1. [email protected] : News room :
করোনায়,লেবার সংকট, পেঁয়াজের দাম নিয়ে শঙ্কা চাষিদের - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ১০ মে ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন

করোনায়,লেবার সংকট, পেঁয়াজের দাম নিয়ে শঙ্কা চাষিদের

  • আপডেটের সময় : বুধবার, ১ এপ্রিল, ২০২০

পাবনা প্রতিনিধি :
পাবনা জেলায় চলতি মওসুমে ৪৯ হাজার ৫শ’ ৭০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়েছে। কৃষি বিভাগ আশা করছে, এ মওসুমে প্রায় পৌনে ৭ লাখ টন পেঁয়াজ উৎপাদন করবে কৃষকরা। ইতোমধ্যে উৎপাদিত পেঁয়াজ কৃষকের ঘরে ও বাজারে চলে এসেছে।

পাবনার আটঘরিয়া উপজেলার চকতারাপাশা গ্রামের পেঁয়াজচাষি আবুল কাশেম বলেন, পেঁয়াজ লাগাইছিলাম। আহা যে অবস্থা দেখলাম, মনি হচ্ছিল না পেঁয়াজ মাটে থেকে তুলে আনবার পারবোনে। কামলা নিয়ে বহুত কষ্টে পিজ তুলি লিয়ে আইছি। এখন পেঁয়াজ কাটার লোক পাচ্ছিনা। শুনলিম পিজির দাম নাকি ঢের কুমি গেছে। এতো দেখতিছি পিজ বেচি ট্যাহা তুলা যাবিনানে।

লেবার সংকট, রোদবৃষ্টি খেলার পাশাপাশি বৈশ্বয়িক করোনা ভাইরাস আতংকের সাথে মওসুমি মসলাজাতিয় ফসল পেঁয়াজ-চাষিদের গলার কাটা হয়ে দাঁড়িয়েছে এই পেঁয়াজ। নানা প্রতিকূলতার মধ্যে পেঁয়াজ চাষিরা মাঠ থেকে গোলায় তুলে আনলেও মহাবিপাকে পড়েছেন পেঁয়াজ কাটা শ্রমিক সংকটে। এরপর তাদের চোখে মুখে হতাশার ছাপ পড়েছে দিনদিন পেঁয়াজের বাজার কম হচ্ছে।

সুজানগরের কয়েকজন পেঁয়াজচাষির সাথে যানান তারা , চড়া দামে বীজ কেনা, সারিকীটনাশক প্রয়োজ, শ্রমিকসহ পেঁয়াজের পরিচর্চায় বেশ খরচ পড়ে গেছে।

পেঁয়াজের বাজার অস্থির মূল্যবৃদ্ধির জন্য এবার চাষও বেড়ে গেছে। তারা বলেন, প্রায় তিনশ’ টাকাও পেঁয়াজ বিক্রি হয়েছে।

অথচ নতুন পেঁয়াজ উঠার আগেই পেঁয়াজের বাজারে ধ্বস লেগেছে। বর্তমানে ভালো পেঁয়াজ ৪০/৫০ টাকা কেজির মধ্যের পাওয়া যাচ্ছে। প্রকার ভেদে পেঁয়াজ ২০-২৫ টাকাতেও মিলছে।

পেঁয়াজ চাষি আব্দুর রহিম বলেন, পেঁয়াজ মানেই গলার কাটা। জমি থেকে তুলে আনা, পেঁয়াজ কাটা, বাজারজাত করা সবই এখন সমস্যায় জর্জরিত। করোনা ভাইরাসের কারণে হাটবাজার বন্ধ। পেঁয়াজ এখন প্রত্যেকের ঘরে বস্তাবন্দি। বেশিদিন রাখাও যাবে না। তাহলে বিক্রি করতে না পারলে কি হবে এই পেঁয়াজের অবস্থা।

আরেক পেঁয়াজচাষি ফরহাদ আলী বলেন, গ্রামের মহিলারা পেঁয়াজ প্রতিমণ কাটতে নগদে ২০/২৫ টাকা নতুবা ২ কেজি করে পেঁয়াজ নিচ্ছেন। বাজারে পেঁয়াজ ১১শ’ থেকে ১২শ’ টাকায় বিক্রি হচ্ছে। তবে উৎপাদন খরচের চেয়ে বাজার মূল্য কম হওয়ায় হতাশ তারা।

পাবনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, এ মৌসুমে জেলায় ৪৯ হাজার ৫৭০ হেক্টর জমিতে পেঁয়াজ আবাদ হয়েছে। তন্মধ্যে বেশি পেঁয়াজের আবাদ হয়েছে সুজানগর ও সাঁথিয়া উপজেলায়। সাঁথিয়া উপজেলায় ১৬ হাজার ৫৭০ হেক্টর ও সুজানগরে ১৮ হাজার ৩০০ হেক্টর জমিতে। তবে অন্য উপজেলাগুলোতেও লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পেঁয়াজ আবাদ হয়েছে এ মওসুমে।

পেঁয়াজ চাষি খান আনোয়ার হোসেন বলেন, সাড়ে ৪শ’ থেকে ৫ শ’ টাকা দিয়েও লেবার মিলছে না। পেঁয়াজে অনেক খরচ পড়ে যাচ্ছে। প্রতি মণ পেঁয়াজ যদি ১৫শ’ টাকার নীচে চলে আসে তাহলে কৃষক আর্থিক দারুণভাবে ক্ষতিগ্রস্ত হবে।

জেলা সদরসহ আটঘরিয়া, সুজানগর ও সাঁথিয়ার বেশকিছু এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, মরণব্যাধি ভাইরাস করোনা উপেক্ষা করে, সামাজিক তুরত্ব তোয়াক্কা না করেই কৃষক মাঠ থেকে পেঁয়াজ তুলে ঘরে নিচ্ছেন। উদ্দেশ্য ঝড়বৃষ্টি থেকে বাঁচাতে এবং দ্রুত হাটবাজার ধরে খরচ তুলে আনা। পেঁয়াজ চাষি ও সংশ্লিষ্ট লেবাররা পেঁয়াজ ঘরে তুলিতে নিয়ম মেনে নাওয়া খাওয়া ছেড়ে কাজ করে যাচ্ছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (খামারবাড়ি) উপ-পরিচালক ড. মো. আজহার আলী বলেন, পেঁয়াজ চাষিরা যাতে নির্বিঘ্নে তাদের সোনা ফসল খ্যাত পেঁয়াজ ঘরে আনতে পারেন এবং আর্থিক ক্ষতির মুখ থেকে বাঁচতে পারেন সে লক্ষেই সব কর্মকর্তাদের ছুটি বাতিল করে তাদের মনিটরিং করতে নির্দেশনা দেয়া হয়েছে। আজহার আলী বলেন, এবারে এ অঞ্চলের পেঁয়াজ চাষিরা ভালো দাম পেয়েছেন। বর্তমানেও বাজার ভালো আছে।

26Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর