1. [email protected] : News room :
খুলনায় ৩০৭টি বুথে গণটিকার ব্যবস্থা - লালসবুজের কণ্ঠ
রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:৪১ পূর্বাহ্ন

খুলনায় ৩০৭টি বুথে গণটিকার ব্যবস্থা

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১

লালসবুজের কণ্ঠ রিপোর্ট, খুলনা


প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে টিকাদানের পরিধি বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। শহরের পাশাপাশি গ্রাম ও প্রত্যন্ত এলাকায় ব্যাপক ভিত্তিতে টিকাদান শুরু হবে সেইলক্ষে খুলনায় গণ-টিকাদান কর্মসূচি সফল করার লক্ষ্যে প্রস্তুতি শুরু করেছে স্বাস্থ্য বিভাগ। গণটিকা কার্যক্রমে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রশিক্ষণের পাশাপাশি প্রচার-প্রচারণা শুরু হয়েছে। অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকার বিষয়ে অনেকের দুশ্চিন্তা ছিল। গত বুধবার খুলনায় পৌঁছেছে অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকা। এতে দ্বিতীয় ডোজের অপেক্ষায় থাকা প্রায় ৪৮ হাজার মানুষের অপেক্ষার প্রহর শেষ হতে যাচ্ছে।

টিকা কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, খুলনা নগর এলাকার ৩১টি ওয়ার্ডের ৩১টি কেন্দ্রে ৯৩টি বুথ রাখা হচ্ছে। আর জেলার ৯টি উপজেলার ৬৮টি ইউনিয়নের ৬৮টি কেন্দ্রের ২০৪টি বুথ এবং দুটি পৌরসভায় ১০টি বুথ করা হচ্ছে। খুলনা জেলা ও নগর মিলিয়ে মোট ৩০৭টি বুথের প্রতিটিতে প্রতিদিন ২০০ জনকে টিকা দেওয়ার লক্ষ্য ধরা হয়েছে। ৭ থেকে ১২ আগস্ট পর্যন্ত সময়ে গ্রামপর্যায়ে গণটিকার প্রথম দফায় জেলায় মোট ৩ লাখ ৬৮ হাজার ৪০০ জনকে টিকা দেওয়ার লক্ষ্য ধরা হয়েছে। গণটিকার কার্যক্রম সফল করতে এরই মধ্যে বিভিন্ন উপজেলায় টিকা পাঠানো শুরু হয়েছে।

টিকার বিষয়ে জনগণকে অবহিত করতে মাইকিং, প্রচারপত্র বিলিসহ বিভিন্ন ধরনের প্রচার করা হচ্ছে। বুধবার বিকেলে খুলনা নগরের পূর্ব বানিয়াখামার এলাকায় টিকার বিষয়ে জনগণকে অবহিত করতে মাইকিং করতে দেখা গেছে।

সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা যায়, কোভিশিল্ডের প্রথম ডোজ নিয়েছেন ১ লাখ ৭৫ হাজার ৯৫৭ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৪ হাজার ১৩৬ জন, নারী ৭১ হাজার ৮২১ জন। ওই টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ১ লাখ ২৮ হাজার ২৫ জন

কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ পেয়েছেন ৭৮ হাজার ৩০১ জন পুরুষ ও ৪৯ হাজার ৭২৪ জন নারী। প্রায় ৪৮ হাজার মানুষ কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ পাওয়ার অপেক্ষায় রয়েছেন।

খুলনায় সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়। এই টিকার প্রথম ডোজ পেয়েছেন ৫৬ হাজার ৩০৮ জন। এর মধ্যে পুরুষ ৩০ হাজার ২৭৮ জন, নারী ২৬ হাজার ৩০ জন। খুলনায় সিনোফার্মের দ্বিতীয় ডোজ পেয়েছেন ৩ হাজার ৫০৪ জন।

গত ১৩ জুলাই খুলনা সিটি করপোরেশন এলাকায় মডার্নার টিকা দেওয়া শুরু হয়। এই টিকার প্রথম ডোজ পেয়েছেন ৪৫ হাজার ৫৭৯ জন। এর মধ্যে ২৪ হাজার ৮১৪ জন পুরুষ ও ২০ হাজার ৭৬৫ জন নারী।

সিভিল সার্জন নিয়াজ মোহাম্মদ বলেন, অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকার বিষয়ে অনেকের দুশ্চিন্তা ছিল। সেই দুশ্চিন্তার অবসান হতে যাচ্ছে। ৭ আগস্ট থেকে এই টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে।


মেহেদী/খুলনা/হাবিবা

1Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর