1. [email protected] : News room :
পাবনার ঘিয়ের কদর রয়েছে দেশে ও বিদেশে - লালসবুজের কণ্ঠ
বুধবার, ০৮ মে ২০২৪, ০৭:০৫ অপরাহ্ন

পাবনার ঘিয়ের কদর রয়েছে দেশে ও বিদেশে

  • আপডেটের সময় : রবিবার, ২৪ জুলাই, ২০২২

পাবনা প্রতিনিধি


পাবনার ঘি আর পদ্মার ইলিশ, জামাইয়ের পাতে দিলে আর লাগে কি? ঘি নিয়ে এ প্রবাদ শুধু পাবনাই নয়, দেশের অনেক এলাকাতেই প্রচলিত। দেশের বিভিন্ন এলাকা তো বটেই, বিদেশেও পাবনার ঘিয়ের কদর রয়েছে। এ জন্য ঘি নিয়ে পাবনাবাসীর গর্বের শেষ নেই। মূলত সেই ব্রিটিশ আমল থেকেই পাবনা ঘি এর জন্য বিখ্যাত। পাবনার ঘি পুরো পাবনা জেলার একটি ঐতিহ্য।

ঘি নিয়ে পাবনাবাসীর গর্ব করার সুযোগ সৃষ্টি হয়েছে বেড়া, সাঁথিয়া, ফরিদপুর, আটঘরিয়া ও পার্শ্ববর্তী সিরাজগঞ্জের
শাহজাদপুর উপজেলার বাঘাবাড়ীসহ বিভিন্ন এলাকায় উৎপাদিত গরুর দুধের কারণে। এ উপজেলাগুলো এখন দেশের সেরা দুগ্ধ উৎপাদনকারী এলাকা।

শুধু তা-ই নয়, এ এলাকার দুধ মানে স্বাদে মানেও দেশসেরা বলে এলাকাবাসী মনে করেন। মিল্কভিটা, আড়ং দুধ, প্রাণ দুধ, আকিজ ডেইরী এন্ড ফুডসহ দেশের প্রধান দুগ্ধ প্রক্রিয়াকরণ প্রতিষ্ঠানগুলো।

এ এলাকা থেকে দুধ সংগ্রহ করে সারাদেশে দুধের চাহিদার সিংহভাগ পূরণ করে থাকে। ঘি উৎপাদনে পাবনার প্রসিদ্ধ হয়ে ওঠার পেছনে দুধের এমন সহজলভ্যতাই মূল কারণ বলে এলাকার ঘি উৎপাদনকারীরা মনে করেন। বাণিজ্যিক ভিত্তিতে ঘি তৈরির মূল উপাদান হলো ননি। খাঁটি ননি সঠিক নিয়েমে জ্বাল দিয়ে তৈরি হয় উৎকৃষ্ট ঘি।

ঘি তৈরির কারিগরেরা জানান, পাবনার দুধ উৎপাদনকারী এলাকাগুলোতে রয়েছে প্রচুর ছানা তৈরির কারখানা। এসব কারখানায় ছানা তৈরির পাশাপাশি ননিও তৈরি হয়। আবার অনেক খামারী নিজেদের খামারে উৎপাদিত দুধ কোনো কারণে বিক্রি করতে না পারলে তা থেকে ননি তৈরি করে থাকেন।

এছাড়া এলাকার দুগ্ধ প্রক্রিয়াকরণ প্রতিষ্ঠানগুলোও দুধের উদ্বৃত্ত ননি তুলে রাখে। ফলে পাবনার দুধ উৎপাদনকারী এলাকায় হাত বাড়ালেই পাওয়া যায় পর্যাপ্ত ননি। ঘি তৈরির কারিগরেরা সেই ননি সংগ্রহ করে জ্বাল দিয়ে তৈরি করেন ঘি। সাধারণত দুই কেজি ননি জ্বাল দিয়ে এক কেজি ঘি পাওয়া যায়।

স্বপন/স্মৃতি

2Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর