1. [email protected] : News room :
তিস্তার বালুচরে সবুজের সমারোহ - লালসবুজের কণ্ঠ
রবিবার, ০৫ মে ২০২৪, ১২:৪৩ অপরাহ্ন

তিস্তার বালুচরে সবুজের সমারোহ

  • আপডেটের সময় : শনিবার, ১ জানুয়ারী, ২০২২

লালসবুজের কণ্ঠ রিপোর্ট, নীলফামারী;


তিস্তার বালুচর এখন আর অভিশাপ নয়। চরাঞ্চলের বিস্তীর্ণ মাঠজুড়ে সবুজের সমারোহ। বালুচর জমিগুলোর ফসলের সবুজ পাতাগুলো সমুদ্রের ছোট ছোট ঢেউয়ের মতো খেলে যাচ্ছে। আর এমন সবুজ সমুদ্রের ঢেউয়ে দুলে উঠছে কৃষকের স্বপ্ন। বন্যার ধকল কাটিয়ে শত শত কৃষক ফসলের মাঠে ক্ষতি পুষিয়ে নেয়ার প্রাণান্তর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সবকিছু ঠিক থাকলে নীলফামারীর ডিমলা আর জলঢাকা উপজেলায় জেগে ওঠা তিস্তা নদীর ২৩টি চরে চলতি মৌসুমে উৎপাদন হবে প্রায় ৩০ কোটি টাকার ফসল।

শনিবার সরেজমিনে দেখা যায়, শুষ্ক মৌসুমে তিস্তা এখন বিস্তীর্ণ বালুচর। আর সেখানেই আগামীর স্বপ্ন বুনছেন নদী পাড়ের মানুষ। চরগুলোতে ভুট্টা, সরিষা, আলু, পেঁয়াজ, রসুন, মিষ্টি কুমড়া, মরিচসহ প্রায় ১০ ধরনের ফসল চাষ করছে চরের কৃষক।

নীলফামারীর ডিমলা ও জলঢাকা উপজেলার পূর্বছাতনাই, ঝুনাগাছ চাপানী, খালিশা চাপানী, টেপাখরিবাড়ী, পূর্ব ছাতনাই, গোলমুন্ডা, ডাউয়াবাড়ী ও শৌলমারী, ইউনিয়নে তিস্তা নদীর ২৩টি চরে ৩ হাজার ২৭৩ হেক্টর জমিতে আবাদ হচ্ছে এসব ফসল। এরমধ্যে ডিমলায় দুই হাজার ৯৪৫ হেক্টর ও জলঢাকায় ৩২৮ হেক্টর। কৃষক তিস্তার উর্বর চরে স্বাচ্ছন্দ্যে বিভিন্ন ফসল ফলাতে সরকারী প্রণোদনার পাশাপাশি সুদবিহীন শস্য ঋণের দাবি তুলেছে।

জানা গেছে, সর্বশেষ গত ১৯ ও ২০ অক্টোবর হঠাৎ উজানের ঢলের বন্যায় কেউ আমন ধান ঘরে তুলতে পারেনি। ওই সময় উজানের ঢল ছিল মিনিটে ৬ লাখ কিউসেক করে পানির প্রবাহ। সেই পানি দেশের সর্ববৃহৎ সেচ প্রকল্প তিস্তা ব্যারাজকেও হুমকির মুখে ফেলে দিয়েছিল। বিধ্বস্ত হয়েছিল তিস্তা ব্যারাজের ফ্লাডবাইপাস, বাঁধ, রাস্তাঘাট, ব্রিজ, কালভার্ট, ঘরবাড়ি। তিস্তায় নদীতে এখন প্রবাহ নেই বললেই চলে। পানি প্রবাহ চলছে ৮ হাজার কিউসেক। জেগে উঠেছে চর। আর সেই রূপালী বালুচরে দোল খাচ্ছে সবুজের সমারোহ।

চরের সেই ক্ষতিগ্রস্ত মানুষগুলো এখন ঘুরে দাঁড়াতে ব্যস্ত সময় পার করছেন সম্ভবনার ফসল উৎপাদনে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চরের জমিতে তারা ব্যস্ত সময় পার করছে। তবে ডিজেল ও সারের দাম বেশি হওয়াসহ দাদন ব্যবসায়ীদের সুদ পরিশোধের পরে কাক্সিক্ষত লাভ নিয়ে দুঃশ্চিন্তায় রয়েছেন এসব কৃষক। তিস্তার চরে অন্যান্য ফসলের পাশাপাশি সেখানে পেঁয়াজ আবাদে জোড় দিয়েছে কৃষক। পেঁয়াজের সঙ্গে সাথী ফসল হিসেবে লাল ডাটা শাকও আবাদ করছে তারা। বিগত বছরে দেশের ইতিহাসে সর্বোচ্চ দামে বিক্রি হয় রন্ধনশিল্পের অত্যাবশ্যকীয় উপাদান পেঁয়াজ। দেশজুড়ে এই সঙ্কট মোকাবেলায় পেঁয়াজ চাষে গুরুত্ব দিয়েছে চরের কৃষকরা।

ঝাড়শিঙ্গেশ্বর চরের লতিফুর রহমান বলেন, আমরা নদীর সঙ্গে যুদ্ধ করে ফসল ফলাই। গেল বন্যায় আমাদের পথে বসিয়ে দিয়েছে। কিন্তু স্থানীয় কৃষি বিভাগের পক্ষে দুই একজন এসে কি কি ক্ষতি হয়েছে তার তালিকা লিখে নিয়ে গেছে। কিন্তু কোন প্রণোদনা দেয়নি। কিছামত ছাতনাই চরের আনারুল ইসলাম জানান, আগে আমরা ত্রাণের জন্য চাতকপাখির মতো চেয়ে থাকতাম। এখন সেইদিন নেই। চরের জমিতে সোনার ফসল ফলিয়ে আমরা আজ স্বালম্বী। তবে বন্যায় ক্ষতিগ্রস্ত হলে কৃষি বিভাগ এসে কোন প্রণোদনা দেয় না। এটি যদি সরকার দেখত তাহলে আমাদের খুব উপকার হতো। পাশাপাশি তিনি সুদ মুক্ত কৃষি ঋণের দাবি করেন।

নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আবু বক্কর সিদ্দিক লালসবুজের কণ্ঠকে জানান, তিস্তার উজানের ঢলে ডিমলা ও জলঢাকা উপজেলার দুইটি বাঁধ ভেঙ্গে ৮২৬ হেক্টর জমিতে পানি প্রবেশ করে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এসব এলাকার চাষীদের ক্ষতি পুষিয়ে দিতে প্রণোদনার আওতায় আনা হচ্ছে তাদের। তিস্তার চর জুড়ে ব্যাপকহারে ফসল আবাদ হচ্ছে। কৃষকরা যেভাবে ফসলের পরিচর্যা করছে তাতে এবার আবহাওয়া অনুকূল থাকলে প্রায় ৩০ কোটি টাকার ফসল উৎপাদন হবে।

 


সাদ্দাম/নীলফামারী/এস এস

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর