1. [email protected] : News room :
বঙ্গবন্ধু: বাংলার জোছনা ও রোদ্দুর-৪ - লালসবুজের কণ্ঠ
সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:৫৬ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু: বাংলার জোছনা ও রোদ্দুর-৪

  • আপডেটের সময় : রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১

 


কিছুদিন পর সোহরাওয়ার্দীর চিঠি

এল ১৯৩৮ সাল। সময় গড়িয়ে যায়। বঙ্গবন্ধু সামনে আসতে থাকেন। তিনি লেখাপড়ার সাথে বিভিন্ন পত্রিকা পড়েন। বঙ্গবন্ধুর বাবা বাড়িতে পত্রিকা রাখতেন। এর মধ্যে ছিল আনন্দবাজার, বসুমতী, আজাদ, মাসিক মোহাম্মদীসহ বিভিন্ন ধরনের পত্রিকা। এসব পত্রিকা থেকে তিনি দেশ-বিদেশের খবর জানতেন। এলাকার মানুষের মধ্যে তাঁর পরিচিতি দাঁড়িয়ে গেছে।

 

এ সময় বাংলার প্রধানমন্ত্রী ছিলেন শেরেবাংলা এ কে ফজলুল হক। হোসেন শহীদ সোহরাওয়ার্দী শ্রমমন্ত্রী। বিশাল সভার আয়োজন করা হয়েছে। বাংলার দুই মন্ত্রী একসঙ্গে গোপালগঞ্জে আসবেন। স্বেচ্ছাসেবক দল গঠন থেকে শুরু করে প্রায় পুরো অনুষ্ঠানের ভার বঙ্গবন্ধুর। শেরেবাংলা মুসলিম লীগে যোগ দিয়েছেন। এ জন্য হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে বিরোধ তৈরি হয়। তাই হিন্দু সম্প্রদায়ের প্রায় সবাই সরে গেল। তারা শুধু সরেই গেল না, সংবর্ধনায় বাধা দিতে চেষ্টা করল। দুই নেতা আসবেন। তাঁদের আগমনকে কেন্দ্র করে এলাকায় মেলা হবে। মেলা যেন ঠিকভাবে হয়, তার সব ব্যবস্থা করা হলো।

 

কিন্তু তখন অধিকাংশ দোকান ও ব্যবসা ছিল হিন্দু সম্প্রদায়ের। তারাই মেলা জমিয়ে ফেলত। কিন্তু হিন্দু সম্প্রদায়ের লোকেরা মেলা করতে দেবে না। দুই নেতা সভা করতে আসুক সেটাও তারা চায় না। এ ঘটনায় বঙ্গবন্ধু খুব মন খারাপ করলেন। তাঁর কাছে হিন্দু–মুসলমান কোনো বিষয় না। সবাই একই এলাকার মানুষ। সুখে–দুঃখে একে অন্যের আপনজন। বঙ্গবন্ধুর কাছে এটাই ছিল সবার পরিচয়। বরং হিন্দু ছেলেদের সঙ্গে তার বন্ধুত্ব ও মেলামেশা ছিল বেশি। গানবাজনা ও খেলাধুলা একসঙ্গেই করতেন।

কিন্তু কংগ্রেস এ সভাকে ভালো চোখে দেখেনি। কংগ্রেস থেকে হিন্দু সম্প্রদায়কে নিষেধ করা হয়েছে কোনো ধরনের সহযোগিতা না করতে। তারপরও অনেকে এসেছিলেন। কারণ, মুকুন্দবিহারী মল্লিক ছিলেন হিন্দু সম্প্রদায়ের মন্ত্রী। প্রধানমন্ত্রী ফজলুল হকের সঙ্গে তিনিও আসবেন। কিন্তু এমন পরিস্থিতি তৈরি হলো যে দাঙ্গাও বেধে যেতে পারত। সেই বয়সে বঙ্গবন্ধু প্রায় সবকিছু সামলেছেন। দুই নেতার সংবর্ধনার পর্ব ভালোভাবে শেষ হলো।

ফজলুল হক গেলেন পাবলিক হল দেখতে। আর সোহরাওয়ার্দী আসেন মিশন স্কুলে। স্কুল পরিদর্শন শেষে বঙ্গবন্ধু তাঁকে লঞ্চঘাট পর্যন্ত এগিয়ে দিলেন। দুজনের মধ্যে কথা হলো। বঙ্গবন্ধুর বুদ্ধি ও দক্ষতায় সোহরাওয়ার্দী দারুণ খুশি হলেন। একজন সরকারি কর্মচারী বঙ্গবন্ধুদের বংশের কথা বললেন। তাঁকে ভালোভাবে পরিচয় করিয়ে দিলেন। তিনি বঙ্গবন্ধুকে আরও কাছে ডেকে বললেন, তোমাদের এখানে মুসলিম লীগ হয়নি? বঙ্গবন্ধু বললেন, কোনো প্রতিষ্ঠান নাই। মুসলিম লীগও নাই।’ তিনি নোটবুক বের করে বঙ্গবন্ধুর নাম–ঠিকানা লিখে নিলেন। কিছুদিন পর বঙ্গবন্ধুর কাছে সোহরাওয়ার্দীর চিঠি এল। ওই চিঠিতে তিনি বঙ্গবন্ধুকে ধন্যবাদ দিয়েছেন। আর বলেছেন, কলকাতায় গেলে যেন তাঁর সঙ্গে দেখা করেন। বঙ্গবন্ধু উত্তর দিলেন। এভাবে দুজনের মধ্যে গড়ে উঠল পরিচয় ও সম্পর্ক। চলবে…


লেখক : আশফাকুজ্জামান

27Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর