1. [email protected] : News room :
খাবারের খোঁজে বন্যপ্রাণি লোকালয়ে  - লালসবুজের কণ্ঠ
বুধবার, ০৮ মে ২০২৪, ০১:০৫ অপরাহ্ন

খাবারের খোঁজে বন্যপ্রাণি লোকালয়ে 

  • আপডেটের সময় : শুক্রবার, ১ অক্টোবর, ২০২১
লালসবুজের কণ্ঠ রিপোর্ট, বরগুনা


খাবারের খোঁজে লোকালয়ে দেখা মিলছে একটি হনুমানের। খাবার ও নিরাপত্তার জন্য এক স্থান থেকে আরেক স্থানে ছুটে চলছে হনুমানটি। তবে প্রানিটিকে রক্ষায় বনবিভাগ কোন ধরনের পদক্ষেপ নিতে পারছেনা।

স্থানীয় সূত্রে জানান, বরগুনা জেলার বেতাগী উপজেলায়  বেশ কিছুদিন ধরে বিভিন্ন স্থানে দেখা মিলছে হনুমানটির। খাবারের সন্ধানে লোকালয়ে আসা হনুমানটির লাফ-ঝাঁপ দেখতে উৎসুক জনতা ভিড় জমালে, প্রাণের ভয়ে নিজের স্থান পরিবর্তন করছে সে। বৃহস্পতিবার উপজেলা পরিষদের সামনে দেখা যায় হনুমানটি দেয়ালে বসে রয়েছে।এটি দেখতে উৎসুক জনতার নানা প্রকার খাবার দিচ্ছে। খিদে পেলে ওয়ালের বা উচু স্থান থেকে নিচে নেমে খাবার সন্ধানে আশপাশে ঘুরে আবারও উঠে যাচ্ছে সুবিধা মত ওপরে।
বেতাগী পৌরসভার ৭ নং ওয়ার্ডের কাউন্সিল জিয়াউর রহমান জুয়েল জানান, ২২ সেপ্টেম্বর হঠাৎ বাজারের বিভিন্ন স্থানে দেখা যায় এই হনুমানটি। তাকে দেখতে উৎসুক জনতা ভিড় করছে।তবে মানুষের উপস্থিতিতে আতঙ্কিত হয়ে এক স্থান থেকে অন্য স্থানে ছুটে চলছে হনুমানটি। বেতাগী পৌরসভার সিনিয়র অফিস সহকারী তুহিন সিকদার বলেন গতকাল সকালে হনুমানটিকে আমার বাসার ছাদে দেখতে পাই।
বেতাগী পৌর মেয়র গোলাম কবির বলেন, বেতাগী পৌর শহরের বিভিন্ন স্থানে একটি মুখ পোড়া হনুমান ঘুরে বেড়াচ্ছে।হয়তো হনুমানটি  কোথাও থেকে দলছুট হয়ে আমাদের এই পৌরসভায় অবস্থান করছে।স্থানীয়রা যাতে এই হনুমানটিকে কোন প্রকার ক্ষতি নাকরে সে জন্য আমি সকলের প্রতি অনুরোধ জানাচ্ছি।এগুলো আমাদের সম্পদ এগুলোকে রক্ষা করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব।
বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সুহৃদ সালেহীন বলেন, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।
বনবিভাগের বেতাগী বিটের ভারপ্রাপ্ত বিট কর্মকর্তা  সুভাষ চন্দ্র রায় বলেন, হনুমান একেক সময়ে এককে স্থানে চলে যায়। একে ধরার মত কোন উপায় আমাদের জানা নেই। হনুমানটির নির্দিষ্ট স্থান অবস্থান করেনা , কখনো নিয়ামতি, কখনো নলসিটি, মহেশপুর অবস্থান করে।
নিউজ ডেস্ক/শ্রুতি 
14Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর