ টি পুকুর-দীঘি-খামারের মাছ পানিতে ভেসে গেছে। এতে ১ হাজার ২৩৭ জন মালিক ক্ষতিগ্রস্ত হয়েছেন। বন্যায় তলিয়ে যাওয়ায় ৪ কোটি ৩০ লাখ টাকার মাছ, ৩৮ লাখ ৫৮ হাজার টাকার পোনা মাছ ছাড়াও ২৮ লাখ ৬২ হাজার টাকার অবকাঠামো নস্ট হয়ে গেছে। সব মিলিয়ে এই অঞ্চলে মৎস্য খামাওে ক্ষতি হয়েছে ৪ কোটি ৮১ লাখ টাকারও ওপরে। এরমধ্যে গাইবান্ধায় ভেসে গেছে ৩৯১ জন মালিকের ৪১৪ টি খামারের মাছ। এতে ক্ষতি হয়েছে ১কোটি ৭৫ লাখ টাকা। লালমনিরহাটে ৫৩ জন মালিকের ৭৯ টি খামারের ৩ লাখ ৬০ হাজার টাকা, কুড়িগ্রামে ৭৯৩ জন মালিকের ৯০৩ টি খামারের ৩ কোটি টাকারও বেশি মাছ পানিতে ভেসে গেছে।

বিভাগীয় মৎস্য অফিসের এই হিসেবে রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, নীলফামারী ও পঞ্চগড় জেলায় ভেসে যাওয়া মাছের খামারের কোন তথ্য নেই। তবে মাঠ পর্যায়ের মৎস্য অফিসগুলো থেকে পাওয়া তথ্য মতে প্রথম ও দ্বিতীয় দফার বন্যায় এই অঞ্চলে নদীর চরাঞ্চল ও নিম্মাঞ্চলের প্রায় আড়াই হাজার পুকুর-খামারের মাছ ভেসে গেছে। ক্ষতি হয়েছে ১০ কোটি টাকারও ওপরে। মৎম্য অফিসে তথ্য থাকলেও ক্ষতিগ্রস্ত চাষীর জন্য কিছুই করে না এই দপ্তরটি।

গাইবান্ধার সুন্দরগঞ্জের কাপাসিয়ার চরের ক্ষতিগ্রস্ত কৃষক আব্দুস সালাম দৈনিক লালসবুজের কণ্ঠ কে জানান, আমার ৪ একর জমির ওপর ছিল মাছের খামার। বন্যায় সব ভেসে গেছে। মৎস অফিসে বিষয়টি জানিয়েছি। তারা বলেছে আমাদের কিছুই করার নেই। তাই এবার পুজি পাট্রা হারিয়ে পথে বসে গেলাম।

কৃষকদের এই অভিযোগ সত্য। মৎস্য বিভাগ ক্ষতিগ্রস্তদের জন্য কিছুই করতে পারেন না, শুধু তালিকা পাঠানো ছাড়া এমন তথ্য জানিয়ে রংপুর বিভাগীয় মৎস্য অধিদপ্তরের সহকারি পরিচালক ফয়সাল হোসেন জানিয়েছেন, আমরা প্রাথমিক তালিকা করছি। কিছু কিছু জেলা থেকে এখনও তালিকা আসে নি। তালিকা ও ক্ষয়ক্ষতির পরিমান আমরা ওপরে আপডেট তথ্যসহ পাঠাচ্ছি। আমরাও বার বার বলে আসছি মাছ ভেসে গেছে আর কিছুই থাকে না খামারির। ক্ষতিগ্রস্ত চাষীদের জন্য সরকারি ভাবে ক্ষতিপুরণ দেয়ার ব্যবস্থা করা হোক। কিন্তু এ বিষয়ে আমরা এখন পর্যন্ত নীতি নির্ধারকদের পক্ষ থেকে কোন সাড়া পাই নি। তিনি বলেন, কৃষিতে বিভিন্নভাবে প্রণোদনা দেয়া হয়, মৎস্য চাষ এই অঞ্চলের একটি বিরাট অর্থকরি ফসল। এখানেও ক্ষতিগ্রস্তদের প্রণোদনা দেয়া সময়ের দাবি।

এ ব্যপারে দিনাজপুর হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিসারিজ বায়োলোজি এন্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. একেএম রুহুল আমিন দৈনিক লালসবুজের কণ্ঠ কে জানান, ইতোমধ্যেই সারা বিশ্বে মাছ চাষে বাংলাদেশ চতুর্থ স্থান দখল করে নিয়েছে। মাছ চাষের মাধ্যমে এই অঞ্চলের অর্থনীতির চাকা অনেকটাই চাঙ্গা। এর মাধ্যমে অনেকের কর্মসংস্থানের সুযোগ হয়েছে। উচু-নিচু সব জায়গাতেই রংপুর অঞ্চলে মাছ চাষ হচ্ছে। বন্যার চিন্তা মাথায় রেখে চরাঞ্চল ও নিম্মাঞ্চলে পুকুরের পার নির্মাণ করা উচিৎ উচু করে। এছাড়াও বানা এবং নেট দিয়ে প্রাথমিকভাবে রক্ষা করার পরামর্শ দিয়ে থাকি আমরা । তিনি আরও বলেন, এজন্য সরকারের পৃষ্ঠপোষকতা প্রয়োজন। আর বন্যায় বা দুর্যোগে ক্ষতিগ্রস্ত মাছ চাষীদের ক্ষতিপুরণের আওতায় এনে তাদের সরকারিভাবে সহযোগিতা করা না হলে অর্থকরি এই মাছ চাষে আগ্রহ হারাবে মানুষ। এজন্য সরকারের পক্ষ থেকে এই খাতে এই অঞ্চলে বিশেষ নজর দেয়া উচিৎ বলে মনে করেন মৎস্য নিয়ে গবেষণা করা এই অধ্যাপক।

শফিক/লালসবুজের কণ্ঠ/তন্ময়

27Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর