1. [email protected] : News room :
নাটোরে বেড়েছে পাটের আবাদ - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন

নাটোরে বেড়েছে পাটের আবাদ

  • আপডেটের সময় : রবিবার, ১২ জুন, ২০২২

রাজশাহী প্রতিবেদক:


চলতি মৌসুমে নাটোর জেলায় ৩১ হাজার ৬৩০ হেক্টর জমিতে পাটের আবাদ করা হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫ হাজার ৭৮৮ হেক্টর বেশি।

জানা গেছে, গত বছর পাটের দাম ভালো থাকায় এ বছর পাট চাষ বেড়েছে। গত মৌসুমে জেলার হাট-বাজারে প্রতি মণ পাট ২৬০০ থেকে ৩০০০ হাজার টাকায় বিক্রি হয়েছে। তবে এ মৌসুমে পাটের বাজার ভালো থাকবে কিনা এ নিয়ে কিছুটা শঙ্কায় রয়েছেন পাট চাষিরা।

সম্প্রতি নাটোর জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, পাটের জমিতে নিড়ানি ও পরিচর্যায় ব্যস্ত রয়েছেন পাট চাষিরা। কোনো কোনো জমিতে অতিরিক্ত পাটের গাছ হওয়ায় অনেকে পাট গাছ তুলে পাতলা করছেন। এতে করে পাটের গাছ মোটা ও ফলন ভালো হবে বলে জানান তারা।

নাটোর জেলা কৃষি বিভাগের মতে, জেলায় ২০২২-২৩ চলতি মৌসুমে ৩০ হাজার ৬৩০ হেক্টর জমিতে পাটের আবাদ করা হয়েছে। যার লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৫ হাজার ৮৪২ হেক্টর। গত মৌসুমে জেলায় ৩০ হাজার ২৩৯ হেক্টর জমিতে ৫৮ হাজার ৮৫৬ মেট্রিক টন পাট উৎপাদন হয়। চলতি মৌসুমে নাটোর সদর উপজেলায় পাটের আবাদ হয়েছে ২৯৩০ হাজার হেক্টর, লক্ষ্যমাত্রা ছিল ২৫ হাজার হেক্টর।

এরমধ্যে গুরুদাসপুর উপজেলায় আবাদ ৪ হাজার ১০০  হেক্টর, লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ১৫০ হেক্টর। সিংড়া উপজেলায় আবাদ ২ হাজার ২০ হেক্টর, লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৮০০ হেক্টর। নলডাঙ্গা উপজেলায় ১ হাজার ৯১০ হেক্টর। লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৬৫০ হেক্টর। বাগাতিপাড়ায় ৪ হাজার ২৫০ হেক্টর, লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৫৫০ হেক্টর। বড়াইগ্রাম উপজেলায় ৯ হাজার হেক্টর, লক্ষ্যমাত্রা ৭ হাজার ৬৯২ হেক্টর। এবং লালপুর উপজেলায় ৭ হাজার ৪২০ হেক্টর, জমিতে পাটের আবাদ করা হয়েছে। লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ৫০০ হেক্টর।

এ বছর নাটোর জেলায় জেআরও-৫২৪, ও-৯৮৯৭ এবং ফাল্গুনী জাতের পাট বেশি আবাদ হয়েছে। যার মধ্য জেআরও-৫২৪ আবাদ হয়েছে ২৮ হাজার ৪২০ হেক্টর, ও-৯৮৯৭ আবাদ ১ হাজার ৮৫৩ হেক্টর এবং ফাল্গুনী আবাদ হয়েছে ৫০০ হেক্টর।

নাটোর সদর উপজেলার তেবাড়িয়া এলাকার পাট চাষি মো. নজরুল ইসলাম বলেন, এ বছর ৩ বিঘা জমিতে পাটের আবাদ করেছি। পাটের ফলন বেশ ভালো হয়েছে। গত বছর পাটের দাম ভালো পাওয়ায় এ বছর ২ বিঘা বেশি জমিতে পাটের আবাদ করেছি। তবে দাম নিয়ে শঙ্কায় রয়েছে।

সদর উপজেলার দিঘাপতিয়া এলাকার আজিজুল হক নামে এক পাট চাষি বলেন, গত বছরের পাটের দাম ভালো থাকায় এ বছর ৪ বিঘা জমিতে পাট চাষ করেছি। যদি পাটের দাম কমে যায়, তাহলে লোকসানে পড়তে হবে। তবে এ বছর পাটের ফলন ভালো হয়েছে।

বাগাতিপাড়া উপজেলার তমালতলা গ্রামের পাট চাষি আয়ুব আলী বলেন, ৫ বিঘা জমিতে পাটের চাষ করেছি। এ বছর বৃষ্টি হওয়াতে পাটের ফলন মোটামুটি ভালো হয়েছে। গতবারের মতো যদি এ বছর পাটের বাজার ভালো থাকে, তাহলে আমরা কিছুটা লাভবান হতে পারবো।
একই উপজেলার ইয়াছিনপুর গ্রামের কৃষক ইব্রাহিম খলিল বলেন, পাট জাগের মূল উপাদন হচ্ছে পানি। যদি এ বছর পানির সংকট না থাকে তাহলে পাটের খরচ কমে আসবে। পাট চাষে প্রতি বিঘায় ৮ থেকে ১০ হাজার টাকা খরচ হয়। ফলন ভালো হলে প্রতি বিঘায় ১২ থেকে ১৩ মণ পাট হয়ে থাকে।

সিংড়া উপজেলার নলবাতা গ্রামের পাট চাষি আফছার আলী বলেন, এ বছর ৭ বিঘা জমিতে পাটের চাষ করেছি। পাটের ফলন ভালো হলে বিঘা প্রতি ১২ থেকে ১৩ মণ পাট উৎপাদন হবে। গত বছরের মতো এ বছর পাটের  দাম থাকলে আমারা কিছু টাকা আয় করতে পারবো।

একই উপজেলার পাট চাষি ইকবাল হোসেন বলেন, গত বছর প্রতি মণ পাট ২৭০০ থেকে ৩০০০ হাজার টাকায় বাজারে বিক্রি হয়। এ কারণে পাট চাষিরা লাভের আশায় পাটের চাষ করেছেন। যদি এ বছর পাটের দাম কমে যায় তাহলে লোকসানে পড়তে হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক ড. ইয়াছিন আলী বলেন, এ বছর  আবহাওয়া অনুকূলে থাকায় নাটোর জেলায় পাটের ফলন ভালো হয়েছে। জেলায় জেআরও-৫২৪, ও-৯৮৯৭ জাতের পাটের আবাদ বেশি হয়েছে। আশা করছি, কৃষকরা ন্যায্য দামও পাবে।


টিআর/এআর

18Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর