1. [email protected] : News room :
প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত রং-বেরংয়ের ২২০ নৌকা - লালসবুজের কণ্ঠ
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন

প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত রং-বেরংয়ের ২২০ নৌকা

  • আপডেটের সময় : শনিবার, ১৯ মার্চ, ২০২২

নিউজ ডেস্ক লালসবুজের কণ্ঠ:


প্রধানমন্ত্রীকে বরন করতে রং-বেরংয়ের ২২০ টি নৌকা প্রস্তুত করা হয়েছে। পটুয়াখালীর কলাপাড়ার মহিপুর ইউনিয়নের নজীবপুর গ্রামের আন্ধারমানিক নদীর তীরে বরিশাল চারুকলা বিদ্যালয়ের ১০ জন শিল্পী এ নৌকাগুলোকে প্রস্তুত করেছেন। প্রায় ৪ দিন ওই ১০ শিল্পীসহ মোট ৩৫ জন সহকারীর প্রচেষ্টায় লাল, সবুজ, নীল এবং হলুদ রঙে এ নৌকাগুলোকে সাজানো হয়েছে।

জানা গেছে, দেশের সর্ববৃহৎ পায়রা ১৩২০ মেগাওয়াট পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করতে ২১ মার্চ সোমবার কলাপাড়ায় আসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নৌকাগুলো বিদ্যুৎ কেন্দ্র লাগোয়া রাবনাবাদ নদী মোহনায় সারিবদ্ধ করে রাখা হবে।

এর মধ্যে ১ শ‘ নৌকা থাকবে পালতোলা, ১শ‘ নৌকায় থাকবে প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত ব্যানার ফেষ্টুন এবং বাকি ২০ টি নৌকায় থাকবে নিরাপত্তাকর্মীরা। প্রতিটি নৌকায় রং বেরংয়ের পোশাকে ২ জন করে মোট ৪শ‘ জন জেলে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

প্রধানমন্ত্রী নৌকা পরিদর্শনকালে স্লোগানে স্লোগানে মুখরিত হবে রাবনাবাদ চ্যানেল। উপকূলীয় মানুষের জীবনাচারন ও নদী ভিত্তিক অর্থনীতিতে এ অঞ্চলের মানুষের ইতিহাস ঐতিহ্য এর মাধ্যমে ফুটিয়ে তোলা হবে।

পর্যটন উদ্যোক্তা জলতরনীর স্বত্তাধিকারী আরিফ রহমান বলেন, নৌকাগুলো প্রস্তুতের সময় স্বেচ্ছাসেবক হিসেবে চারুকলা শিল্পীদের পাশে থেকে সহযোগিতা করেছি। শিক্ষার্থীদের হাতের নিপুন ছোঁয়ায় নৌকা গুলো মনভোলানো সাজে সজ্জিত হয়েছে।

বরিশাল চারুকল বিদ্যালয়ের প্রধান শিল্পী তাপস কর্মকার জানান, স্বাধীনতা দিবসের তাৎপর্যে উদ্ধুদ্ধ হয়ে চারুকলা বিদ্যালয়ের শিল্পীরা বেশির ভাগ লাল এবং সবুজ রং ব্যবহার করে বিভিন্ন আলপনায় এসব নৌকাগুলো ফুটিয়ে তুলেছেন।

এছাড়া সাদা, হলুদ এবং নীল রং ব্যবহার করা হলেও এ নৌকায় কোন কালো রং ব্যবহার করা হয়নি। দিনরাত মিলিয়ে ৪ দিন অক্লান্ত পরিশ্রমের পর নৌকাগুলোতে আলপনা সাজানোর কাজ শেষ হয়েছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী ২১ মার্চ পায়রা ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনের পাশাপাশি দেশের প্রতিটি ঘরে ঘরে শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করবেন। ২০১৬ সালে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মানের ভিত্তি প্রস্থর উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী।

 


লালসবুজের কণ্ঠ/এস এস

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর