1. [email protected] : News room :
চাঁপাইনবাবগঞ্জে করোনা ও একজন মাসুদ রানার অনন্য উদাহরণ - লালসবুজের কণ্ঠ
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন

চাঁপাইনবাবগঞ্জে করোনা ও একজন মাসুদ রানার অনন্য উদাহরণ

  • আপডেটের সময় : বুধবার, ২৯ এপ্রিল, ২০২০

২৯ শে এপ্রিল।২০২০
করোনা মহামারিতে আতঙ্কিত বিশ্ব। আতঙ্ক বাংলাদেশের অবয়বেও। অর্ধশতাধিক দিন আগে বাংলাদেশে আঘাত হানে করোনা। এরপর ছড়িয়ে পড়েছে প্রায় দেশব্যাপি। সর্বশেষ তথ্য অনুযায়ী দেশের দুটি জেলা কেবল করোনামুক্ত। দেশে শনাক্তের ৪৪তম দিনে চাঁপাইনবাবগঞ্জে শনাক্ত হয় প্রথম করোনা রোগি। যদিও তার আগে থেকেই করোনা ঠেকাতে ব্যতিব্যস্ত ছিলো প্রশাসন। কিন্তু শেষ পর্যন্ত ঠেকানো যায়নি।

২০ এপ্রিল পৌর এলাকার চরমোহনপুরে নারায়ণগঞ্জ থেকে ফেরা এক যুবকের নমুনায় করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। এর একদিনের ব্যবধানে সদর উপজেলার মহারাজপুরে আরেকজন শনাক্ত হোন। তিনিও নারায়ণগঞ্জ থেকে ফিরেছিলেন। এরপর এই দুইজনের প্রতি তীব্র ঘৃণা ছড়িয়ে পড়ে। তারা কেনো ফিরলেন? এই প্রশ্ন সবার মুখে মুখে। সোস্যাল মিডিয়ায় জেলার অনেককেই ওই দুই করোনা আক্রান্তকে গালি-গালাজ করতে দেখেছি। প্রতিবেশিরাও বিমুখ করোনা আক্রান্তদের থেকে। মহারাজপুরে যে যুবক করোনা আক্রান্ত হয়েছেন তার বাড়ি আমার বাড়ির অদূরেই। যেদিন তার পজিটিভ রিপোর্ট আসে, সেদিন এক রকম মারমুখি অবস্থানে ছিলো গ্রামবাসী।

করোনা রোগিদের প্রতি মানুষের এত এত আক্রোশ আর ঘৃণায় যখন মন খারাপ হয়ে উঠছিলো, তখনই মন ভালো করা দুটি ছুবি চোখে পড়লো ফেসবুক টাইম লাইনে। ছবি দুটির একটিতে দেখা যাচ্ছে খাবারভর্তি একটি ডালি নিয়ে অপেক্ষা করছেন দুই যুবক। খাবারগুলো করোনারোগির জন্য তার পরিবারের হাতে তুলে দিতে চান। করোনা রোগিদের জন্য যিনি খাবার নিয়ে হাজির হয়েছেন তাঁর নাম মাসুদ রানা। তিনি জেলার উন্নয়ন সংস্থা ‘মধুমতি’ এর ব্যবস্থাপনা পরিচালক। তার সঙ্গে আমার ব্যক্তিগত পরিচয় নেই। একজন গণমাধ্যমকর্মী হিসেবে বিভিন্ন সূত্র থেকে তার সম্পর্কে যা জেনেছি ততটুকুই। কিন্তু ছবি দুটি দেখে মাসুদ রানার প্রতি শ্রদ্ধাবোধ জেগে ওঠে অজান্তেই।

কানসাট এলাকার দরিদ্র ৯টি পরিবার কে এক মাসের খাবার তুলে দেন মাসুদ রানা।


উন্নয়ন সংস্থাগুলো নিয়ে আমার ধারণা অতটা বিস্তর নয়। তবে এ সংক্রান্ত বই-পুস্তক বা বিভিন্ন আর্টিকেল পড়ে যতটুকু ধারণা পেয়েছি, তাতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরই বিশ্বে উন্নয়ন সংস্থার বিকাশ ঘটে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের পরে যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশে কার্যক্রম শুরু করে কয়েকটি উন্নয়ন সংস্থা। কয়েকজন মুক্তিযোদ্ধা ওই সময় দেশকে পূনর্গঠন ও ক্ষতিগ্রস্ত মানুষের সহয়তার জন্য গড়ে তোলেন কয়েকটি সংস্থা।  

শুরুর দিকে উন্নয়ন সংস্থাগুলোর কাজ ত্রাণ ও পূণর্বাসনের মধ্যেই সীমাবদ্ধ ছিলো। পরবর্তীতে দেশের সুশাসন প্রতিষ্ঠা, অবকাঠামো উন্নয়ন, কৃষি উৎপাদন বৃদ্ধি, শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ইস্যুতে বিস্তার লাভ করে। বর্তমানে যে অবস্থা উন্নয়ন সংস্থাগুলো তাদের মুল লক্ষ্য থেকেই ছিটকে পড়েছে। সবার লক্ষ্য এখন স্থির ক্ষুদ্রঋণ কার্যক্রমে। কারণ সেটা এখন সবচেয়ে লাভজনক। কিন্তু এই লাভ-লোকসানের হিসাব ছাপিয়ে কেউ কেউ যে আছেন যারা উন্নয়ন সংস্থার হয়ে নিপীড়িত-অবহেলিত জনগনের পাশে দাঁড়াতে চান, মহামারিতে নিজের সাধ্যমতো ত্রাণ নিয়ে মানুষের কাছে যেতে চান তার অনন্য উদাহরণ মধুমতির মাসুদ রানা।

করোনা মহামারির মধ্যে জেলার বড় বড় এনজিওগুলো যখন সেল্ফ কোয়ারেন্টাইনে চলে গেছে। আবার কোনো কোনো এনজিও নিষেধাজ্ঞা অমান্য করে ঋণের কিস্তিও তুলতে যাচ্ছেন, অর্থাৎ এখনো লাভ-লোকসানের হিসাব কষছেন- ঠিক তখন মাসুদ রানা ত্রাণ তহবিলে দেয়ার জন্য চেক নিয়ে ছুটে গেছেন প্রশাসনের কাছে। নিজে গিয়ে জেলা প্রশাসক ও সব উপজেলা নির্বাহী কর্মকর্তার ত্রান তহবিলের জন্য অর্থের চেক তুলে দিয়েছেন। খাদ্য সামগ্রী নিয়ে ছুটে গেছেন মানুষের বাড়ি বাড়ি। বেছে বেছে দ্ররিদ্র মানুষের ঘরে পৌঁছে দিয়েছেন খাবার। একটি উন্নয়ন সংস্থার কাছ থেকে এমন ভূমিকায় তো আমরা চাই। একটি উন্নয়ন সংস্থা যে কোনো সংকটে স্থানীয় প্রশাসনকে সহযোগিতা করবে, মানুষের পাশে থাকবে।

প্রকৃত বন্ধুত্বের পরিচয় মেলে বিপদে। দুঃখ, বিপদ, লাঞ্ছনা এসব বিরুদ্ধাবস্থাকে মাড়িয়ে যেজন আরেকজনের পাশে থাকেন সেই প্রকৃত বন্ধু। সেই অর্থে একজন মাসুদ রানা প্রকৃত বন্ধুর পরিচয় দিয়েছেন। করোনা সংকট একদিন কেটে যাবে, অসুস্থ পৃথিবী বদলে সুস্থ হবে। কিন্তু আপনি যেনো না বদলান। এখন যেভাবে মানুষের পাশে রয়েছেন, সারাজীবন সেভাবেই থাকবেন -এটাই প্রত্যাশা। ভালো থাকুন, দীর্ঘজীবী হোন মাসুদ রানা, ভালো থাকুক প্রিয় মধুমতি সমাজ উন্নয়ন সংস্থা।

ফয়সাল মাহমুদ
গণমাধ্যমকর্মী

1.8K+Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর