1. [email protected] : News room :
চাঁপাইনবাবগঞ্জে অর্কিড ফুল চাষে সফলতা - লালসবুজের কণ্ঠ
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:২১ অপরাহ্ন

চাঁপাইনবাবগঞ্জে অর্কিড ফুল চাষে সফলতা

  • আপডেটের সময় : রবিবার, ১৩ নভেম্বর, ২০২২

লালসবুজের কণ্ঠ রিপোর্ট:


চাঁপাইনবাবগঞ্জের আবহাওয়ায় অর্কিড চাষ করে সাফল্য পেয়েছেন কৃষি বিভাগের অবসরপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আলী। সম্পূর্ন দেশীয় পদ্ধতি ও উপকরণ ব্যবহার করে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার গুমপাড়ায় তার বাড়ির আঙিনায় চাষ শুরু করেন অর্কিডের। ৫ মাসের ব্যবধানে পেয়েছেন সফলতা এসেছে বলে দাবি তার। তার আঙিনা ভরে উঠেছে ফুলে ফুলে।

মোহাম্মদ আলী বলেন,আমার বাগানে ২৫ জাতের অর্কিড রয়েছে। ফুলের ধরণ ও রঙ প্রায় ২০০ রকমের। মোট গাছের সংখ্যা বর্তমানে ৩ হাজারের অধিক। শুধু মাঠ ফসল নয়, কৃষির এমন অনেক সেক্টর আছে যেগুলো বাড়ির আনাচে-কানাচেও করা সম্ভব। আর তার একটি বড় উদাহরণ অর্কিড। পরিত্যক্ত ছোট ছোট জায়গায় অর্কিড চাষ করে অনেক বেশিলাভবান হওয়ার সুযোগ আছে। আর এ কথা ভেবেই আমি বসত বাড়ির আঙিনায় এ অর্কিড ফুলের বাগান গড়ে তুলেছি।

তিনি আরও বলেন, আমার ইচ্ছা দামি ফুল হিসেবে পরিচিত অর্কিড ছড়িয়ে পড়–ক দেশের বাড়িগুলোর বারান্দায়-বারান্দায়। আর এই লক্ষে এরইমধ্যে আমি অনলাইনে পটস অ্যা- ফ্লোরা নামের ফেসবুক পেইজের মাধ্যমে বিপণন শুরু করেছি।

শিউলি নামে এক স্কুল শিক্ষার্থী বলেন, আমার ফুল খুব পছন্দ। তাই মোহাম্মদ আলীর বাড়ির আঙিনায় অর্কিড অর্কিড ফুলর বাগান দেখতে এসেছিলাম। এসে দেখি লাল, হলুদ, বেগুনি অর্কিডের সমাহার। এ যেন মন জুড়িয়ে যাওয়ার মত দৃশ্য। বাড়ির আঙিনায় যে এতো সন্দর ফুলের বাগান হতে পারে তা না দেখলে বিশ্বাস করবে না অনেকে।

আনোয়ার হোসেন নামে আরও এক ব্যক্তি বলেন, বিশ্বে বর্তমানে ৩০ হাজারের বেশি প্রজাতির অর্কিড রয়েছে। ঔষধি গুণাগুণ, সুগন্ধি, দীর্ঘ স্থায়িত্বকাল বৈশিষ্টগুলোর কারণে অর্কিডের জসপ্রিয়তা বাড়ছে বাংলাদেশেও তবে এভাবে চাঁপাইনবাবগঞ্জে ২০০ ধরণের অর্কিডের চাষ হচ্ছে এটা শুনে অসম্ভব হয়ে গিয়েছিলাম আমি। তাই দেখতে এসছি। দেখে খুব ভালো লাগছে। আশা করাছি এ জেলায় আরও এ ফুলের চাষ হবে।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. পলাশ সরকার বলেন, মোহাম্মদ আলীর বাগানের অর্কিড স্বাস্থ্যবান এবং মানের দিক থেকেও বিদেশি অর্কিডের সমতুল্য। দেশে অর্কিডের ব্যাপক চাহিদা আছে চাষ বাড়িয়ে বীজ উৎপাদন করা গেলে অর্কিডের দাম সাধারণের হাতের নাগালে চলে আসবে। আর আমি মোহাম্মদ আলীর বাড়ির আঙিনায় আমি গিয়েছিলাম। তিনি কৃষি বিষয়ে পড়ালেখা করায় অনেক সুন্দর ভাবেই অর্কিড ফুলের চাষ করেছেন। মোহাম্মদ আলী ২০২১ সালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালকের পদ থেকে অবসরে যান। অবসর জীবনে ভিন্ন কিছু করার উদ্যোগ নিয়ে এ অর্কিড চাষে উদ্বুদ্ধ হন।

 


লালসবুজের কণ্ঠ/এস এস

17Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর