1. [email protected] : News room :
দ্রুত সংস্কার ৪৮ বছরের মনাকষা গণকবর-এমপি ডা. শিমুল - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৫৫ পূর্বাহ্ন

দ্রুত সংস্কার ৪৮ বছরের মনাকষা গণকবর–এমপি ডা. শিমুল

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২ জানুয়ারী, ২০২০

শিবগঞ্জ প্রতিনিধি: স্বাধীনতার ৪৮ বছর পর চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনাকষাতে গণকবর পরিদর্শন করে অতি দ্রুত সংস্কার করা হবে বলে জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল।

আজ বৃহস্পতিবার সকালে মনাকষা ইউনিয়নের হুমায়ূন রেজা উচচ বিদ্যালয়ের সংলগ্ন অবস্থিত গণকবর পরিদর্শকালে আরো উপস্থিত ছিলেন শহীদ পরিবারের সন্তান ও যুদ্ধাপরাধীর মামলার বাদী বদিউর রহমান বুদ্ধু, হত্যাকান্ডের প্রত্যক্ষদর্শী জেন্টু আলি, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড মনাকষা ইউনিয়ন শাখার সভাপতি কুরবান আলি, মনাকষা বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আরিফ উদ্দিন ও মনাকষা ইউনিয়নের সকল মুক্তিযোদ্ধাগণসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

গণকবর পরিদর্শনকালে সংসদ সদস্য বলেন- জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতা যুদ্ধে মুক্তিযোদ্ধাসহ সকল শহীদদের নাম স্মরণীয় করতে রাখতে গণকবরের প্রতি গুরুত্ব দিয়েছেন। তারই ধারাবাহিকতায় আজকের এই গণকবর পরিদর্শন।

তিনি আরও বলেন, মনাকষা ইউনিয়নের মুক্তিযোদ্ধাসহ সকল শহীদদের নামের তালিকা তৈরী করে গণকবর সংরক্ষনের ব্যবস্থা পূর্বক তাদের নামের ফলক তৈরী করা হবে। এই জন্য কিছুটা সময়ের দরকার।

তিনি বলেন- সরকার ৭১ সালে শহীদদের পরিবারগুলোকে যথাযথ মর্যাদা দেয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন। যা অল্পদিনের মধ্যে বাস্তবায়ন করা হবে।

শিবগঞ্জ উপজেলার মনাকষাতে গণকবর পরিদর্শনে এমপি ডা. শিমুৃল– ছবি: দৈনিক লালসবুজের কণ্ঠ

উল্লেখ্য, ১৯৭১ সালে ৭ অক্টোবর সকাল থেকে দুপুর পর্যন্ত পারচৌকা, খড়িয়াল হাউসনগর, সিংনগর, রানীনগর, বনকুল সহ কয়েকটি গ্রামের মুক্তিযোদ্ধার আত্মীয় ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের ১৩ জন নিরিহ মানুষকে দেশীয় রাজাকারদের সহায়তায় পাকহানাদার বাহিনী বাড়ি থেকে ধরে এনে হুমায়ূন রেজা উচ্চ বিদ্যালয়ের পিছনে এক রাজাকারের জমিতে ছোট একটি গর্তে ফেলে গুলি করে হত্যা সামান্য মাটি চাপা দেয়।

শহীদরা হলেন- পারচৌকা গ্রামের মুসলিম উদ্দিন ও তার ৪ ভাই আবোল হোসেন, এসলাম আলি, আমজাদ হোসেন, খোকা ও একই গ্রামের শামসুদ্দিন ম্যাটলা, হাউসনগর গ্রামের আব্দুর রশিদ, গুদোর আলি, ফরিদ উদ্দিন সিংনগর গ্রামের জুনাব আলি, হাউসনগর গ্রামের রফিক মেম্বার, ফাইজুদ্দিন, বনকুল গ্রামের ভুরোনসহ মোট ১৩ জন।

তাছাড়াও আরো কয়েকদিন পরে একইভাবে হুমায়ূন রেজা উচ্চবিদ্যালয়ের দক্ষিন পূর্ব কোণে বর্তমান মনাকষা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুস সোবহানের পিতা জসিম উদ্দিন, চাচা ফজলুর রহমান, মুকুল ডাক্তারের ক্লিনিকের পিছনে রানীনগর গ্রামের কুদ্দুস, পারচৌকা গ্রামের তোবজুল, খড়িয়াল গ্রামের সাইফুদ্দিন দফাদার, আরশাদ আলি, কালিগঞ্জ গ্রামের তোবজুল আলিসহ মোট ৯ জনকে গুলি করে হত্যা করে এইভাবে দুই জায়গায় পুঁতে ফেলে পাকবাহিনী।

শুধু তাই নয় এ সমস্ত শহীদের বাড়িঘর আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছিল।

188Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর