1. [email protected] : News room :
দেশে ফিরেছেন গোতাবায়া রাজাপাকসে - লালসবুজের কণ্ঠ
সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৪১ অপরাহ্ন

দেশে ফিরেছেন গোতাবায়া রাজাপাকসে

  • আপডেটের সময় : শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২

লালসবুজের কণ্ঠ, আন্তর্জাতিক ডেস্ক:


গণবিক্ষোভের মুখে পালিয়ে দেশত্যাগ করেছিলেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এর দেড় মাসেরও বেশি সময় পর নিজ দেশে ফিরেছেন তিনি। স্থানীয় সময় শুক্রবার দিনগত রাত ১২টার পর সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখেন পালিয়ে যাওয়া ৭৩ বছর বয়সী সাবেক এই প্রেসিডেন্ট।

দেশে পৌঁছানোর পর তাকে দেশটির মন্ত্রী ও রাজনীতিবিদেরা ফুলেল শুভেচ্ছা জানান। বিমানবন্দরের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, গোতাবায়াকে স্বাগত জানাতে বিমানবন্দরে মন্ত্রী এমপিদের ভিড় লেগে যায়।উড়োজাহাজ থেকে নামার পর তাকে ফুল দিয়ে স্বাগত জানান ক্ষমতাসীন দলের রাজনীতিকরা ।

গত ১৩ জুলাই দেশত্যাগের পর প্রায় সাত অস্থায়ী ভিসা নিয়ে থাইল্যান্ডে অবস্থান করছিলেন গোতাবায়া। সেখান থেকে সিঙ্গাপুর হয়ে দেশে ফিরেন তিনি।

গোতাবায়াকে সাবেক প্রধানমন্ত্রীর নিরাপত্তা দেওয়া হবে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা কর্মকর্তারা। তার নিরাপত্তার জন্য সেনা ও পুলিশ সদস্যদের দিয়ে নতুন একটি নিরাপত্তা টিম প্রস্তুত করা হয়েছে।

শ্রীলঙ্কায় স্বাধীনতা-পরবর্তী সময়ে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট দেখা দেওয়ায় গণবিক্ষোভের মুখে গত ১৩ জুলাই গোপনে স্ত্রী ও দুই দেহরক্ষীকে নিয়ে দেশত্যাগ করে মালদ্বীপে যান তিনি। ১৪ জুলাই সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে করে সিঙ্গাপুর পৌছান। সেখান থেকে ইমেইলের মাধ্যমে দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনেওয়ের কাছে পদত্যাগপত্র পাঠান তিনি।

পরদিন আনুষ্ঠানিক পদত্যাগের ঘোষণা দেন শ্রীলঙ্কার সংসদ স্পিকার। গত ২০ জুলাই এমপিদের ভোটে দেশটির প্রেসিডেন্ট নির্বাচন করা হয়। এতে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসা রনিল বিক্রমাসিংহে সর্বাধিক ভোটে জয়লাভ করে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন।

সূত্র : আলজাজিরা


লালসবুজের কণ্ঠ/এআর

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর