1. [email protected] : News room :
ফুলবাড়ীতে ভ্যানচাল‌কের ছে‌লের ড্রোন উদ্ভাবন - লালসবুজের কণ্ঠ
বুধবার, ০৮ মে ২০২৪, ০১:৫৫ অপরাহ্ন

ফুলবাড়ীতে ভ্যানচাল‌কের ছে‌লের ড্রোন উদ্ভাবন

  • আপডেটের সময় : শুক্রবার, ৮ এপ্রিল, ২০২২

লালসবুজের কণ্ঠ, নিউজ ডেস্ক


দিনাজপু‌রের ফুলবাড়ীতে গ‌রিব ভ্যান চাল‌কের ছে‌লে সবুজ সরদার চালক বি‌হীন বিমান (‌ড্রোন) উদ্ভাবন ক‌রে‌ সবার নজর কে‌ড়ে‌ছেন। সদ্য এসএস‌সি পাশ করা সবুজের নি‌জের তৈ‌রি চালক বিহীন বিমান দা‌ঁপি‌য়ে ‌বেড়া‌চ্ছে তার গ্রা‌মের শূণ্য আকাশে। তার উদ্ভা‌বিত বিমান দেখ‌তে রী‌তিমত ভীড় কর‌ছেন শিশু কি‌শোর সহ নানা বয়‌সের মানুষ।

স্থানীয় সূ‌ত্রে জানা যায়, উপ‌জেলার শিবনগর ইউ‌পির প‌লি‌ শিবনগর (ম‌হেশপুর) গ্রা‌মের ভ্যান চালক মো. একরামুল সরদা‌রের ছে‌লে মো. সবুজ সরদার (১৭) ৪৫‌ দি‌নে তৈরি ক‌রে‌ছেন এক‌টি চালক বিহীন বিমান। তার উদ্ভা‌বিত বিমান‌টির অবকাঠা‌মো কর্ক‌শি‌টের তৈ‌রি হ‌লেও রি‌মো‌ট ক‌ন্ট্রোল সি‌স্টে‌মের মাধ্য‌মে অনায়া‌সে নিয়ন্ত্রণ করা যায়।

স‌রেজ‌মি‌নে গি‌য়ে দেখা যায়, উপ‌জেলার প‌লি শিবনগর জা‌মে মস‌জিদের পা‌শে মা‌ঠে চালক বিহীন বিমান উড়াচ্ছেন সবুজ। তা উপ‌ভোগ কর‌ছেন শিশু হ‌তে বৃদ্ধ বি‌ভিন্ন বয়সী লোকজন।

ম‌হেশপুর গ্রা‌মের মো. জিয়ারুল হক সরদার ব‌লেন, ‘সবুজ ‌লেখাপড়ার পাশাপা‌শি পাঠকপাড়া বাজা‌রে মোবাই‌ল মেকা‌নিকের কাজও ক‌রে। এ থে‌কেই চালক বিহীন ‌বিমান তৈ‌রির চিন্তা মাথায় আ‌সে। স‌ঠিক পৃষ্ঠ‌পোষকতা পে‌লে অবশ্যই ভা‌লো কিছু কর‌বে সে।’

একই গ্রা‌মের বা‌সিন্দা মহ‌সিন আলী সরদার ব‌লেন, ছে‌লে‌টি মেধা‌বি। তা‌কে উৎসাহ ও অনুপ্রা‌ণিত করা উ‌চিৎ। সরকারী সহায়তা পে‌লে হয়ত আরও ভা‌লো কিছু কর‌বে।

সবু‌জের মা শেফালী বেগম ব‌লেন, ‘অভা‌বের সংসা‌রে সবসময় এটা সেটা কি‌নে খুটখাট কাজ ক‌রে সবুজ। ভ্যান চালক বাবার বকু‌নির ভ‌য়ে যন্ত্রপা‌তির দাম অ‌নেক কম ব‌লে প্রচার ক‌রে থা‌কে। ছে‌লের অ‌নেক সাধ থাক‌লেও সাধ্য নেই।’

উদ্ভাবন প্রস‌ঙ্গে ক্ষু‌দে বিজ্ঞানী সবুজ সরদার ব‌লেন, ‘সবসময় ব্য‌তিক্রম কিছু করার ভাবনা মাথায় আ‌সে। অ‌র্থের অভা‌বে বাস্তবায়ন করা সম্ভব হয়না। এই চালক বিহীন বিমান‌টি তৈ‌রি‌তে দেড়মাস সময় লে‌গে‌ছে। খরচ হ‌য়ে‌ছে প্রায় ১২হাজার টাকা। একবার চার্জ কর‌লে দীর্ঘক্ষণ উড়‌তে পা‌রে। অনায়া‌সে ভূ‌মি থে‌কে কিংবা হা‌তে নি‌য়েও উড়া‌নো যায়। রি‌মো‌টের সাহা‌য্যে প্রায় দেড় কি‌লো‌মিটার দূর থে‌কেও নিয়ন্ত্রণ করা যায় এ‌টি। যথাযথ ভা‌বে উন্নয়ন করা গে‌লে এর সাহা‌য্যে সাম‌রিক নজরদারী, কৃ‌ষি ক্ষে‌ত্রে পর্য‌বেক্ষণসহ বি‌ভিন্ন কাজ করা সম্ভব হ‌বে।

উ‌ল্লেখ্য, ফুলবাড়ী ক‌লেজি‌য়েট উচ্চ বিদ্যালয় হ‌তে সদ্য (২০২১ সা‌লে) এসএস‌সি পাশ করা সবুজ সরদার বর্তমা‌নে দিনাজপুর উত্তরণ প‌লি‌টেক‌নিক্যাল ইন‌স্টি‌টিউটে ত‌ড়িৎ প্র‌কৌশল বিভা‌গে প্রথম ব‌র্ষে ভ‌র্তি হ‌য়ে‌ছেন। স‌ঠিক পৃষ্ঠ‌পোষকতা পে‌লে এ‌দে‌শেও উৎপাদন হ‌তে পা‌রে বিশ্বমা‌নের চালক বিহীন বিমান (ড্রোন)।

সবু‌জের মত প্রত্যন্ত অঞ্চ‌লের ক্ষু‌দে বিজ্ঞানী‌দের কা‌জে লা‌গি‌য়ে ড্রোন প্রযু‌ক্তির উন্নয়ন কর‌লে সামরিক ও কৃ‌ষি খা‌তে এ‌গি‌য়ে যা‌বে দেশ। তাই সং‌শ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়‌টি আম‌লে নিতে আহ্বান জানান এলাকাবা‌সি।


লালসবুজের কণ্ঠ/শান্ত

19Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর