1. [email protected] : News room :
ফসলি জমি রক্ষার্থে কৃষকদের মানববন্ধন - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:১৪ অপরাহ্ন

ফসলি জমি রক্ষার্থে কৃষকদের মানববন্ধন

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৯ জানুয়ারী, ২০২০

লালসবুজের কণ্ঠ সারাদেশ ডেস্ক:

ফসলি জমি রক্ষার্থে সরিষা ক্ষেতে মানববন্ধন করেছে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার পাকুল্যা চরপাড়া গ্রামবাসী।

বুধবার (৮ জানুয়ারি) বিকালে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

পাকুল্যা চরপাড়ায় তিন ফসলি আবাদি জমির পশ্চিমাংশের প্রায় পাঁচ একর জমিতে কয়েক বছর যাবত মাটি ব্যবসায়ীরা খননযন্ত্র বসিয়ে ৩০ ফুট গভীর করে মাটি কেটে আবাদ অনুপযোগী করে ফেলেছে। ফসলি জমি হারিয়ে শত শত কৃষক মানবেতর জীবন যাপন করছে। তাদের ওই জমিগুলোতে চৈত্র মাস অবধি পানি থাকার কারণে কোনো প্রকার চাষাবাদ করা সম্ভব হয় না। সম্প্রতি মাটি ব্যবসায়ীদের নজর পড়েছে পূর্বাংশের প্রায় ১০ এক জমিতে। তারা আবার মাটি কাটা শুরু করেছে। স্থানীয় কৃষকরা ওই জমি রক্ষার্থে বিভিন্ন দপ্তরে প্রতিকার চেয়ে কোনো বিচার পাচ্ছে না। উপরন্তু ইটভাটা মালিক ও মাটি ব্যবসায়ীরা বিভিন্নভাবে হয়রানি করার হুমকি দিচ্ছে।

স্থানীয় কৃষক আবু সাইদ মিয়া (৭০), এছাক মিয়া (৭০), ছানোয়ার হোসেন (৬৫), চাঁন খা (৬৫), প্রতিবন্ধী কাদের মিয়া (৬০), গিয়াস উদ্দিন (৫০), রবি (৬০), বিলাত আলী (৭৫), মতি (৭০), শওকত (৫৫), কদ্দুছ (৫৫), নুরুল ইসলামসহ (৫২) অনেকেই জানান, প্রথমে দুই একজন কৃষকের নিকট থেকে জমির মাটি ক্রয় করে অনেক গভীর পর্যন্ত গর্ত করে মাটি খনন করে। এর ফলে পার্শ্ববর্তী জমিগুলো ধসে আবাদের অনুপযোগী হয়ে পড়ে। উপায় না পেয়ে জমির মালিক মাটি বিক্রি করতে বাধ্য হয়। এর ফলে এ গ্রামের শতাধিক কৃষক মাটি ব্যবসায়ীদের কবল থেকে রক্ষা পেতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করে সরিষাক্ষেতে মানবন্ধন করে।

মাটি ব্যবসায়ী মুক্তার আলী খান বলেন, আমরা উপযুক্ত মূল্য দিয়ে জমির মালিকদের নিকট থেকে মাটি ক্রয় করি। এতে দোষের কিছু আছে বলে আমি মনে করি না।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার মো. মইনুল হক জানান, অবৈধভাবে মাটি কাটার ব্যাপারে আমরা প্রতিনিয়ত অভিযান পরিচালনা করে আসছি। ওই এলাকায় খোঁজ খবর নিয়ে দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

111Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর