1. [email protected] : News room :
কুমিল্লাতেই ইসির ক্ষমতা বোঝা গেছে - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:১৮ অপরাহ্ন

কুমিল্লাতেই ইসির ক্ষমতা বোঝা গেছে

  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৪ জুন, ২০২২

নিউজ ডেস্ক লালসবুজের কণ্ঠ:


কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে প্রচার চলাকালে সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে এলাকা ছাড়তে বাধ্য না করায় নির্বাচন কমিশনের সমালোচনা করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ‘নির্বাচন কমিশন একদম ব্যর্থ হয়েছে একজন সংসদ সদস্যকে কুমিল্লা থেকে বের করতে, আইন মেনে নিতে। তাহলে বাংলাদেশের ভবিষ্যৎ নির্বাচন কী হবে?

মঙ্গলবার বিকেলে ঠাকুরগাঁওয়ে মহিলা দলের এক আয়োজনে এসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এই মন্তব্য করেন ফখরুল। গত ফেব্রুয়ারিতে দায়িত্ব নেয়া নির্বাচন কমিশন ভোটের প্রথম পরীক্ষায় নামছে বুধবার। সেদিন কুমিল্লা সিটি করপোরেশন ছাড়াও ১৩৫টি ইউনিয়ন, ৫টি পৌরসভা এবং একটি উপজেলায় ভোটের তফসিল দেয়া হয়েছিল।

ভোট চলাকালে সংঘর্ষ, বিরোধীদের প্রচারে বাধা, মনোনয়নপত্র জমা দেয়ার সময় হামলার ঘটনায় ৯টি এলাকায় ভোট বন্ধ করে দিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে একটি পৌরসভা এবং ৮টি ইউনিয়ন। সবগুলো এলাকাতেই আওয়ামী লীগ কর্মীদের আচরণের কারণে এই ব্যবস্থা নেয়া হয়েছে।

নির্বাচন কমিশনের এই ধরনের পদক্ষেপ সচরাচর দেখা যায় না যা কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন করছে। তবে সবচেয়ে আলোচিত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে কমিশনের একটি আদেশ পালিত হয়নি। আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাতের পক্ষে ভোটের প্রচার চালাচ্ছেন বাহার- এমন একটি অভিযোগ এনে বিএনপির বহিষ্কৃত নেতা মনিরুল হক সাক্কু রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ দিয়েছিলেন। এরপর গত ৮ জুন বাহারকে কুমিল্লা ছাড়তে বলে নির্বাচন কমিশন।

কিন্তু বাহার কুমিল্লা না ছেড়ে আদালতে যান। হাইকোর্ট ১৫ জুন ভোটের দিন পর্যন্ত কমিশনের সেই নির্দেশ স্থগিত করে, ফলে বাহারের এলাকায় থাকতে দৃশ্যত কোনো বিধিনিষেধ নেই।

মির্জা ফখরুল বলেন, ‘এ নির্বাচন কমিশন একদম প্রথম ভাগে দেখাল যে একজন সংসদ সদস্যকে তার এলাকা থেকে বাইরে নিয়ে আসার ক্ষমতা নেই। সেই নির্বাচন কমিশন কীভাবে নির্বাচন পরিচালনা করবে?’

গত ফেব্রুয়ারিতে দায়িত্ব নেয়া নির্বাচন কমিশনের অধীনে কোনো ভোটে না যাওয়ার ঘোষণা আছে বিএনপির। কুমিল্লায় তারা কোনো প্রার্থী দেয়নি। গত দুই নির্বাচনে বিএনপির সমর্থন ও মনোনয়নে জিতে আসা সাক্কু ভোটে লড়ার আগ্রহ প্রকাশের পর তাকে আজীবনের জন্য বহিষ্কারও করেছে দলটি।

তবে সাক্কুর কর্মী-সমর্থক সবাই বিএনপির, আর সেখানে পরোক্ষভাবে আওয়ামী লীগ-বিএনপির লড়াই হচ্ছে। ফখরুল বলেন, ‘আপনারা বুঝতে পারছেন যে নির্বাচন কমিশন নিয়ে আমরা একদম আগ্রহী ছিলাম না। আমরা যে বলছি এ নির্বাচন কমিশন যে আসুক তারা কিছু্ই করতে পারবে না। যদি সরকার পরিবর্তন না হয়, যদি নিরপেক্ষ সরকার না থাকে তবে কোনো সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

‘তার প্রমাণ হয়ে গেছে। গতকাল সংসদ সদস্য ডিনাই করেছেন তিনি বের হবেন না। আর নির্বাচন কমিশন বলছে তারা অসহায়।’ বেগম খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে বিএনপি রাজনীতি করছে- তথ্যমন্ত্রী হাছান মাহমুদের এমন মন্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে বিরক্তি প্রকাশ করেন ফখরুল। বলেন, ‘এটা বাজে প্রশ্ন। এটা কোনো প্রশ্নই না। উনি কী বললেন, না বললেন, এটার কোনো অর্থ বহন করে না। আমার কাছে অর্থ বহন করে কুমিল্লার নির্বাচন।’

বিএনপি আমন্ত্রণ পেলে যাবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘এ প্রশ্ন ওবায়দুল কাদের সাহেবকে জিজ্ঞাসা করেন। তার নেত্রী আওয়ামী লীগের সভানেত্রী বলেছেন, খালেদা জিয়া যদি পদ্মা সেতুতে যান, সেখান থেকে যদি তাকে টুস করে ফেলে দেয়া যায়, তাহলে ঠিক হয়। এখন আপনি তাকে হত্যার হুমকি দেবেন আর তিনি সেখানে হত্যার হুমকির মুখে সেখানে যাবেন এটা মনে করার কোনো কারণ নাই।’

বেগম খালেদা জিয়া পদ্মা সেতুর প্রথম ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন বলে বক্তব্য দিয়ে মির্জা ফখরুল যে সমালোচনায় পড়েন, সে বিষয়েও তার দৃষ্টি আকর্ষণ করেন একজন সাংবাদিক।

জবাবে ফখরুল এবার দেন নতুন তথ্য। তিনি বলেন, ‘পদ্মা সেতুর প্রথম যে রিপোর্ট, সেটি বেগম খালেদা জিয়ার আমলে শুরু হয়। সে সময় ১৯৯৪-৯৫ সালে জাপান এবং বিশ্বব্যাংক এশিয়া ডেভলপমেন্ট ব্যাংকের সঙ্গে আলোচনা হয়। আলোচনার পরিপ্রেক্ষিতে সে রিপোর্ট তৈরি হয়।

‘সেখানেই আট হাজার কোটি টাকার প্রাথমিক রিপোর্ট করা হয়। আসলে এটা কোনো ইস্যু নয়। পদ্মা সেতুর যে ব্যয় সেটা আড়ে আট হাজার কোটি টাকা থেকে ১০ হাজার কোটি টাকা হয়ে ৩০ হাজার কোটি টাকা পেরিয়ে গেল। আমাদের প্রশ্ন হলো, ৩০ হাজার কোটি টাকা কোথায় কীভাবে ব্যয় করা হলো?

 


লালসবুজের কণ্ঠ/এস এস

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর