1. [email protected] : News room :
চাকরি ছেড়ে গ্রামে গিয়ে ৭০ হাজার টাকা আয় তৃষ্ণার - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৫৮ অপরাহ্ন

চাকরি ছেড়ে গ্রামে গিয়ে ৭০ হাজার টাকা আয় তৃষ্ণার

  • আপডেটের সময় : শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২

লালসবুজের কণ্ঠ,নিউজ ডেস্ক


শেরপুরের নালিতাবাড়ী উপজেলার কাকরকান্দি ইউনিয়নের বেনুপাড়ার রবার্ট রেমা ও জলি দিওর মেয়ে তৃষ্ণা দিও। ঘরে বসে ফ্রিল্যান্সিং করে প্রতিমাসে ৬০ থেকে ৭০ হাজার টাকা আয় করছেন তিনি।

গারো সম্প্রদায়ের মেয়ে তৃষ্ণার পরিবার জানায়, একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসন বিষয়ে স্নাতকোত্তর (এমবিএ) সম্পন্ন করে ঢাকার একটি প্রতিষ্ঠানে মানবসম্পদ বিভাগে চাকরি নেন তৃষ্ণা দিও। তবে কাজের ধরণের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে পারেননি। তাছাড়া রাজধানীতে নির্দিষ্ট গন্ডির মধ্যে বসে চাকুরী করা তার কাছে ভাল লাগেনি। তাই কিছুদিন পর চাকরি ছেড়ে চলে আসে গ্রামের বাড়ি কাকরকান্দিতে। নতুন চাকরির জন্য গ্রাম থেকেই বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়মিত সিভি পাঠাতে থাকেন। তবে কোনো সাড়া পাননি। এমন সময় এক বন্ধুর কাছে কাছে জানতে পারেন, ফ্রিল্যান্সিং করে আয় করা যায়। দেরি না করে ময়মনসিংহের নকরেক আইটি ইনস্টিটিউটে ভর্তি হন গ্রাফিকস ডিজাইন কোর্সে। প্রতি সপ্তাহে দুদিন ক্লাস হত। তৃষ্ণা কাকরকান্দি বাজার থেকে হালুয়াঘাট হয়ে ময়মনসিংহে যেতেন ক্লাস করতে। আবার ক্লাস শেষে বাবার সাথে ফিরতেন গ্রামে। এভাবে কোর্সটি কমপ্লিট করেন।

তৃষ্ণা দিও বলেন, প্রশিক্ষণ নেওয়ার প্রায় ছয় মাস পর আমি ৮৬ ডলারের একটি কাজ পেয়ে যাই। সেই কাজটি অত্যন্ত যত্ন ও মনযোগ সহকারে শেষ করি। কাজের মান ভালো হওয়ায় ওই গ্রাহকের মাধ্যমে আরও বেশ কয়েকটি কাজ পাই। এখন আমি বিভিন্ন ধরনের পোস্টারের নকশা, বিজনেস কার্ড, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা, পরিচয়পত্র, রেস্তোরাঁর খাবারের তালিকা, প্রচারপত্র ইত্যাদির নকশা করছি। শুরুতে ফ্রিল্যান্সিংয়ের কাজ পেতে বা করতে কিছুটা সমস্যা হয়েছিল।
তিনি বলেন, আমাদের দেশের এক গ্রাহক আমাকে দিয়ে একটি কাজের নকশা ১৭বার পরিবর্তন করিয়েছিলেন। পরে কাজটি তার পছন্দসই হয়৷ তবে এতে আমার অভিজ্ঞতা বেড়েছে। আর এভাবেই ধীরে ধীরে ভালো মানের ও বড় বড় কাজের অর্ডার পেতে থাকি। ফলে আয়ের পরিমাণও বাড়ে।

নতুনদের উদ্দেশ্যে তৃষ্ণা বলেন, ‘কাজ ভালভাবে শিখে নিজেকে বিশ্ববাজারে যোগ্য করে তুলতে হবে। তাহলেই অনলাইনে কাজের অভাব হবে না। অর্থ নয়, আগে নিজেকে যোগ্য করতে সময় দিতে হবে।’

তৃষ্ণার বাবা রবার্ট রেমা বলেন, আমার মেয়ের আজকের এ সফলতা আমার জন্য যেমন গর্বের ঠিক, প্রত্যেক বাবা-মায়ের জন্য তার সন্তানের সাফল্য গর্বের। তাই তরুণ তরুণীদের প্রতি আমার আহ্বান, চাকুরি না পেলে হতাশ হওয়া যাবে না। নিজেকে যোগ্য করে তুললে চাকুরিই খুঁজে বের করবে প্রার্থীকে।

ক্ষুদ্র নৃগোষ্ঠির নারী নেত্রী কেয়া নকরেক ফ্লোরিডা বলেন, উচ্চতর পড়াশুনা করে তৃষ্ণা দিও আজ ঘরে বসেই বড় মানের টাকা উপার্জন করছে। মেয়েরা এখন কোনোভাবেই পিছিয়ে নেই। তৃষ্ণার এ সফলতায় আমরা গর্বিত।

নিউজ ডেস্ক/স্মৃতি

6Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর