1. [email protected] : News room :
দেড়শ বছরের পুরোনো জমিদার বাড়ি দখলের অভিযোগ - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:৫১ অপরাহ্ন

দেড়শ বছরের পুরোনো জমিদার বাড়ি দখলের অভিযোগ

  • আপডেটের সময় : রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২২

নিউজ ডেস্ক,লালসবুজের কণ্ঠ:


নোয়াখালীর চাটখিল উপজেলার পাঁচগাও ইউনিয়নের বারইপাড়া গ্রামে লক্ষ্মীচন্দ্র মজুমদারের ঐতিহ্যবাহী জমিদার বাড়ি দখলের অভিযোগ উঠেছে। স্থানীয় একটি চক্র গত কয়েকদিন থেকে জমিদার বাড়ির দেড়শ বছরের পুরোনো পাকা দালান ভেঙে নিমার্ণ সামগ্রী সরিয়ে নিচ্ছে। এ নিয়ে সরকারের বিভিন্ন সরকারি দপ্তরে অভিযোগের পরও দালান ভাঙা বন্ধ না করে উল্টো জমিদার বাড়ির উত্তরাধিকারীদের প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

এ বিষয়ে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের হস্তক্ষেপ কামনা করে গত ৩০ জানুয়ারি লিখিত অভিযোগ দিয়েছেন জমিদার লক্ষ্মীচন্দ্র মজুমদরের নাতি পরিমল কুমার মজুমদার।

গত ৪ ফেব্রুয়ারি সরেজমিনে দেখা যায়, চাটখিল উপজেলার পাঁচগাও ইউনিয়নের বারইপাড়া গ্রামের জমিদার বাড়িতে কিছু শ্রমিক দ্বিতীয় তলার পাকা ভবন ভেঙে ইটসহ অন্যান্য নির্মাণ সামগ্রী সরিয়ে নিচ্ছেন। পাকা ভবনের দ্বিতীয় তলার ভাঙার কাজ প্রায় শেষের দিকে।

লক্ষ্মীচন্দ্র মজুমদারের উত্তরাধিকারীরা জানান, দেড়শ বছরের পুরোনো বাড়িটি নির্মাণ করেন তৎকালীন জমিদার লক্ষ্মীচন্দ্র মজুমদার, তার দুই ভাই রামচন্দ্র মজুমদার ও অখিল চন্দ্র মজুমদার। তারা প্রত্যেকে বাড়িটির এক তৃতীয়াংশের মালিক। ১৯৪৬ সালে সাম্প্রদায়িক দাঙ্গার সময় রামচন্দ্র মজুমদার তার অংশ জমিদার লক্ষ্মীচন্দ্র মজুমদারের কাছে মৌখিকভাবে বিক্রি করে চলে যান।

অপরদিকে অখিল চন্দ্র তার অংশ বারইপাড়া গ্রামের লকিয়ত উল্লাহর কাছে বিক্রি করেন। উত্তরাধিকার ও ক্রয় সূত্রে লক্ষ্মীচন্দ্র মজুমদার ও রামচন্দ্র মজুমদারের বাড়িটির মালিক লক্ষ্মীচন্দ্র মজুমদারের একমাত্র সন্তান বগলা প্রসন্ন মজুমদার। পারিবারিক উত্তরাধিকার সূত্রে এ সম্পত্তির বর্তমান মালিকানা তার ছেলে পরিমল কুমার মজুমদারের। বংশ পরম্পরায় তিনি এসব সম্পত্তি ভোগ দখল করে আসছেন।

কিন্তু অখিল চন্দ্রের অংশ ক্রয় করার সুযোগে মৃত লকিয়ত উল্লাহর ছেলে কাজল, সজল ও সাহাব উদ্দিন নানা কৌশলে বাড়ির পুরো সম্পত্তি দখলের চেষ্টা চালিয়ে আসছেন। জমিদার লক্ষ্মীচন্দ্র মজুমদারের নাতি পরিমল কুমার মজুমদার এ ব্যাপারে থানা পুলিশসহ সরকারের বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েও কোনো ফল পাচ্ছেন না।

পরিমল কুমার মজুমদার বলেন, আমার দাদা ছিলেন এই এলাকার একজন প্রখ্যাত জমিদার। যার সম্পত্তি সরকারের তালিকায় এখনো লক্ষ্মীচন্দ্র মজুমদার স্টেট নামে বিদ্যমান আছে। ১৯৪৬ সালে সম্পত্তির ওপর এই বাড়িটির নির্মাণ কাজ শেষে সাম্প্রদায়িক দাঙ্গার কারণে তিনি প্রাণভয়ে আত্মগোপন করে ভারতে চলে যান। পরবর্তীতে আমার বাবা বগলা প্রসন্ন মজুমদার নোয়াখালী সদরে এসে বসবাস করেন। আমার দাদার একমাত্র সন্তান ছিলেন আমার বাবা। বর্তমানে উত্তরাধিকার সূত্রে এই সম্পত্তির মালিক আমি।

তিনি আরও বলেন, ১৬ একরের এই সম্পত্তি আমার দাদার নামে ডি এস ২৩৬ খতিয়ানভুক্ত হলেও আমাদের অনুপুস্থিতিতে এম আর আর ২৮২ নং খতিয়ানে বিভিন্ন নামসহ ভুলভাবে অন্তর্ভুক্ত হয়। এই সুযোগে আমাদের অনেক সম্পত্তি বিভিন্ন জাল দলিল তৈরিসহ ও জোর জুলুম করে স্থানীয় মৃত লকিয়ত উল্লাহর ছেলে কাজল, সজল ও সাহাব উদ্দিন দখল করে রাখেন। কিছু দিন আগ থেকে তারা আমার দাদার ঐতিহ্যবাহী পুরোনো জমিদার বাড়িটি ভাঙা শুরু করেন। এনিয়ে প্রতিবাদ করায় আমাকে হত্যার হুমকি দেওয়া হচ্ছে। আমি প্রাণভয়ে গ্রামে যেতে পারি না। হুমকির বিষয়ে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে অভিযোগ করেছি।

এ ব্যপারে মৃত লকিয়ত উল্লাহর ছেলে কাজল বলেন, জমিদার বাড়িটি আমার বাবা কিনে নিয়েছেন। আমরা এই বাড়িতে ১৯৬৩ সাল থেকে বসবাস করছি। পুরোনো দালান বসবাসের অনুপযোগী হয়ে যাওয়ায় ভেঙে নতুন ভবন নির্মাণের চিন্তা করছি। আমাদের বিরুদ্ধে কারও কোনো অভিযোগ থাকলে তারা আদালতে যেতে পারে। আদালতের রায় নিয়ে আসলে আমরা ছেড়ে দিতে প্রস্তুত আছি।

এ ব্যাপারে চাটখিল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল খায়ের বলেন, ঐতিহ্যবাহী জমিদার বাড়ির পুরোনো দিনের দালান ভেঙে দেওয়া হচ্ছে- এমন অভিযোগ পাওয়ার পর পুলিশ পাঠিয়ে কয়েক বার কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। তবে যাদের বিরুদ্ধে অভিযোগ তাদের দাবি হচ্ছে বাড়িটি তাদের ব্যক্তি মালিকানাধীন সম্পত্তি। এ বিষয়ে লক্ষ্মীচন্দ্র মজুমদারের বংশধরদেরকে আদালতে যাওয়ার পরামর্শ দিয়েছি।

এ ব্যপারে চাটখিল উপজেলার সহকারী কমিশনার (ভূমি) উজ্জল রায় বলেন, জমিদার লক্ষ্মীচন্দ্র মজুমদারের বংশধরদের পক্ষ থেকে অভিযোগ পাওয়ার পর আমরা প্রতিপক্ষকে কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছি। এরপর তারা খরিদসূত্রে নিজেদেরকে ওই বাড়ির মালিক দাবি করেন। যেহেতু জায়গাটা সরকারি সম্পত্তি না তাই এনিয়ে আমাদের বেশি কিছু করার নেই। তবে জমিদার লক্ষ্মীচন্দ্র মজুমদারের বংশধররা যদি মনে করেন বাড়িটার ঐতিহ্য রক্ষা করা দরকার, তাহলে তারা দেওয়ানি আদালতে মামলা করতে পারেন।

জমিদার লক্ষ্মীচন্দ্র মজুমদারের নাতি পরিমল কুমার মজুমদারের লিখিত অভিযোগ বিষয়ে জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, অভিযোগটি খতিয়ে দেখে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।


লালসবুজের কণ্ঠ/মৌ

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর