1. [email protected] : News room :
পেঁয়াজের দাম নিয়ে চিন্তার কিছু নেই : বাণিজ্যমন্ত্রী - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:০০ পূর্বাহ্ন

পেঁয়াজের দাম নিয়ে চিন্তার কিছু নেই : বাণিজ্যমন্ত্রী

  • আপডেটের সময় : সোমবার, ১৬ মে, ২০২২

নিউজ ডেস্ক,লালসবুবজর কণ্ঠ;


বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পেঁয়াজের দাম নিয়ে চিন্তা করার কিছু নাই। মন্ত্রণালয় সার্বক্ষণিকভাবে একটি মনিটরিং করছে। তিনি বলেন, বর্তমানে পেঁয়াজের দাম কিছুটা বাড়লেও সেটা ক্রয়সীমার মধ্যে রয়েছে।

বর্তমানে অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হতো তাহলে দেশের কৃষকরা দাম ফেতনা। এখানেও আমাদের বিভিন্ন ব্যবস্থা নিতে হয়।

সোমবার সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত সংলাপে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের ভোজ্যতেলের ৯০ ভাগ বিদেশ থেকে আমদানি করতে হয়, যে কারণে বৈশ্বিক পরিস্থিতির উপর নির্ভর করে এর দাম।

বিশেষ করে তেলের দাম বৃদ্ধির বেশ কয়েকটি প্রক্রিয়া আছে সে প্রক্রিয়ার মাধ্যমেই দাম নির্ধারণ করা হয়। আমদানিকারকদের সঙ্গে বসে বেশ কয়েকটি প্রক্রিয়ার মাধ্যমে দাম নির্ধারণ করা হয়।

সাধারণত প্রতি মাসে একবার সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় মিটিং করেন সেখান থেকেই এর দাম নির্ধারণ করা হয়।

মন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে আমাদের দেশেও দাম বেড়েছে।

আমরা আমদানিকারকদের সঙ্গে মিটিং করে অনুরোধ করেছিলাম দাম আন্তর্জাতিক বাজারে যাই বাড়ুক না কেন অন্তত রমজান মাসে আমাদের দেশে দাম বাড়ানোর যাবেনা।

তিনি আরো বলেন, যে সময়ের ব্যবধানে দাম বাড়ানো হয় সেই সময় টা একটু বেড়ে যাওয়ায় হঠাৎ করে এই পরিমাণ একটু বেশি বেড়ে যায়। তবে আমাদের দেশের তুলনায় আশেপাশের অন্য দেশগুলোতে দাম আরো বেশি।

বাণিজ্যমন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে গম সূর্যমুখী আমদানি করা হতো ইউক্রেন থেকে কিন্তু এখন সেটা বন্ধ রয়েছে যার প্রভাব বাজারে পড়েছে। তেলের দাম বাড়ার কারণে পরিবহন খরচ বেড়ে যাওয়ায় এর প্রভাব বিভিন্ন সেক্টরে পরে।

মন্ত্রী আরো বলেন, দেশের অভ্যন্তরীণ বাজারে বিভিন্ন সমস্যা থাকলেও আমাদের বেশ কিছু অর্জন রয়েছে। চলতি বছরে ৫০ মিলিয়ন ডলার রফতানি টার্গেট থাকলেও বর্তমানে তা প্রায় ৮০ মিলিয়ন ডলারে পৌঁছেছে যা আমাদের জন্য খুবই আশাব্যঞ্জক।

বাংলাদেশের ঔষধ বিশ্বের ১৫০ টি দেশে রপ্তানি করা হচ্ছে। আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের ঔষধ ও গ্রহণযোগ্য।

মন্ত্রী বলেন, চা রফতানির জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে উৎপাদন বাড়িয়ে ছিল। কিন্তু দেশের অভ্যন্তরীণ বাজারে চায়ের চাহিদা বেড়ে যাওয়ায় সেটি আর রপ্তানি করা সম্ভব হয়নি।

আমাদের দেশে পামওয়েল ইন্দোনেশিয়া মালয়েশিয়া থেকে আমদানি করা হতো। কিন্তু সম্প্রতি ইন্দোনেশিয়া পামওয়েল রফতানি বন্ধ করে দিয়েছে এবং মালয়েশিয়া শ্রমিক সংকটের কারণে প্রসেসিং করতে পারছে না। তাই সেখান থেকে আমদানি করা সম্ভব হচ্ছে না।

তবে দ্রব্যমূল্যের এই পরিস্থিতি নিয়ে কিছু কিছু রাজনৈতিক দলের নেতারা বলছেন বাংলাদেশ শ্রীলংকার মতো হতে পারে। বাস্তবতা হলো এটি রাজনৈতিক বক্তব্য বাস্তবের সঙ্গে এর কোন মিল নাই।

অভিযান চালিয়ে যেখানে তেল অতিরিক্ত মজুদ পাওয়া যাচ্ছে আমরা ব্যবস্থা নিচ্ছি, তবে এক্ষেত্রে আমাদের নজর রাখতে হয় ব্যবস্থা নিতে গিয়ে বাজারে যেন প্রকৃতির সৃষ্টি না হয় তাহলে বাজারের সংকট সৃষ্টি হতে পারে।

ইউক্রেন ও ভারত থেকে আমদানি বন্ধ হওয়ার পর আমরা চেষ্টা করছি আরও অন্তত পাঁচটি গম উৎপাদনকারী দেশের সঙ্গে যেখান থেকে আমদানি করা সম্ভব হবে।


লালসবুবজর কণ্ঠ/তন্বী

41Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর